বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

কোপা আমেরিকা ফাইনাল: কি বলছে বাংলাদেশের দর্শকেরা?

প্রকাশ: শনিবার, ১০ জুলাই, ২০২১ | ১০:৫৫:৩০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

কোপা আমেরিকা ফাইনাল: কি বলছে বাংলাদেশের দর্শকেরা? ছবিঃ ইন্টারনেট
কোপা আমেরিকা ফাইনাল: কি বলছে বাংলাদেশের দর্শকেরা? ছবিঃ ইন্টারনেট

ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার উন্মাদনায় মেতেছে পুরা ফুটবল বিশ্ব। সেই উন্মাদনার সঙ্গী হয়েছে বাংলাদেশও। গ্রাম থেকে শহর, হোটেল থেকে চায়ের দোকান বা যার যার বাড়িতে ইউরো বা কোপায় ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ মানেই টিভি সেটের সামনে বসে যাওয়া। তবে এই করোনা মহামারির কারণে মানুষ ঘরের বাইরে যেতে না পারলেও নিজ নিজ বাসায় অবস্থান করেও এই দুই জমজমাট আসর উপভোগ করছে।

ইতমধ্যে দুই টুর্নামেণ্টের ট্রফি জয়ের লড়াইয়ের শেষ ম্যাচ মানে ফাইনালের দল চূড়ান্ত হয়ে গেছে। কোপা আমেরিকা জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দী ব্রাজিল ও আর্জেন্টিনা। যে কারণেই পুরা ফুটবল বিশ্বে আলাদা আমেজ দেখা দিয়েছে। এদিকে ইউরো চ্যাম্পিয়নশিপ জয় করতে লড়বে সাবেক চ্যাম্পিয়ন ইতালি ও প্রথম বারের মত ফাইনালে ওঠা ইংল্যান্ড।

আজ রাত পোহালেই কাল ভোরে ব্রাজিলের বিখ্যাত স্টেডিয়াম মারাকানায় কোপা আমেরিকা জয়ের লড়াইয়ে মাঠে নামছে দুই চিরপ্রতিদ্বন্ধী ব্রাজিল ও আর্জেন্টিনা। দুই দলের ম্যাচ মানেই বাংলাদেশের ফুটবল ফ্যানদের দুই ভাগে আলাদা হয়ে যাওয়া। নিজ দলকে নিয়ে তর্ক, বিতর্ক বা কত-শত পরিসংখ্যানের খেলায় মেতে ওঠে বাংলার দর্শকেরা। আর এসব ফুটবল ভক্তদের সাথে কথা বলেছে ডেইলিস্পোর্টসবিডির রিপোর্টার এএইচ বাদশা। তারা জানিয়েছেন প্রিয় দল নিয়ে নিজেদের ভাবনা। চলুন দেখে নেওয়া যাক সে সব মতামতঃ

ফুটবল ম্যানিয়াকস অব বাংলাদেশ গ্রুপের অ্যাডমিন ও বাংলাদেশের আর্জেন্টাইন ফুটবল কমিউনিটির পরিচিত মুখ জাওয়াদ আব্দুল্লাহ মনে করেন যে আগে গোল দিবে সেটাই ফ্যাক্ট হয়ে দাঁড়াবে।

জাওয়াদ আব্দুল্লাহর মন্তব্যঃ

“ব্রাজিলই ফেভারিট। পজেশনে ব্রাজিলই এগিয়ে থাকবে ফলাফল যাইহোক। কে আগে গোল দিবে সেটা হচ্ছে ফ্যাক্ট। মারাকানার নতুন ঘাসে খেলা কোপার অন্যান্য ম্যাচের চেয়ে বেটার হবে। কলম্বিয়ার তুলনায় ব্রাজিল এক্সপেরিয়েন্সড। খেলা টাইব্রেকারে গেলে মার্টিনেজের মাইন্ডগেম ফ্যাক্ট হতে পারে, তবে ব্রাজিলের ও অ্যালিসন/এডারসন আছে। মার্টিনেজের চেয়ে রোমেরো ইম্পর্ট্যান্ট হবে, কারণ ব্রাজিল গ্রাউন্ডে এটাক করে একদম গোলের সামনে শট নিবে। এরকম সিচুয়েশনে মার্টিনেজের মিস্টেক করার স্কোপ থাকবে কম।”

ফুটবল ফ্রিকের ক্রিয়েটর আলমাস আহমেদ মনে করেন ৯০ মিনিট যে ভালো খেলবে বিজয়ীর হাসি সেই হাসবে।

আলমাস আহমেদের মন্তব্যঃ

“ফুটবলের লাখো কোটি ভক্তের মতো ব্রাজিল- আর্জেন্টিনা ম্যাচ নিয়ে আমিও মুখিয়ে আছি। কারণ এটি সব সময়ই স্পেশাল একটা ম্যাচ। ফুটবল কে আমি আসলে পরিসংখ্যান দিয়ে বিচার করি না। কে কার থেকে কতটা এগিয়ে, ফুটবলের ৯০ মিনিটে এটি আসলে ম্যাটার করে না। ৯০ মিনিট যে ভালো খেলবে বিজয়ীর হাসি সেই হাসবে।”

“ব্রাজিল আর্জেন্টিনা দুই দলই এই মুহূর্তে একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। এই টুর্নামেন্ট দুইদলের জন্যই আগামী বিশ্বকাপের জন্য সঠিক টিম বাছাইয়ের একটা প্রক্রিয়া বলা যেতে পারে। দুদলই আমি বলবো কাছাকাছি অবস্থান করছে। ব্রাজিলের মিডফিল্ড এবং ফিনিশিং সমস্যা রয়েই গেছে। যে কারণে নেইমার কে বল গুছিয়ে দিতে হচ্ছে। আবার গোল করার দিকেও নজর দিতে হচ্ছে। যদিও নেইমার এই টুর্নামেন্টে গোল করার চেয়ে গোল করায় অ্যাসিস্ট করেছে বেশি। যেকারণে বরাবরের মতো ব্রাজিল এই ম্যাচেও নেইমারের উপরই ভরসা করবে। ব্রাজিলের ডিফেন্স বলবো খুবই ভালো। এটা ব্রাজিলের জন্য সুবিধা। আর হোম অ্যাডভান্টেজের ব্রাজিল কিছুটা এগিয়ে থাকবে।”

“অন্যদিকে আর্জেন্টিনা বরাবরের মতো মেসি নির্ভর খেলা খেলবে। ব্রাজিলের মতো আর্জেন্টিনারও মিড এবং ফিনিশিং এ দুর্বলতা প্রকট। মেসি কে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হতে হচ্ছে এবং মেসি নিজের সেরাটাই দিয়ে যাচ্ছে।  ব্রাজিল হোম অ্যাডভান্টেজে এগিয়ে থাকলেও আমি বলবো মেসির জন্য আর্জেন্টিনাই এগিয়ে। মেসির জন্য বলতে গেলে জাতীয় দলের হয়ে শিরোপা জেতার এটাই শেষ সুযোগ তাই মেসি শতভাগের চেয়েও বেশি দিয়ে খেলবে। মেসিই পুরো ম্যাচে পার্থক্য গড়ে দিবে। এই ম্যাচে আমি মেসির জন্য আর্জেন্টিনাকে এগিয়ে রাখবো । কিন্তু ব্রাজিল সমর্থক হিসেবে চাইবো শিরোপাটা ব্রাজিলেই থাক।”

ফুটবল ইজ ইন আওয়ার হার্ট গ্রুপের মডারেটর তাহমিদ রহমান বলছেন মেসির জন্য হলেও আর্জেন্টিনার ট্রফি জেতা উচিত।

তাহমিদ রহমানের মন্তব্যঃ

“আর্জেন্টিনা ফ্যান হিসাবে চাইবো আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতুক। আর মেসির মত একজন খেলোয়াড় ক্যারিয়ার শেষে যদি ট্রফি লেস থাকে বিষয়টা বড্ড বেমানান। মেসির জন্য হলেও চাই আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতুক। তবে ব্রাজিল কেও ছোট করে দেখার কিছু নেই তারা জয়ের ধারায় আছে এক আবার স্বাগতিক। তবে আশা করি আমাদের ২৮ বছরের ট্রফি খরা এবার কাটবে। “

ফুটবল স্করপিয়নস অব বাংলাদেশ গ্রুপের অ্যাডমিন জুবায়ের আহমেদ সব কিছু ব্রাজিলের পক্ষে হলেও ট্রফি আর্জেন্টীনা জিতুক।

জুবায়ের আহমেদের মন্তব্যঃ

“একজন আর্জেন্টিনা ফ্যান হিসেবে চাইবো প্রায় ৩ দশক পরে আর্জেন্টিনা একটা ট্রফি জিতুক, কিন্তু ফাইনাল ব্রাজিলের সাথে এবং ব্রাজিলের মাঠে খেলা, সকল সমিকরন ব্রাজিলের পক্ষে তবুও আশাকরি আর্জেন্টিনা ফুটবল দল অসাধারণ খেলবে এবং ৩০ বছর থেকে ট্রফিলেস থাকা আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতবে, এবং লিও মেসির হাতে জাতীয় দলের হয়ে ট্রফি না জেতার হতাশা দূর হবে।”

ফুটবল ফ্রিকের অ্যাডমিন কামরুল হাসান রাতুল ব্রাজিলকেই ফেভারিট হিসেবে দেখছেন।

কামরুল হাসান রাতুলের মন্তব্যঃ

“প্রথমেই ধন্যবাদ আপনাদের! ব্রাজিল আর্জেন্টিনা ম্যাচ মানেই অন্যরকম উত্তাপ, অন্যরকম উৎসাহ। তা ইতোমধ্যেই আমরা বিশ্বজুড়ে দেখতে পাচ্ছি! আমিও সেটার জোয়ারেই ভাসতেছি। আমি ম্যাচে ব্রাজিলকেই আগায়ে রাখবো! আর্জেন্টিনার বিপক্ষে মানেই আমরা সবসময় আর্জেন্টিনাকে দেখেছি! অতীত রেকর্ড, সাম্প্রতিক ইতিহাস সবকিছু আমাদের পক্ষেই কথা বলবে! ঘরের মাঠে ব্রাজিলই ফেভারিট! ব্রাজিলের প্রতিটি পজিশনে রয়েছে পরীক্ষিত কিছু খেলোয়াড়! যা ব্রাজিলের বড় শক্তি! মারাকানায় ব্রাজিল ও নেইমারের রেকর্ড ভালো, তাই আশা রাখতেই পারি! অন্যদিকে আর্জেন্টিনা দল’ও এইবার অনেক ব্যালান্স, ওরাও জয়ের জন্যেই খেলবে, যে দলে মেসির মত তারকা আছে, তারা যেকোন ফলাফল আনতে পারে! তবে আশা করছি শেষ হাসিটা ব্রাজিলই হাসবে!”

ফুটবল স্করপিয়ন অব বাংলাদেশ গ্রুপের অ্যাডমিন সালমান বিন নজরুল মারাকানাকে ব্রাজিলের দুর্গ হিসেবে আখ্যায়িত করেছেন। এই ম্যাচে আর্জেন্টিনার কোন সুযোগ দেখছেন না তিনি।

সালমান বিন নজরুলের মন্তব্যঃ

“প্রথমত ব্রাজিল স্বাগতিক, মারাকানার মতো লেজেন্ডারি স্টেডিয়ামে কেবল আর্জেন্টিনাই না ১৯৫০ সালের পর এই মাঠে কোন ইন্টারন্যাশনাল ম্যাচই হারেনি সেলেসাওরা। এককথায় মারাকানাকে ব্রাজিলের দূর্গ বলা যেতে পারে। বিগত কিছু ফাইনালের পর ফাইনাল হারা আর্জেন্টিনার এই দূর্ভেদ্য দূর্গটা ফাইনালের মতো অপয়া স্টেজেই ভাঙ্গতে হচ্ছে এইটা তাদের দূর্ভাগ্য বৈকি আর কিছুই নয়। এখানে পরিষ্কারভাবে গুটি সেলেসাওদের ঘরে। নো চান্স ফর আলবিসেলেস্তে।

দ্বিতীয়ত, ফাইনাল জুজু যেন আর্জেন্টিনার পিছু ছাড়তেছেইনা। সেখানে ফর্মের তুঙ্গে থাকা ব্রাজিলের সাথে এই মোমেন্টামে যে আলবিসেলেস্তেরা নার্ভের সমস্যায় ভুগবে সেটা আর বলতে বাকি নাই। আর বিগত আর্জেন্টিনা ব্রাজিল ম্যাচের রেজাল্টও এই গুরুত্বপূর্ণ ফাইনালের আগে একটা ভাইটাল রোল প্লে করবে।

এবং লাস্টলি মাঠের খেলা, জাস্ট এখানে সমানে সমান খেলা হবে। একদিকে মোটামোটি তরুন আর্জেন্টিনা অন্যদিকে বিগত কোপা ওয়ার্ল্ডকাপ খেলা মোটামোটি অভিজ্ঞ ব্রাজিল। সিলভা, মার্কুইনহোস, এডারসনদের দূর্গ ভেদ করা আর্জেন্টিনার জন্য আকাশছোঁয়া একস্বপ্ন৷ সাথে নেইমার পাকুয়েতার অবিশ্বাস্য কম্বিনেশন ভুলের পসরা জাগানো আর্জেন্টিনিয়ান জেনারেল ওটামেন্ডি কিভাবে সামাল দেয় সেটা দেখার বিষয়। ক্লাবে ক্যাসেমিরোর সাথে মেসির মোটামোটি সমানে সমান লড়াইটা যেমন উপভোগ্য কোপার ফাইনালেও সেটা দর্শকদের দারুন আনন্দ দিয়ে যাবে। একজন মেসিকে ব্লক করা মানে মোটামোটি আর্জেন্টিনার হৃদপিন্ডের ধুকধুক আওয়াজটা থামায়ে দেয়া। তাই বলা বাহুল্য ক্যাসেমিরোর রোলটা সবচেয়ে ভাইটাল৷ এবং ম্যাচের ফলটা জাস্ট এই জায়গার ভিতরেই ঘুরতে পারে।

পরিশেষে এতটুকুই বলা যে গোল বলের একটা খেলা, যেকোন সময় যেকোন কিছুই ঘটতে পারে। আসলে আর্জেন্টিনা ব্রাজিলের লড়াইয়ে ফেভারিট নামক কোন ওয়ার্ড নেই। এই লড়াই নিজেদের আত্নসম্মানবোধের লড়াই, এই লড়াই কোটি ভক্তের আবেগ নিয়ে লড়াই।”

ফুটবল ইজ ইন আওয়ার হার্ট গ্রুপের অ্যাডমিন জাফর হোসাইন বলছেন ফাইনালে দুই দলের লড়াইটা কঠিন হবে।

জাফর হোসাইনের মন্তব্যঃ

“ব্রাজিল ফ্যান হিসেবে আশা করছি ব্রাজিল জিতুক এবারের কোপা। দল নিয়ে আমি আশাবাদী। তবে আর্জেন্টিনাও জয়ের ধারায় আছে তাই লড়াইটা কঠিন হবে। স্বাগতিক এবং দলের অবস্থান মিলিয়ে ব্রাজিলকেই এগিয়ে রাখছি ফাইনালে।”

ফুটবল স্করপিয়নস অব বাংলাদেশ গ্রুপের অ্যাডমিন আমিনুর রহমান জেসন ফর্মের বিচারে আর্জেন্টিনাকেই এগিয়ে রাখছেন। তবে এ ম্যাচে যারা স্নায়ু যুদ্ধে জিতবে তারাই ট্রফি উচিয়ে ধরবে বলে মনে করেন তিনি।

আমিনুর রহমান জেসনের মন্তব্যঃ

“একজন ব্রাজিল ফ্যান হিসেবে অবশ্যিই চাইবো ব্রাজিল জিতুক; কিন্তু ফর্ম বিচারে আমি আর্জেন্টিনাকে এগিয়ে রাখবো। পুরো ম্যাচে অনেকগুলো বিষয় কাজ করবে। প্রথমত ব্রাজিল-আর্জেন্টিনা মানে স্নায়ুর খেলা, যারা স্নায়ুর যুদ্ধে জিতবে তারাই জিতবে। এখানে চাপ আর্জেন্টিনার জন্য একটু বেশিই থাকবে, বিশেষভাবে মেসির ক্ষেত্রে; এর আগে দুবার ফাইনাল থেকে বিদায় গতবার সেমি থেকে তাই এবার অতিরিক্ত চাপ থাকাটা স্বাভাবিক। দ্বিতীয়ত স্বাগতিক হিসেবে ব্রাজিল এগিয়। তৃতীয়ত মেসি/নেইমারের দিনে যেকোন দলেরই তাদের বিপক্ষে জয়ী হয়া কঠিন। শক্তি বিচারে ব্রাজিল অবশ্যই এগিয়ে অন্যদিকে ফর্ম বিচারে আর্জেন্টিনা। ব্রাজিল ফ্যান হিসেবে চাওয়া এতটুকুই ব্রাজিল যেন তার ফর্ম ফিরে পায় ফাইনালে।”

ডাই-হার্ড ব্রাজিল ফ্যানস গ্রুপ অব বাংলাদেশের অ্যাডমিন বেলাল হোসাইন বাপ্পির কাছে সাম্প্রতিক ফর্ম বিবেচনায় আর্জেন্টিনাকে বেশি ভারসাম্যপূর্ণ দল মনে হয়েছে। তবে কোয়ালিটি ফুটবলারের দিক থেকে ব্রাজিলই সেরা।

বেলাল হোসাইন বাপ্পি বলেনঃ 

“সুপার ক্লাসিকো ফাইনাল। তর্ক সাপেক্ষে ফুটবল ইতিহাসের শ্রেষ্ঠ দ্বৈরথ তা  বলার অপেক্ষা রাখে না। সমসাময়িক টুর্নামেন্ট হিসেবে ইউরো বেশি দর্শকপ্রিয়তা পেলেও এই সুপার ক্লাসিকো ফাইনাল পুরো মিডিয়া এটেনশন নিয়ে গেছে কোপা ফাইনালে। এটাই বুঝিয়ে দেয় এই ম্যাচের মাহাত্ম্য।

একজন ব্রাজিল ফ্যান হিসেবে ব্রাজিলের জয় কামনার কোন বিকল্প হতে পারে না। ক্লাব গুলোতে খেলোয়াড়দের সাম্প্রতিক ফর্ম বিবেচনায় আর্জেন্টিনার টিমকে একটু বেশি ব্যালেন্সড মনে হচ্ছে। তবে স্কোয়াড কোয়ালিটি এবং গেইম স্ট্রেটেজি কনসিডার করলে ব্রাজিলই ফেবারিট। টিটের আন্ডারে এই টিম যেকোন ট্যাকটিক্যাল ব্যাটল ওভারকাম করার ক্যালিবার রাখে। তাই আশা করি এই গুরুত্বপূর্ণ ম্যাচে ফর্ম খুব বেশি ভাইটাল ইস্যু হবে না।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি