কোহলিকে টপকে দূর্দান্ত রেকর্ড ছুঁয়েছেন রিজওয়ান

প্রকাশ: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১ | ১৬:২২:২৬

ডেস্ক রিপোর্ট

কোহলিকে টপকে দূর্দান্ত রেকর্ড ছুঁয়েছেন রিজওয়ান মোহাম্মদ রিজওয়ান (ছবিঃ রয়টার্স)

ওয়ানডে সিরিজে ধবলধোলাই হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজেও স্বাগতিক ইংল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে হেরেছে পাকিস্তান। তবে দল ব্যর্থতায় ডুবলেও ব্যাট হাতে নিজের অনবদ্য ফর্ম ঠিকই ধরে রেখেছিলেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দুটিতেই ফিফটি হাঁকিয়েছেন তিনি। আর এতেই টি-টোয়েন্টি ক্রিকেটের দারুণ এক মাইলফলক ছুঁয়েছেন রিজওয়ান।

আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিং এর পর আন্তজার্তিক টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে একটি নির্দিষ্ট বছরে আটবার ৫০+ রানের ইনিংস খেলার কীর্তি গড়েছেন মোহাম্মদ রিজওয়ান। আর এই কীর্তি গড়ে তিনি পিছনে ফেলেছেন বিরাট কোহলি, বাবর আজম, শিখর ধাওয়ানদের মতো তারকাদের।

একটি ক্যালেন্ডার বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি সর্বাধিক ৫০+ স্কোর:

৮ – মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান), ২০১৯ সালে
৮ – পল স্টার্লিং (আয়ারল্যান্ড), ২০১৬ সালে
৭ – বিরাট কোহলি (ভারত), ২০১৮ সালে
৬ – বাবর আজম (পাকিস্তান), ২০১৮ সালে
৬ – শিখর ধাওয়ান (ভারত), ২০১৯ সালে
৬ – ম্যাক্স ও’ডাউড (নেদারল্যান্ডস), ২০১৯ সালে

মোহাম্মদ রিজওয়ান (ছবিঃ নিউজিল্যান্ড ক্রিকেট)

নিজের খেলা সবশেষ ১৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৯৯.৪ গড়ে এবং ১৪২ স্ট্রাইক রেটে ৭৯৫ রান করেছেন মোহাম্মদ রিজওয়ান। যেখানে ৮টি ফিফটির পাশাপাশি একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন এই কিপার-ব্যাটার।

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সব মিলিয়ে ১৭৬ রান করেছেন রিজওয়ান। এমন দূর্দান্ত ব্যাটিংয়ের প্রভাব পড়ছে র‍্যাঙ্কিংয়ের ক্রমতালিকাতেও। আইসিসি প্রকাশিত সবশেষ ব্যাটারদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ৭০১ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে এসেছেন মোহাম্মদ রিজওয়ান, যা তার ক্যারিয়ার সেরা।

পাশাপাশি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে আন্তজার্তিক টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহকও এখন রিজওয়ান।

পাকিস্তানের উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ টি-টোয়েন্টি রানঃ

৯১৮ রান (গড় ৪৮) – মোহাম্মদ রিজওয়ান
৮৭৬ রান (গড় ২১) – কামরান আকমল

৮১২ রান (গড় ২৮) – সরফরাজ আহমেদ

৩৮৭ রান (গড় ২৩) – উমর আকমল