বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘ক্যারিয়ারের শেষ দিকে একজন ক্রিকেটারকে আক্রমণ করার সবচেয়ে ভালো অস্ত্র বয়স’

প্রকাশ: বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১ | ১০:৫২:৫৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

‘ক্যারিয়ারের শেষ দিকে একজন ক্রিকেটারকে আক্রমণ করার সবচেয়ে ভালো অস্ত্র বয়স’ ছবি - নিউজিল্যান্ড হেরাল্ড
‘ক্যারিয়ারের শেষ দিকে একজন ক্রিকেটারকে আক্রমণ করার সবচেয়ে ভালো অস্ত্র বয়স’ ছবি - নিউজিল্যান্ড হেরাল্ড

বয়সকে স্রেফ সংখ্যা বানিয়ে আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাওয়া ক্রিকেটার বর্তমানে মোটেও কম নেই, তবে অনেককে নিয়ে অল্প হলেও আছে সমালোচনা। নিউজিল্যান্ডের ব্যাটার রস টেইলরের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হচ্ছে না, দারুণ ছন্দে থাকলেও শুধুমাত্র বয়সের কারণেই সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাকে।

রস টেইলর আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর কাটিয়ে দিয়েছেন, বয়সটাও ৩৭ পেরিয়ে যাচ্ছে। তবে অবসর নিয়ে কোন ভাবনাই নেই কিউই ডানহাতি এই ব্যাটারের, সমালোচনাকে পাত্তা না দিয়ে খেলে যেতে চান যতদিন সম্ভব।

কয়েকদিন আগেই কেন উইলিয়ামসনের সাথে দারুণ এক জুটি বেধে নিউজিল্যান্ডকে টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতিয়েছেন রস টেইলর, অভিজ্ঞতা যে কত বড় বিষয় সেদিন সেটা বুঝিয়ে দিয়েছেন৷ কিন্তু তার সেই অবদান কিংবা অর্জনও সমালোচকদের কণ্ঠ বন্ধ করতে পারেনি, ক্যারিয়ারের শেষ সময় এসে তা আরও লম্বা করতে টেস্ট সংস্করণ ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

তবে টেস্ট হোক বা অন্য কোন সংস্করণ, আপাতত নির্দিষ্ট কোন সংস্করণ ছেড়ে দেওয়ার কোন ভাবনাই নেই রস টেইলরের। গতকাল ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে টেস্ট সংস্করণ নিয়ে নিজের ভাবনার ও ভবিষ্যত তুলে ধরেছেন টেইলর।

যতদিন সম্ভব খেলা চালিয়ে যেতে চান উল্লেখ করে রস টেইলর জানানঃ

“আমি এখনো খেলাটি ভালোবাসি, এখনো শিখতে চাই, ভালো করতে চাই, যা ভালো ব্যাপার। এই মুহূর্তে আমার চাওয়া, যতদিন সম্ভব ক্রিকেট খেলা চালিয়ে যাওয়া, সেটা যে পর্যায়েই হোক। অবসরে যাওয়া অনেক ক্রিকেটার আমাকে বলেন, তোমার আরও আগে অবসর নিতে হতো। অনেকে আবার বলেন, ক্যারিয়ারের ইতি টানার পর তাদের মনে হয়েছে খুব তাড়াতাড়ি অবসর নিয়ে ফেলেছেন তারা।”

২০২৩ বিশ্বকাপের সময় ৩৯ বছর পেরিয়ে যাবে রস টেইলরের বয়স, কিন্তু তিনি আগেই জানিয়েছেন ভারতে হতে যাওয়া সেই ৫০ ওভারের বিশ্বকাপে খেলতে চান। ক্যারিয়ারের শেষ দিকে যে কোন ক্রিকেটারকে আক্রমণ করার সবচেয়ে বড় অস্ত্র বয়স বলে জানিয়েছেন টেইলর।

বয়স নিয়ে সমালোচনার জবাবে টেইলর বলেনঃ

“আমার বয়সে এলে যে কাউকে নিয়েই সব সময় কথা হবে। বয়স নিয়ে, আরও কত কিছু নিয়ে, পুরো ক্যারিয়ারেই আমাকে এসব সহ্য করতে হয়েছে। তবে আমার মনে হয়, একজনের বয়স বাড়লে তাকে সেটা নিয়ে আক্রমণ করাই সবচেয়ে সহজ পথ। বিষয়গুলো আসলে এমনই। আমি এখনও ক্রিকেট খেলতে পছন্দ করি। আমার মনে হয়, মাঠ ও মাঠের বাইরে খেলটিকে এখনও কিছু দেওয়ার আছে আমার।”

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিউজিল্যান্ডের হয়ে ১০৮ টেস্ট, ২৩৩ ওয়ানডে ও ১০২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, যেখানে রান করেছেন যথাক্রমে – ৭৫৬৫, ৮৫৭৬ ও ১৯০৯। তিন সংস্করণ মিলিয়ে টেলরের সেঞ্চুরি সংখ্যা ৪০, বিপরীতে ফিফটি আছে ৯৩টি।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
দাবা / শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা আসরের উদ্বোধন
বাংলাদেশ ক্রিকেট / তামিম ছাড়াও আরো একজন বিশ্বকাপে খেলতে চাননি : পাপন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি