গেইলকে ছাপিয়ে ছক্কার নতুন রেকর্ড গড়লেন লুইস

প্রকাশ: শনিবার, ১৭ জুলাই, ২০২১ | ১৩:৫৮:০৪

ডেস্ক রিপোর্ট

গেইলকে ছাপিয়ে ছক্কার নতুন রেকর্ড গড়লেন লুইস ছবিঃ ইন্টারনেট

স্বীকৃত ক্রিকেটে হাজারেরও বেশি ছক্কা হাঁকিয়েছেন ক্রিস গেইল। ব্যাটে হাতে ছক্কার মারার এমন সক্ষমতার জন্য পেয়েছেন ‘সিক্স মেশিন’ তকমাও। তবে সেই গেইলকেই এবার ছাপিয়ে গেছেন তাঁরই স্বদেশি এভিন লুইস। সতীর্থের সামনেই তারই গড়া রেকর্ড ভেঙেছেন ক্যারিবিয়ান ওপেনার।

শনিবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০০ ছক্কা হাঁকানোর নতুন রেকর্ড গড়েছেন এভিন লুইস। ছক্কার সেঞ্চুরি করতে ক্যারিবিয়ান ওপেনার সময় নিয়েছেন মাত্র ৪২ ইনিংসে। যেখানে আগের রেকর্ডের মালিক ক্রিস গেইলের লেগেছিলো ৪৯ ইনিংস।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে এদিন একাই ৯টি ছক্কা হাঁকিয়েছেন এভিন লুইস। যেখানে মিচেল সোয়েপসনের বলে লং অন দিয়ে মারা তার অষ্টম ছক্কায় এই মাইলফলক স্পর্শ করেন বাহাতি মারকাটারি এই ব্যাটার।

লুইস ঝড়ে উড়ে শেষ ম্যাচেও হার অস্ট্রেলিয়ার

ছবি – আইসিসি

শেষ পর্যন্ত মাত্র ৩৪ বলে ৭৯ রানের দূর্দান্ত এক ইনিংস খেলে মিচেল মার্শের শিকার হয়ে সাজঘরে ফিরেছেন এভিন লুইস। ম্যাচসেরা এই ইনিংসে ৯ ছক্কার পাশাপাশি ৪টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। আর এদিন অস্ট্রেলিয়াকে ১৬ রানে হারিয়ে ৪-১ এ সিরিজ জিতেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম ১০০ ছক্কাঃ (ইনিংসের হিসেবে)

৪২ ইনিংস – এভিন লুইস (ওয়েস্ট ইন্ডিজ)
৪৯ ইনিংস – ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)
৫৭ ইনিংস – কলিন মানরো (নিউজিল্যান্ড)
৭০ ইনিংস – অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া)
৭২ ইনিংস – মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এভিন লুইস সহ মাত্র সাতজন ক্রিকেটারের একশো ছক্কা হাঁকানোর কৃতিত্ব রয়েছে। এই সংস্করণে সর্বাধিক ছয়ের রেকর্ডটি অবশ্য নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিলের দখলে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কাঃ

মার্টিন গাপটিল – ১৪৭ ছক্কা (৯৮ ইনিংস)

রোহিত শর্মা – ১৩৩ ছক্কা (১০৩ ইনিংস)
ক্রিস গেইল – ১১৯ ছক্কা (৬৬ ইনিংস)
ইয়ন মরগান – ১১৪ ছক্কা (১০০ ইনিংস)

কলিন মুনরো – ১০৭ ছক্কা (৬২ ইনিংস)

অ্যারন ফিঞ্চ – ১০৭ ছক্কা (৭৬ ইনিংস)

এভিন লুইস – ১০১ ছক্কা (৪২ ইনিংস)