বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

গোল্ডেন বুট জিতেও ইউরোর সেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর!

প্রকাশ: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ | ১৯:৫২:২১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

গোল্ডেন বুট জিতেও ইউরোর সেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর!
ছবিঃ ফেসবুক
গোল্ডেন বুট জিতেও ইউরোর সেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর! ছবিঃ ফেসবুক

পর্দা নামলো ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর উয়েফা ইউরো চ্যাম্পিয়নশীপের। নানা অঘটন, বেশকিছু রোমাঞ্চ ছড়ানো ম্যাচ, টপ ফেভারিটদের বিদায়ের মধ্যে ওয়েম্বলিতে ফাইনাল খেলে স্বাগতিক দল ইংল্যান্ড ও উড়তে থাকা রবার্তো মানচিনির ইতালি। ফাইনালে উত্তেজনা ঠাসা ম্যাচে ইংলিশ স্বপ্ন ভেঙে টাইব্রেকারে ৫৩ বছর পর ইউরো জয়ের উচ্ছাসে মেতে উঠে আজ্জুরিরা।

এবারের ইউরোয় প্রত্যাশিত অনেক ফুটবলারই ছিলো নিজেদের ছায়া হয়ে। আবার অনেক অচেনা ফুটবলারও নিজের দেশের হয়ে ছড়িয়েছে আলো, কেড়ে নিয়েছে স্পটলাইটও। সব মিলিয়ে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে দ্যুতি ছড়ানো ফুটবলারদের নিয়ে সেরা একাদশ গঠন করে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা উয়েফা।

ছবিঃ ইন্টারনেট

উয়েফার সেরা একাদশে বড় চমক, আসরে গোল্ডেন বুট জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো নেই নেই। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দল পর্তুগালের হয়ে গ্রুপপর্বে তিন ম্যাচে ৫ গোল ও ১ অ্যাসিট করেও আসরের সেরা একাদশের কোথাও জায়গা হয় নাই পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের। মূলত, রোনালদোর পর্তুগাল আসরের শেষ ষোলোর বাধা পেরুতে না পারাই কপাল পুড়েছে জুভেন্টাস ফরোয়ার্ডের।

উয়েফার সেরা একাদশে চ্যাম্পিয়ন ইতালির রয়েছেন সর্বোচ্চ পাঁচজন, রানার্স-আপ ইংল্যান্ডের তিনজন। ডেনমার্ক, স্পেন ও বেলজিয়াম দল থেকে আছেন একজন করে।

নিজেদের সেরা একাদশে উয়েফা গোলবারের নিচে দায়িত্ব দিয়েছেন আসরের সেরা খেলোয়াড় ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মাকে। ইউরোর ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে দুটো শট ঠেকিয়ে আজ্জুরিদের ফাইনালে তুলেন ২১ বছর বয়সী এই গোলরক্ষক।

সবমিলিয়ে আসরে ৭ ম্যাচের তিনটিতে জাল অক্ষত রাখার পাশাপাশি ইতালির হয়ে শেষ চার ও ফাইনালে টাইব্রেকার দুর্দান্ত পারফরম্যান্স করে ডেনিশ কিংবদন্তি পিটার স্মাইকেলের পর ইউরোত ইতিহাসে মাত্র দ্বিতীয় গোলরক্ষক হিসেবে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সাবেক এসি মিলান এই গোলরক্ষক। ডোনারুম্মার প্রতিদ্বন্দ্বী ছিলী ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড

ইউরোর সেরা একাদশে রক্ষণে জায়গা পেয়েছেন ইতালির অভিজ্ঞ ডিফেন্ডার লিওনার্দো বনুচ্চি। চোটের কারণে সেমিফাইনাল ও ফাইনাল খেলতে না পারলেও ইউরীর সেরা একাদশে জায়গা হয়েছে ইতালি আরেক ডিফেন্ডার লিওনার্দো স্পিনাস্সোলার। ইংলিশ তারকা দুই ডিফেন্ডার কাইল ওয়াকার ও হ্যারি ম্যাগুইরিও আছে।

আরও খেলার খবরঃ   জয়ের ধারা অব্যাহত রেখেছে স্পেন, তিনে তিন ইংল্যান্ডের

মধ্যমাঠে এবারের ইউরোর সেরা একাদশে ইতালির জর্জিনহোর পাশাপাশি আছে স্পেনের হয়ে একমাত্র প্রতিনিধিত্বকারী পেদ্রি। এদের পাশাপাশি আছে পিয়ের- এমিল হয়বিয়ার। আর আক্রমনভাগে ইতালির হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা ফেডরিক চেইসার পাশাপাশি জায়গা হয়েছে বেলজিয়ামের রোমেলু লুকাকু ও ইংলিশ তারকা রাহিম স্টার্লিংয়ের।

উয়েফার টুর্নামেন্ট সেরা একাদশ:

জিয়ানলুইজি ডোনারুম্মা, কাইল ওয়াকার, লিওনার্দো বনুচ্চি, হ্যারি ম্যাগুইরি, লিওনার্দো স্পিনাস্সোলা, জর্জিনিহো, পিয়ের-এমিল হয়বিয়ার, পেদ্রি, ফেদেরিক চিয়েসা, রোমেলু লুকাকু ও রাহিম স্টারলিং।

ছবিঃ টুইটার

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ‘এল ক্লাসিকো’, রেকর্ড পরিসংখ্যানগুলো জানেন?
ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি