জেরুজালেমে খেলবে না বার্সেলোনা, ইসরায়েলে প্রীতি ম্যাচ বাতিল!

প্রকাশ: শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ | ১১:০৫:৩৯

ডেস্ক রিপোর্ট

জেরুজালেমে খেলবে না বার্সেলোনা, ইসরায়েলে প্রীতি ম্যাচ বাতিল! ছবিঃ ইন্টারনেট

আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততা শেষ। ইউরো ও কোপা আমেরিকা শেষে ফুটবলাররা এখন ধীরেধীরে ফিরছেন নিজেদের স্ব স্ব ক্লাবে। সামনের মাসেই শুরু হয়ে যাবে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের খেলা। তার আগে প্রস্তুতি হিসেবে ক্লাবগুলোর প্রি-সিজনও শুরু হয়ে গেছে। 

আগামী ৪ঠা আগস্ট প্রি-সিজনে ইসরায়েলে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার একটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল। সেখানে শীর্ষ লিগের ফুটবল ক্লাব বেইতার জেরুজালেমের বিপক্ষে খেলার কথা ছিল কাতালানদের। বেশ কয়েক দিন ধরে সমালোচনার ঝড় বইছিল ম্যাচটি নিয়ে।

ছবিঃ ইন্টারনেট

ফিলিস্তিনিরা এতই ক্ষুব্ধ ছিলেন যে তাদের ফুটবল অ্যাসোসিয়েশনের প্র্রধান জাবরিল রাজবও সমালোচনা করেন মেসিদের। তার সমালোচনার মূল লক্ষ্যই ছিলেন বার্সেলোনার সেরা খেলোয়াড় মেসি। তিনি মেসির ছবি ও জার্সি পুড়িয়ে ফেলার আহ্বানও জানান ভক্তদের। অবশেষে ম্যাচটি বাতিল হয়ে গেছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বার্সেলোনার বিপক্ষে বেইতার ম্যাচটি জেরুজালেমে আয়োজন করার কথা ছিল রাজনৈতিক ফায়দা নেওয়ার জন্য।ফুটবল বিশ্বের জনপ্রিয় ক্লাবটিকে জেরুজালেমে এনে ইহুদীবাদী ইসরায়েলের জেরুজালেমের গুরুত্ব বুঝাতে অত্যন্ত সূক্ষ্মতার সাথে ঢাক-ঢোল পিটিয়ে ম্যাচটি আয়োজন করার ব্যবস্থা করেছিল।

কিন্তু, ফিলিস্তিনি সাধারণ মানুষদের চাপের মুখে পড়ে বার্সেলোনা ম্যাচটি জেরুজালেমে থেকে সরিয়ে আনার অনুরোধ করে। তবে, বেইতার তা না করে সরাসরি ম্যাচ বাতিল করার ঘোষণা দেয়। ম্যাচটি বাতিলের বিয়ষটি নিশ্চিত করেছেন বেইতার জেরুজালেমের মালিক মোশে হগেগ।

ছবিঃ ইন্টারনেট

তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, “ম্যাচটি আয়োজনের জন্য তিনি সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছি। কিন্তু বার্সেলোনা জেরুজালেমে না খেলার বিষয়টি আমাকে অবাক খুব করেছে।” পোস্টের শেষ দিকে হগেগ আরও লিখেছেন, “আমি গর্বিত আমি একজন ইহুদি, আমি গর্বিত আমি একজন ইসরায়েলি।”

এদিকে, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ম্যাচ বাতিলের ঘটনাকে ‘ঘৃণার কাছে নতজানু’ হওয়া হিসেবে চিহ্নিত করে বলেন, “বার্সেলোনার ফুটবলের মহানুভবতা ইসরায়েল ঘৃণাকারীদের পরাহত করতে পারেনি, যা লজ্জার৷”