তামিমের ইঞ্জুরী : ভৌতিক নাকি যৌক্তিক?

প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ | ২৩:২৩:৩৭

ওয়াহেদ মুরাদ

তামিমের ইঞ্জুরী : ভৌতিক নাকি যৌক্তিক? ছবি - সংগৃহীত

তামিমের সেঞ্চুরিতে আজ তামিম সিঙ্গেল রান নিয়েছেন অনেকবার, ডাবলও নিয়েছেন অনেকবার। তামিমকে দেখে একবারও মনে হয়েছে তিনি ইঞ্জুরীতে আছেন!? আমজনতার কাছে এমন প্রশ্ন করা হলে বেশিরভাগই হয়ত প্রশ্ন তুলবেন তামিমের ইঞ্জুরীর সত্যতা নিয়ে।

ম্যাচশেষে সেই তামিম কি বলেছেন? তামিম ইকবালঃ “আমি হয়তো শো করছিলাম না। কিন্তু অনেক ব্যথা ছিল। প্রচণ্ড পরিমাণ টেপ পায়ে লাগানো ছিল। ইনজুরি এমন জিনিস, আমি হয়তো চালাই যেতে পারব। কিন্তু বেড়ে গেলে ৭/৮ মাস মাঠের বাইরে থাকবে হবে। কিন্তু ঐ রিস্ক নেওয়ার দরকার নেই। ৮/১০ সপ্তাহ রেস্ট নিলে আমি বিশ্বকাপের আগে ঠিক হয়ে যাব।”

আপাতত অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলবেন না তামিম ইকবাল। তবে সব ঠিকঠাক থাকলে বিশ্বকাপের আগ-মুহুর্তে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলবেন তামিম।

ইঞ্জুরী সংক্রান্ত তথ্য নিশ্চিত সবথেকে বেশি করতে পারবেন একজন চিকিৎসক বা ফিজিও। তাদের বক্তব্য অনুযায়ী তামিমের ইঞ্জুরী মিথ্যে না বরং কিছু ক্ষেত্রে ভয়ানকও বটে।

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী এর আগে ঢাকা প্রিমিয়ার লিগ চলাকালে বলেছিলেন, “তামিমের ইঞ্জুরী দেখতে যতটা স্বাভাবিক ততটা সহজ না৷ এসব ইঞ্জুরী ঠিক হতে লম্বা সময় নিতে পারে। আমাদের ক্রিকেটাররা সে সময় পান খুব কম। আমি এখনো তাকে দেখিনি, দেখলে বলতে পারবো বিস্তারিত।”

বাংলাদেশের ক্রিকেটারদের হাড়জনিত সব সমস্যার সমাধান ও চিকিৎসা প্রদানের জন্য পরিচিত নাম ডেভিড ইয়াংয়ের পরামর্শ ছিল তামিমকে কমপক্ষে মাস দুয়েকের জন্য বিশ্রাম দেওয়া।

ব্যাপারটা এমন যে তামিমকে যে কোন মুহুর্তে দুই মাসের জন্য বিশ্রামে যেতে হবে যেখানে তামিমের জন্য থাকবে নির্দিষ্ট রিহ্যাবও। এই বিশ্রাম না নিয়ে খেলতে পারবে না তামিম, এমন না৷

তবে খেললে তামিমের জন্য ইঞ্জুরীটা বাড়তি সমস্যা হয়ে দেখা দিতে পারে যেকারনে বাধ্য হয়ে লম্বা সময়ের জন্য মাঠের চলে যেতে হতে পারে তামিম ইকবালকে। কপাল খারাপ থাকলে হাঁটুতে ছুড়ি কাচি ব্যবহার করতে হতে পারে ডাক্তারকে।

কিন্তু এই পুরো ব্যাপারটা নিয়ে একটা কানাঘুষা চলছে ক্রিকেট মহলে।  গুঞ্জন আছে,  তামিমের ইঞ্জুরী নিয়ে ধোঁয়াশা কাজ করছে বিসিবিতে। নেতিবাচক এই ধোঁয়াশার কারন কি সেই উত্তর দিতে চাননি অবশ্য বোর্ডের কেউ। তবে টি টুয়েন্টিতে তামিমকে চাইছেনা কেউ কেউ এমন ব্যাপারে নাকি নাখোশ তামিম।

তবে গুঞ্জন তো দিনশেষে গুঞ্জনই। দেশের সফলতম ব্যাটসম্যান দ্রুত সব শঙ্কা কাটিয়ে ফিরবেন সেই প্রত্যাশা সকলের।