বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ধোনিকে টপকে অধিনায়ক হিসেবে নয়া রেকর্ড স্টোকসের

প্রকাশ: শুক্রবার, ৯ জুলাই, ২০২১ | ১৬:১৩:০৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ধোনিকে টপকে অধিনায়ক হিসেবে নয়া রেকর্ড স্টোকসের
ছবিঃ ইন্টারনেট
ধোনিকে টপকে অধিনায়ক হিসেবে নয়া রেকর্ড স্টোকসের ছবিঃ ইন্টারনেট

করোনা জর্জরিত ইংল্যান্ড পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে নেমেছিল সম্পূর্ণ নতুন দল নিয়ে। আর এই ম্যাচে মাঠে নেমেই অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে টপকে নতুন এক রেকর্ড গড়লেন বেন স্টোকস।

স্টোকস ছাড়া দলের বাকি ১০ জন ক্রিকেটারের মিলিত ম্যাচ সংখ্যার যোগফল ও অধিনায়কের শুধু একার ম্যাচ সংখ্যার যোগফলের অনুপাতের নিরিখে ওয়ানডে ম্যাচে এই রেকর্ড গড়েন ভারপ্রাপ্ত অধিনায়ক স্টোকস।

পাকিস্তান সিরিজের আগে করোনা ঢুকে পড়ে ইংল্যান্ডের বায়ো বাবলে। এর পরেই পুরো স্কোয়াডকে পাঠিয়ে দেয়া হয় আইসোলেশনে। আলাদা ক্রিকেটারদের ডেকে দল ঘোষণা করে ইসিবি। যাতে অধিনায়ক করা হয় চোট থেকে ফেরা স্টোকসকে। একসাথে অভিষেক হয় ৫ ক্রিকেটারের।

প্রথম ম্যাচে মাঠে নামার আগে স্টোকসের ম্যাচ সংখ্যা ছিল ৯৮টি। অন্যদিকে দলের বাকি বাকি সব সদস্যের মিলিত ম্যাচ সংখ্যা ছিল মাত্র ২৬। অর্থাৎ অধিনায়ক একাই বাকি সবার চেয়ে প্রায় ৪ গুন ম্যাচ বেশি খেলেছেন। এক্ষেত্রে স্টোকসের ম্যাচ খেলার অনুপাত ৩.৭৬৯।

আগে এই রেকর্ড ছিল সাবেক ভারতীয় অধিনায়ক ধোনির। ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিজ্ঞ ধোনি প্রায় তৃতীয় সারির এক দল নিয়ে মাঠে নেমেছিলেন।

সেই ম্যাচের আগে এমএসডির ওয়ান ডে ম্যাচ সংখ্যা ছিল ২৭৫টি। দলের বাকি সবার,একত্রে ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল ৭৩টি। অর্থাৎ ধোনির ম্যাচ খেলার অনুপাত ছিল ছিল ৩.৭৬৭।

 

 

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / সাকিব-রিয়াদের ব্যাটে পিএনজির বিপক্ষে টাইগারদের পুঁজি ১৮১
বাংলাদেশ ফুটবল / ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি