বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নির্বাচক হয়েও স্পিনারদের সাহায্য করতে প্রস্তুত রাজ্জাক

প্রকাশ: বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১ | ২২:৪৭:২০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

নির্বাচক হয়েও স্পিনারদের সাহায্য করতে প্রস্তুত রাজ্জাক
নির্বাচক হয়েও স্পিনারদের সাহায্য করতে প্রস্তুত রাজ্জাক

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বর্তমানে জিম্বাবুয়ে সফরে রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সেখানে স্বাগতিকদের বিপক্ষে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। তবে নিশ্চিতভাবে সফরটা বাংলাদেশের জন্য সহজ হবে না বলে মনে করছেন বাংলাদেশের প্রধান নির্বাচক আব্দুর রাজ্জাক। বিসিবির এক ভিডিও বার্তায় আসন্ন সিরিজের নানান দিক নিয়ে কথা বলেছেন সাবেক টাইগার স্পিনার।

জিম্বাবুয়ের পেস কন্ডিশনে বেগ পেতে হবে স্পিনারদের। তবে টাইগার স্পিনারদের সাহস জুগিয়েছেন বাংলাদেশের সাবেক স্পিন তারকা আব্দুর রাজ্জাক। তার মতে পেস সহায়ক এই উইকেটেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে স্পিনারদের।

স্পিনারদের ভূমিকা প্রসঙ্গে আব্দুর রাজ্জাকঃ

“এখানে পেসাররা ডমিনেট করে নিঃসন্দেহে। যেমন বাংলাদেশে খেলা হলে স্পিনাররা ডমিনেট করার সুযোগ থাকে বা উপমহাদেশে, তেমনি এখানে আসলে পেসাররা ডমিনেট করে স্বাভাবিকভাবে। কিন্তু এখানে স্পিনারদের একটা ভালো ভূমিকা পালন করতে হয়। কিছু কিছু ক্ষেত্রে রান আটকে রাখা, কিছু কিছু ক্ষেত্রে ব্রেক থ্রু এনে দেওয়া, যখন পেসাররা সংগ্রাম করে। এখানে স্পিন হয় না বা হবে না এমন চিন্তা করে নেওয়াটা আমি মনে করি না ভালো কোনো কিছু।

কন্ডিশন নিয়ে অতিরিক্ত না ভেবে বরং দ্রুত মানিয়ে নেওয়ার পক্ষে জোর দিয়েছেন টাইগার নির্বাচক। সাবেক এই স্পিনারের মতে দ্রুত মানিয়ে নেওয়ার বৈশিষ্ট্য একজন খেলোয়াড়কে বড় করে তুলে।

দ্রুত মানিয়ে নেওয়া প্রসঙ্গে রাজ্জ্বাকের মন্তব্যঃ

“আমরা আসলে এটা নিয়ে এত বেশি কথা না বলাই ভালো। কারণ খেলোয়াড়েরা খেলবে, আমি চাই না খেলোয়াড়দের মনে এটা ঢুকে যাক যে এটা স্পিন নির্ভর কন্ডিশন না, অন্য কন্ডিশন। যেকোনো খেলোয়াড়কেই আসলে প্রত্যেকটা কন্ডিশনে খেলতে হবে, মানিয়ে নিতে হবে।যে যতো তাড়াতাড়ি মানিয়ে নিবে, সে তত বেশি ভালো খেলোয়াড়।”

সেই সাথে নতুন স্পিনিং কোচ রঙ্গনা হেরাথের পাশাপাশি দরকার হলে রাজ্জ্বাক নিজেও স্পিনারদের সাহায্য করার কথা নিজে থেকেই জানিয়েছেন।

হেরাথের পাশাপাশি স্পিনারদের সাহায্য করতে প্রস্তুত রাজ্জ্বাকওঃ

“আর হেরাথ এসেছে, ও তো অনেক অভিজ্ঞ খেলোয়াড়, একইসাথে বড় তারকা ছিল। আমি নিশ্চিত ওর কাছ থেকে অনেক অনেক অভিজ্ঞতা নিতে পারবে আমাদের বোলাররা। আর আমার ব্যাপার যেটা, হেরাথ তো আছেই, ওদের যদি কোনরকম প্রয়োজন হয়, আমি তো তাদের পাশে আছি।”

 

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / একাডেমী কাপের শিরোপা জিতল ভৈরব ফুটবল একাডেমী
ব্যাডমিন্টন / বঙ্গবন্ধু ব্যাডমিন্টনে লড়াই করে হারলেন সালমান-উর্মি
টুকিটাকি / ওমিক্রন আতঙ্কে দেশে ফিরে গেলেন জাতীয় দলের নেপালি কোচ
টেনিস / বঙ্গবন্ধু কাপ টিটিতে বিকেএসপি সেরা
বাংলাদেশ ফুটবল / পুলিশকে হারিয়ে কাজ সেরে রাখতে চায় বসুন্ধরা কিংস
বাংলাদেশ ফুটবল / দুই ইউরোপিয়ান ফুটবলারের ম্যাজিকে নবাগত স্বাধীনতার প্রথম জয়
আন্তর্জাতিক ক্রিকেট / গায়ে জোর থাকলে মন্থর উইকেটেও ভালো করা যায়: শাহিন আফ্রিদি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি