বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নিয়ম বদলে নতুন রঙঢঙে আসবে পরের বছরের আইপিএল

প্রকাশ: সোমবার, ৫ জুলাই, ২০২১ | ১৭:৩৯:৩২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

নিয়ম বদলে নতুন রঙঢঙে আসবে পরের বছরের আইপিএল ছবি - সংগৃহীত
নিয়ম বদলে নতুন রঙঢঙে আসবে পরের বছরের আইপিএল ছবি - সংগৃহীত

করোনা মহামারির কারণের এখনো শেষ হয়নি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এবারের আসর, গত মার্চের শুরু হলেও টুর্নামেন্টের মাঝপথেই বন্ধ হয়ে যায় খেলা। বাকি অংশ আরব আমিরাতে সেপ্টেম্বরে মাঠে গড়াবে, অর্ধেক টুর্নামেন্ট বাকি থাকলেও পরবর্তী আইপিএল নিয়ে শুরু হয়ে গেছে তোড়জোড়।

আইপিএলের পরবর্তী আসরের আগে হবে মেগা অকশন, নতুন করে যুক্ত হবে দুইটি দল। আগের নিয়মে মেগা অকশনে ৫ জন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ থাকলেও দুইটি দল বেড়ে যাওয়া সেটা কমে ৪ এ নেমে আসছে, ক্রিকেটার কেনার জন্য ৮৫ কোটির বদলে খরচ করতে পারবে ৯০ কোটি রুপি।

দলগুলো ক্রিকেটার কিনতে অতিরিক্ত ৫ কোটি রুপি খরচ করতে পারবে, এই নিয়মে প্রতি বছর অতিরিক্ত ৫ কোটি রুপি করে যুক্ত হবে ফ্রাঞ্চাইজি গুলোর খরচের খাতায়। যেটা ২০২৪ সালে গিয়ে দাঁড়াবে ১০০ কোটি রুপিতে, নির্ধারিত মোট টাকার ৭৫ শতাংশ অর্থ খরচ করতেই হবে দলগুলোকে।

নতুন নিয়মে পরবর্তী মৌসুমে হতে যাওয়া মেগা অকশনে ৪ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে ফ্রাঞ্চাইজি গুলো, তবে ধরে রাখার নিয়মেও আসছে পরিবর্তন। আগে মেগা অকশনে যে কোন ৫ ক্রিকেটার ধরে রাখার সুযোগ থাকলেও এবার সেটা নির্ধারণ করে দেওয়া হচ্ছে, সর্বোচ্চ ২ জন বিদেশি ও সর্বনিম্ন ১ জন বিদেশি ক্রিকেটারকে ধরে রাখতেই হবে।

আইপিএলে অংশ নেওয়া দলের সংখ্যা বেড়ে যাওয়ায় বেড়ে যাবে টুর্নামেন্টের দৈর্ঘ্য ও ম্যাচের সংখ্যাও, যে কারণে এগিয়ে আসতে পারে আইপিএলের পরবর্তী আসরের খেলা।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি