প্রচণ্ড গরমে অসুস্থ নারী রেফারি

প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ | ১৯:২৯:০৩

ডেস্ক রিপোর্ট

প্রচণ্ড গরমে অসুস্থ নারী রেফারি ছবিঃ সংগৃহীত

তীব্র গরমের মধ্যেই বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামের আর্টিফিশিয়াল টার্ফে চলছে নারী প্রিমিয়ার লিগের ম্যাচ। তখন প্রায় দুপুর দুইটা, চলছে আতাউর রহমান ভুঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাব ও জামালপুর কাচারিপাড়া একাদশের মধ্যকার ম্যাচ। নির্ধারিত নব্বই মিনিট শেষে অতিরিক্ত এক মিনিটের মাথায় হঠাৎ’ই মাঠ থেকে বের হয়ে আসেন মূল রেফারি তাহমিনা আক্তার। সঙ্গে সঙ্গে থেমে যায় চলমান খেলা। 

মুহুর্তেই রেফারি পরিবর্তন করে লাইন্সম্যান সোহানাকে মূল রেফারির দায়িত্ব পালন করতে দেখা যায় । বাকি সময় তিনিই ম্যাচ পরিচালনা করেন।

ছবিঃ সংগৃহীত

তবে কি কারণে রেফারি তাহমিনা আক্তার মাঠ ছেড়ে বের হয়ে যায় এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়ে পড়েন এই নারী রেফারি। উক্ত ম্যাচের ম্যাচ কমিশনার ও বাফুফের হেড অফ রেফারি জনাব আজাদ রহমান বলেন, “অতিরিক্ত গরমের কারণে এমনটা ঘটেছে। ম্যাচ পরিচালনার আগে সকালে খাবার কম খাওয়ায় শারিরিক ভাবে দুর্বল হয়ে পরতে পারেন তিনি।”

তবে অসুস্থ হয়ে পড়লেও তাকে হাসপাতালে নিতে হয়নি। স্টেডিয়ামেই প্রাথমিক চিকিৎসায় সুস্থবোধ করেন তাহমিনা আক্তার। তাকে সুস্থ করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এম্বুলেন্সের চালক। এ বিষয়ে জনাব আজাদ রহমান বলেন, “যখন তাকে হাসপাতালে নেয়ার জন্য এম্বুলেন্সে তোলা হয় তখন এম্বুলেন্সের চালক তাহমিনার অবস্থা দেখেন এবং তাকে প্রাথমিক চিকিৎসা দেন। এতে তিনি কিছুটা সুস্থতাবোধ করেন। এখন সে মোটামুটি সুস্থ আছেন।”

মাঠ সংকটের কারণে এখন প্রতিদিন নারী লিগে তিনটি করে ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ম্যাচ শুরু হয় সকাল ৮টায়, এরপর ১০টায় এবং শেষ ম্যাচ ১২টায়। তীব্র গরম ও রোদের মধ্যে কমলাপুরের এই টার্ফের মাঠে এমন অদ্ভুত সময়ে ম্যাচ খেলা কঠিন হয়ে দাঁড়িয়েছে এসব মেয়েদের কাছে।

গত মে-জুন মাসে এই তীব্র গরমের কারণে কমলাপুর থেকে ভেন্যু সরিয়ে বঙ্গবন্ধুতে বেশ কয়েকটা ম্যাচ আয়োজিত হয়েছিল।