বাংলাদেশকে ২৯৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিলো জিম্বাবুয়ে

প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ | ১৭:১২:৪৫

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশকে ২৯৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিলো জিম্বাবুয়ে ছবি - জিম্বাবুয়ে ক্রিকেট

হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৩ ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশকে ২৯৯ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুড়ে দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দল, রেজিস চাকাভা, সিকান্দার রাজা ও রায়ান বার্ল ফিফটি পেয়েছেন। ওয়ানডে সুপার লিগের এই সিরিজে ৩০ পয়েন্ট পেতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশ দলের।

আগেই সিরিজ নিশ্চিত হলেও ম্যাচটাকে হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই বাংলাদেশের, যে কারণে চোট কিংবা ফর্ম সমস্যা থাকলেও সম্ভাব্য সেরা একাদশ নিয়েই মাঠে নামে তামিম ইকবালরা। ইঞ্জুরি কাটিয়ে ফিরেছেন মুস্তাফিজুর রহমান, সুযোগ পেয়েছেন আলোচিত ক্রিকেটার নুরুল হাসান সোহানও।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে শুরু করেন দুই ওপেনার রেজিস চাকাভা ও টাডিওয়ানাশে মারুমানি, দুজনে গড়েন ৩৬ রানের জুটি। নবম ওভারে পঞ্চম বোলার হিসেবে আক্রমণে এসেই মারুমানিকে ফেরান সাকিব আল হাসান, এদিন এলোমেলো বোলিং পরিবর্তন দেখা গেছে অধিনায়ক তামিম ইকবালের।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক ব্রেন্ডন টেইলরকে নিয়ে আরও ৪২ রান যোগ করেন চাকাভা, ২৮ রান করা টেইলরকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন ২০০তম ওয়ানডে খেলতে নামা মাহমুদউল্লাহ রিয়াদ। টেইলর ফিরলেও জিম্বাবুয়েকে বড় স্কোরের পথে এগিয়ে নিচ্ছেন চাকাভা, তুলে নিয়েছেন সিরিজে নিজের দ্বিতীয় ফিফটিও।

ক্রমেই ভয়ংকর হয়ে ওঠে চাকাভা ও মেয়ার্স জুটি, আবারও দলের ত্রাতা হয়ে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৪ রান করা ডিওন মেয়ার্সকে ফিরিয়ে ৭১ রানের জুটি ভাঙেন রিয়াদ, আগের ম্যাচে ফিফটি পাওয়া ওয়েসলি মাধুভারে ৩ রান করে আউট হন। দুর্দান্ত এক ইনসুইঙ্গার ডেলিভারিতে রেজিস চাকাভার স্ট্যাম্প উড়িয়ে দেন তাসকিন আহমেদ, দারুণ ব্যাট করা চাকাভার ব্যাট থেকে আসে ৮৪ রানের দুর্দান্ত ইনিংস।

১৭২ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়া জিম্বাবুয়ে বড় স্কোর পায় সিকান্দার রাজা ও রায়ান বার্লের দুর্দান্ত এক জুটিতে, ষষ্ঠ উইকেটে দুজনে যোগ করেন ১১২ রান। সিকান্দার রাজা ও রায়ান বার্ল দুজনেই তুলে নেন ফিফটি, রাজা ৫৭ ও বার্ল খেলেন ৪৩ বলে ৫৯ রানের দুর্দান্ত ইনিংস। পরপর দুই বলে রায়ান বার্ল ও ডোনাল্ড টিরিপানোকে ফিরিয়ে হ্যাট্রিকের সম্ভাবনা তৈরি করেন মোহাম্মদ সাইফুদ্দিন।

হ্যাট্রিক না হলেও টেন্ডাই চাতারাকে ফিরিয়ে ওভারে তৃতীয় উইকেট তুলে নেন সাইফুদ্দিন, ১২ রানে শেষ ৫ উইকেট হারালেও রায়ান বার্ল ও সিকান্দার রাজার ঝড়ো ব্যাটিংয়ে শেষ ১০ ওভারে ১০২ রান তুলে ২৯৮ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস। মোহাম্মদ সাইফুদ্দিন ও মুস্তাফিজুর রহমান ৩, মাহমুদউল্লাহ রিয়াদ নেন ২ উইকেট।