বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বিদায়ী টেস্টে বিশ্বের সেরা ৫ জনের একজন মাহমুদউল্লাহ রিয়াদ

প্রকাশ: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ | ০৮:৩৩:৪২

Nazmussakib Rumman

বিদায়ী টেস্টে বিশ্বের সেরা ৫ জনের একজন মাহমুদউল্লাহ রিয়াদ
ছবিঃ সংগৃহীত
বিদায়ী টেস্টে বিশ্বের সেরা ৫ জনের একজন মাহমুদউল্লাহ রিয়াদ ছবিঃ সংগৃহীত

হঠাৎ করেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। জিম্বাবুয়েতে একমাত্র টেস্ট ম্যাচে চলাকালীন গুঞ্জন উঠেছিল এই ফরম্যাটে আর খেলতে চান না তিনি। এর পরেই হারারে টেস্টের শেষ দিনে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন মাহমুদুল্লাহ।

জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচ খেলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার মাধ্যমে বিরল এবং নজিরবিহীন কিছু কীর্তির মালিক হয়েছেন এ ডানহাতি হার্ড হিটার ব্যাটসম্যান-অলরাউন্ডার।

জিম্বাবুয়ের বিপক্ষে বিদায়ী টেস্টে মাহমুদউল্লাহ ২৭৮ বলে ১৭টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সুবাদে করেছেন অপরাজিত ১৫০ রান। যেটি তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস। এবং যেটি খেললেন বিদায়ী টেস্টে।

ক্যারিয়ারের শেষ টেস্টে এসে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন (ইনিংসের বিচারে) মাহমুদউল্লাহ’র চেয়ে এমন ব্যাটসম্যান আছেন মাত্র ৪ জন। তারা হচ্ছেন, ওয়েস্ট ইন্ডিজের সেইমোর নার্স। যিনি ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ২৫৮ রানের ইনিংস খেলেন। যেটি তার ক্যারিয়ার সেরা ইনিংস।

এই তালিকার দুই নাম্বারে আছেন জেসন গিলেস্পি। ২০০৬ সালে তার ইনিংসে ভর করেই বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। চট্টগ্রামের এই ম্যাচের ক্ষত এখনো সমর্থকদের মনে দগদগে ঘা হয়েই আছে। সেদিন একজন ফাস্ট বোলার হয়েও অপরাজিত ২০১ রানের ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। যেটি ছিল তার শেষ টেস্ট ম্যাচ।

৩ নাম্বারে আছেন ইংল্যান্ডের মাউরিচ লেল্যান্ড। ১৯৩৮ সালে বিদায়ী টেস্টে লন্ডনের ওভালে ১৮৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এর পরেই আছেন ভারতের বিজয় মারচেন্ট। ইংল্যান্ডের বিপক্ষে ১৯৫১ সালে দিল্লিতে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন এই বিদায়ী ক্রিকেটার। তালিকার ৫ নাম্বারে আছেন ১৫০* রান করা মাহমুদউল্লাহ রিয়াদ।

তবে একটি রেকর্ডের দিক দিয়ে সবার উপরে আছেন মাহমুদউল্লাহ। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচে ৫ উইকেট এবং অবসর নেওয়ার ম্যাচে সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট অভিষেক হয়েছিল তার।

আরও খেলার খবরঃ   বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত"

আর অভিষেক ম্যাচেই বল হাতে কারিশমা দেখান মাহমুদুল্লাহ। বল হাতে প্রথম ইনিংসে নেন তিনটি উইকেট। এরপর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে দেখা পান এই অলরাউন্ডার। ৫১ রানের বিনিময়ে তুলে নেন ৫ উইকেট। যেটি এখন পর্যন্ত ক্যারিয়ার সেরা বোলিং ফিগার। কাকতালীয় ভাবে জীবনের প্রথম ম্যাচে সেরা বোলিং ফিগারের মালিক জীবনের শেষ ম্যাচে খেললেন সেরা ব্যাটিং ইনিংসটি।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / শতবর্ষী রেড ডার্বিতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টি ২০ বিশ্বকাপ ২০২১ / শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের একাদশ পরিবর্তনের আভাস
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি