বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ব্রাজিলের তোস্তাও’র চোখে, পেলের পর মেসিই সেরা

প্রকাশ: বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ | ১৮:০৭:৪৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ব্রাজিলের তোস্তাও'র চোখে, পেলের পর মেসিই সেরা ছবিঃ ফেসবুক
ব্রাজিলের তোস্তাও'র চোখে, পেলের পর মেসিই সেরা ছবিঃ ফেসবুক

ইতিহাসের সেরা ফুটবলার কে- এতদিন প্রশ্নের জবাবে শুধু দুজনের ফুটবলারের নামই সবচেয়ে বেশি শোনা যেত। পেলে ও ম্যারাডোনার সেই বিতর্কে নতুন করে যুক্ত হলো লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। এই দুজনের মধ্যে সেরা কে এই নিয়ে ভক্তদের মধ্যে বিতর্ক চলছেই। 

তবে এদের মধ্যে লিওনেল মেসিকেই এগিয়ে রাখলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী কিংবদন্তী তোস্তাও। কেবল, ক্রিশ্চিয়ানো রোনালদোই নয়; এমনকি আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কিংবদন্তী ম্যারাডোনা থেকেও লিওনেল মেসিকে এগিয়ে রাখলেন সত্তর দশকের ইতিহাস সেরা ব্রাজিল দলের গুরুত্বপূর্ণ এই ফুটবলার।

ছবিঃ ইন্টারনেট

ছিয়াশির বিশ্বকাপে প্রায় একক প্রচেষ্টায় আর্জেন্টিনা কে বিশ্বকাপ এনে দেন দিয়াগো ম্যারাডোনা। তারপর থেকে আর কখনও বড় কোন শিরোপা ছোঁয়া হয়নি আকাশী-নীলদের। দীর্ঘ তিন দশ মেজর শিরোপাহীন আর্জেন্টিনা। দেড় দশকের বেশি সময় আর্জেন্টিনার হয়ে তিনটি ফাইনাল খেলেও কোন শিরোপা এনে দিতে পারেননি মেসি। তারপরও ব্রাজিলিয়ান তোস্তাওর কাছে মেসিই সেরা। তোস্তাও দেখছেন ক্লান্তিহীনভাবে একই ছন্দে, ধারাবাহিকতায় মেসির ছুটে চলা।

সুপার দেপোর্তিভো রেডিওর সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় ব্রাজিলিয়ান কিংবদন্তি বলেন,

“মেসি দুর্দান্ত একজন গোলদাতা, পাস দিতেও দারুণ পারদর্শী এবং সে আরও বেশি ধারাবাহিক। কেননা, ১৫ বছরেরও বেশি সময় ধরে সে সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলছে। সবসময়ই মেসি দারুণ অবস্থায় থাকে। এমন কি ম্যারাডোনার চেয়ে তার ক্যারিয়ার দীর্ঘ।”

ক্লাব ক্যারিয়ারে অসংখ্য শিরোপা জেতা মেসি এখনও দেশের হয়ে কিছুই জিততে পারেননি। টানা তিনটি বড় আসরে সুযোগ হারানোর পর আবারও আর্জেন্টিনার জার্সিতে শিরোপা জয়ে হাতছানি মেসির সামনে। এবার শিরোপা জিততে খুব মরিয়া মেসিও। আসরে এখন পর্যন্ত ৪ গোল ও ৫ অ্যাসিস্ট করে সর্বোচ্চ গোল এবং সর্বোচ্চ অ্যাসিস্ট প্রোভাইডার ছয়বারের বর্ষসেরা এই ফুটবলার।

ছবিঃ ফেসবুক

শিরোপা জয় পেতে এমন মরিয়া মেসি তোস্তাওকে মনে করিয়ে দেয় তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন পেলেকে। দুজন ফুটবলারের মধ্যে তোস্তাওর কাছে পার্থক্য কেবল, পেলে বেশি শক্তিশালী ও শারীরিকভাবে আরও আগ্রাসী। তবে মেধার দিক দিয়ে দুজনই সমান বলে মনে করেন এই কিংবদন্তি ফুটবলার।

তোস্তাও বলেন,

“আমি কখনই মেসিকে এত বেশি গতিময়, শক্তিশালী, ধারাল ও মরিয়া দেখিনি, এখন যতটা দেখছি। মেসি আমাকে পেলের কথা মনে করিয়ে দিচ্ছে। এ দুজনের মধ্যে কেবল একটাই পার্থক্য, পেলে ছিল আরও বেশি শক্তিশালী এবং শারীরিকভাবে আগ্রাসী। অ্যাথলেট হিসেবেও এগিয়ে। তবে মেধার দিক থেকে মেসি পেলের সমান। পেলের পর মেসি বিশ্বসেরা, এমনকি সে ( দিয়েগো) ম্যারাডোনারও উপরে।”

দেশের হয়ে অধরা শিরোপার স্পর্শ পেতে রোববার কোপা আমেরিকার ফাইনালে মাঠে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা। রিও ডি জেনিরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় ভোর ৬টায় ‘সুপার ক্লাসিকো’ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

আরও খেলার খবরঃ   স্প্যানিশ হয়েও ইতালিকে এগিয়ে রাখছেন অস্কার ব্রুজন

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি