বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘মেসিকে থামানোর কৌশল জানে ব্রাজিল’

প্রকাশ: বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ | ২২:৫০:০৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

'মেসিকে থামানোর কৌশল জানে ব্রাজিল'
ছবিঃ ইন্টারনেট
'মেসিকে থামানোর কৌশল জানে ব্রাজিল' ছবিঃ ইন্টারনেট

সময় যতই যাচ্ছে উত্তাপ ছড়াচ্ছে কোপা আমেরিকার ফাইনাল নিয়ে৷ কেননা, এবারের ফাইনাল হবে স্বপ্নের ফাইনাল। ১৪ বছর পর মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ফাইনাল হবে ‘সুপার ক্লাসিকো’। যেখানে একে অপরের মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। আগামী রোববার বাংলাদেশ সময় ভোর ছয়টা বিখ্যাত মারাকানা স্টোডিয়ামে দুই দলের মহারণ শুরু হবে।

প্রতিযোগিতামূলক ম্যাচে ব্রাজিল বনাম আর্জেন্টিনা মানেই সেই না সমাধান হওয়া রহস্যটা ফিরে আসে বারবার। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হ্যাট্রিকসহ পাঁচটি গোল করা লিও মেসিকে কিভাবে প্রতিযোগিতামূলক ম্যাচে আটকে রাখে ব্রাজিল? এবারও কি ব্রাজিলের বিপক্ষে খালি হাতে ফিরবে মেসি? মেসিকে থামানোর কৌশল কি সেলেসাওদের?

ছবিঃ ইন্টারনেট

সেই কথার জবাব দিয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কুইনোস। শুধুই মেসিকে নয়, মহাদেশ সেরা হওয়ার লড়াইয়ে ফাইনালে আর্জেন্টিনার অন্যসব ফুটবলারদের উপরও তীক্ষ্ণ নজর থাকবে ব্রাজিলের। প্রতিপক্ষের আক্রমণভাগ যতই শক্তিশালী হোক না কেন, তা রুখে দিতে দৃঢ় প্রতিজ্ঞ ব্রাজিল।

মার্কুইনোস বলেন,

“একজন খেলোয়াড়ের পক্ষে মেসিকে থামানো কঠিন। আমাদের পুরো রক্ষণভাগ প্রয়োজন এবং আমাদের কোচ জানে কীভাবে তা করতে হবে। আমরা কেবল মেসির দিকেই মনোযোগ দিতে পারি না, কারণ তখন বাকিরা ব্যবধান গড়ে দিতে পারে।”

বর্তমান প্রেক্ষাপটে ফুটবল মানে ব্রাজিল-আর্জেন্টিনা শেষ কথা। আর যদি এই দল দুটি মুখোমুখি হয়, তাহলে তো কথাই নেই! পরতে পরতে উত্তেজনা আর রোমাঞ্চের ছড়াছড়ি। লাতিন আমেরিকার দেশ দুটির লড়াই ভিন্ন মাত্রা যোগ করায় এই মহারণের অপেক্ষায় থাকে গোটা ফুটবল বিশ্ব। এই ম্যাচটিতে যদি বিশেষণ লাগাতে বলা হয়, তাহলে?

ছবিঃ ইন্টারনেট

মার্কুইনহোসের বিশেষণটা সম্ভবত সবচেয়ে মানানসই। ব্রাজিলিয়ান ডিফেন্ডারের দাবি, শুধু দক্ষিণ আমেরিকা নয়, তারা বিশ্ব ফুটবলের প্রতিনিধিত্ব করেন। আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের সঙ্গে পৃথিবীও নাকি থমকে যায়।

মার্কুইনোস আরও বলেন,

“এই লড়াই কোন সাধারণ ম্যাচের চেয়েও বেশি কিছু। এই ম্যাচ খেলার স্বপ্ন সবাই দেখে। কারণ এর ইতিহাস ও বিশ্বের সেরা ফুটবলার এই ম্যাচ খেলেছে-পেলে, জিকো, রোনালদো, রোনালদিনিয়ো, আরেক দলে মারাদোনা, মেসি ও দারুণ সব ফুটবলারদের জন্য। কেবল দক্ষিণ আমেরিকা নয়, তারা বিশ্ব ফুটবলেরও প্রতিনিধিত্ব করেন। আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের সঙ্গে পৃথিবীও থমকে যায়।”

ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে পাঁচ গোল করলেও এখনস প্রতিযোগিতামূলক ম্যাচে কোন গোলের দেখা পাননি মেসি। সবমিলিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে প্রতিযোগিতামূলক ৬ ম্যাচে কখনও জয়ের দেখাও পাননি ছয়বারের বর্ষসেরা এ ফুটবলার। এবার, ব্রাজিলকে হারাতে পারলেই আর্জেন্টিনার হয়ে ট্রফি ছোঁয়ার আক্ষেও ঘুচবে ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের।

আরও খেলার খবরঃ   চোটে পড়া দিবালাকে রেখেই আর্জেন্টিনার দল ঘোষণা

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পরিসংখ্যানে পাকিস্তানের ভারত বধের কাব্যে
আন্তর্জাতিক ক্রিকেট / জয় উপভোগ করো, তবে উচ্ছ্বাসে ভেসে যেও না: সতীর্থদের উদ্দেশ্যে বাবর
আন্তর্জাতিক ক্রিকেট / বিতর্ক চাইলে আগে থেকে বলবেন, পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নে ক্ষিপ্ত কোহলি
ক্লাব ফুটবল / ইন্টারের বিপক্ষে অন্তিম মুহুর্তে জুভেন্টাসকে বাঁচালেন আর্জেন্টাইন তারকা দিবালা
ক্লাব ফুটবল / নেইমারের ফেরার ম্যাচে হোঁচট খেয়েছে মেসিরা
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানকে জিতিয়ে গর্বিত ভারত বধের নায়ক আফ্রিদি
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিন্তানের কাছে উড়ে গিয়ে ’শিশির’কে দুষলেন কোহলি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি