মেসির জন্য মরতেও রাজি এমি মার্টিনেজ!

প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১ | ০৮:১০:০৯

ডেস্ক রিপোর্ট

মেসির জন্য মরতেও রাজি এমি মার্টিনেজ! ছবিঃ সংগৃহীত।

বাংলায় একটি কথা ভীষণ ভাবে প্রচলিত, সৃষ্টিকর্তা সর্বদা সাহসীদের পাশে থাকেন। অতীতের ইতিহাস, একটানা পরাজয়ে হতাশা কিংবা ফাইনালে উঠেও শিরোপা হাতছাড়া করা সব মিলিয়ে আর্জেন্টাইন সমর্থকদের অতীতের অন্ধকার কিছুতেই পিছু ছাড়ছিল না। পাশাপাশি একটা ধারণাও তৈরি হয়, লিওনেল মেসি দেশের হয়ে আন্তর্জাতিক কোনও বড় শিরোপা হয়তো জিততে পারবেন না।

অবশেষে সব কিছুর জবাব দিলেন ছয়বারের বর্ষসেরা ফুটবলার। ১৯৯৩ সালে শেষ বার মেক্সিকোকে হারিয়ে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর শুধু হতাশা আর হতাশার গল্প। এবার অতীতের সকল অন্ধকার দূরে ঠেলে আলোর পথে আনহেল ডি মারিয়ার একটি চিপ শট, সাম্বার দেশকে হারিয়ে তিন দশকের আক্ষেপ ঘুচিয়ে কোপা আমেরিকা জিতলো আর্জেন্টিনা।

ছবিঃ ইন্টারনেট

খালি চোখে আর্জেন্টিনার জয়ে আসরের সেরা তারকা লিওনেল মেসি কিংবা ফাইনালে ব্রাজিলের রক্ষণে চিড় ধরানো আনহেল ডি মারিয়ার নামই আসবে বটে, তবে আকাশী-নীলদের আক্ষেপ ঘুচানোর পিছনে আরেক নায়ক গোলরক্ষক এমি মার্টিনেজের নামও আসবে। অ্যাস্টন ভিলা গোলরক্ষকে জাদুর ছোঁয়ায় যেন বদলে গেল আর্জেন্টিনা। সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে তিন শট সেভ করেই একাই ফাইনালে তুলেন, স্বপ্নের ফাইনালেও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের একের পর এক শট রুখে দিয়ে মেসিদের স্বপ্নপূরণের অন্যতম স্বপ্নসারথি এমি মার্টিনেজ।

সেমিফাইনালের বীরত্বেই দলের সেরা তারকার প্রশংসা কুড়িয়ে নিয়েছেন। মেসির কাছ থেকে ‘ফেনোমেনন’ খেতাবও পেয়েছেন। ইতিহাসে অন্যতম সফল তারকার কেমন লেগেছে অ্যাস্টন ভিলা গোলরক্ষকের? তারই জবাব দিয়েছেন এমি মার্টিনেজ।

ছবিঃ ফেসবুক

সম্প্রতি আর্জেন্টিনার কোপা জয়ের অন্যতম এ নায়ক কথা বলেছেন দিয়ারো ওলে সাথে। সেখান থেকে মুন্ডো আলবিসেলেস্তে সংবাদ করেছে মেসির জন্য মরতেও রাজি এমি মার্টিনেজ। সেমিফাইনালের বীরত্বের পর আর্জেন্টাইন অধিনায়কের মুখে যখন নিজের ভূয়সী প্রশংসা শুনেন, তখন মার্টিনেজ বাকরুদ্ধ হয়ে পড়ে। তিনি বলেন,

“আমি যখন এটি দেখি বাকরুদ্ধ হয়ে পড়ি। এটি এমন মুহুর্ত যা আপনি সারাজীবন ধরে রাখতে চাইবেন। তার আলিঙ্গনের ছবি আপনি সারাজীবনের জন্য ফ্রেমে বেঁধে রাখবেন। সেমিফাইনালেও একই ঘটনা ঘটে, যখন সে আমাকে এসে আলিঙ্গন করে। এসবই আমাকে ফাইনালে আরও ভালো খেলার শক্তি যুগিয়েছে।”

“যখন সে আমাকে আলিঙ্গন করার ছবি ইনস্টাগ্রামে দিয়ে ‘বিস্ট’ লিখে, আমি কিভাবে ফাইনালে এর চেয়েও ভালো খেলতে না পারি? আমি তার জন্য জীবন দিতে চাই, মরতেও চাই।”

প্রতিটি আর্জেন্টাইনে মতো এমি মার্টিনেজও চেয়েছেন মেসির হাতে শিরোপা উঠুক। ৪-৫ মাস আগে কথাটি মেসিকেও বলেছিলেন এক সময়ে আর্সেনালের বেঞ্চে সময় কাটানো এই গোলরক্ষক। “আমি ৪-৫ মাস আগে তাকে বলেছিলাম, আমরা কোপা আমেরিকা জিতবো। এবং এটি সত্যি হয়েছে, যেমনটি প্রতিটি আর্জেন্টাইনই এতদিন দেখতে চেয়েছে।”

ছবিঃ ইন্টারনেট

কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার শিরোপা খরা কাটানোর পর এবার লক্ষ্য বিশ্বকাপ। এমি মার্টিনেজের বিশ্বাস, আকাশী-নীলরা মেসিকে এবারও বিশ্বকাপও উপহার দিতে পারবেন। এমি মার্টিনেজ বলেন, “প্রতিটি ব্রাজিলিয়ান চেয়েছে মেসির জন্য হলেও আর্জেন্টিনা এবার কোপা আমেরিকা জিতুক এবং একজন আর্জেন্টাইন হিসেবে কি আমিও চাইবো না মেসি তা জিতুক? এটি হয়েছে (কোপা আমেরিকা) এবং আশা করি, আমরা তাকে বিশ্বকাপও উপহার দিতে পারবো।”