বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

মেসি কখনওই ম্যারাডোনা হতে পারবে না!

প্রকাশ: বুধবার, ১৪ জুলাই, ২০২১ | ১৪:০০:০৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

মেসি কখনওই ম্যারাডোনা হতে পারবে না!
ছবিঃ ইন্টারনেট
মেসি কখনওই ম্যারাডোনা হতে পারবে না! ছবিঃ ইন্টারনেট

আর্জেন্টিনার প্রায় তিন দশকের অপেক্ষা। ক্যারিয়ারে দেশের হয়ে একটি শিরোপা ছোঁয়ার আক্ষেপ। চারটি ফাইনাল হারার পর অবশেষে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মাটিতে গিয়ে সবই ঘুচিয়েছেন লিওনেল মেসি। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকার ফাইনালে রিও জেনিরোতে ঐতিহ্যবাহী মারাকানা স্টোডিয়ামে ব্রাজিলকে হারিয়ে আকাশী-নীল দলের তিন দশকের শিরোপা খরা কাটিয়েছেন ছয়বারের এই বর্ষসেরা ফুটবলার।

মারাকানায় ফাইনালে ঠিক নিজের মতো করে দ্যুতি ছড়াতে না পারলেও, আর্জেন্টিনার ফাইনালের উঠার পথে সবচেয়ে বেশি অবদান রেখেছেন মেসি। আসরে সর্বোচ্চ চার গোলের পাশাপাশি সতীর্থদের দিয়েও সর্বোচ্চ পাঁচ গোল করিয়েছেন তারকা এই ফুটবলার। তাই, আসরের সেরা ফুটবলারের খেতাব নিশ্চিতভাবেই গিয়েছে আর্জেন্টাইন অধিনায়কের ঝুলিতে।

ছবিঃ ইন্টারনেট

এতদিন ধরে আর্জেন্টিনায় মেসি-ম্যারাডোনা বিতর্কে এই একটি জায়গায় পিছিয়ে ছিলেন মেসি। দেশের হয়ে কোন শিরোপা জিততে না পারায় আর্জেন্টিনার সেরা ফুটবলারের প্রশ্নে বরাবরই কটু কথা শুনতে হয় বার্সা ফরোয়ার্ডকে।

এবার কোপা আমেরিকায় সেই আক্ষেপ ঘুচিয়েও নাকি এখনও মেসি ম্যারাডোনার সমান হতে পারেনি। এমনকি দেশের হয়ে অধরা শিরোপা জয়ের পর এখনও নাকি ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে প্রয়াত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার সাথে তুলনা করা যাবে না!

আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপজয়ী দলের সেরা ফুটবলার মারিও ক্যাম্পেস এমনটাই বলেছেন। আলবিসেলেস্তেদের ১৯৭৮ বিশ্বকাপজয়ী দলের এই ফুটবলার মনে করে, মেসি কখনওই ম্যারাডোনার সমান হতে পারবে না।

এমনকি আর্জেন্টিনার ছিয়াশি বিশ্বকাপের মহানায়ক প্রয়াত কিংবদন্তি ফুটবলারের সাথে মেসির কোন তুলনাই করা যায় না বলে মনে করেন আর্জেন্টিনার জার্সি গায়ে ৪৩ ম্যাচ খেলা এই ফুটবলার।

মারিও ক্যাম্পেস ও ম্যারাডোনা। ছবিঃ ইন্টারনেট

ইএসপিএন মেক্সিকোকে দেওয়া এক সাক্ষাৎকারে মারিও ক্যাম্পেস বলেন, “(লিওনেল) মেসির জন্য দুর্ভাগ্য, তাকে দিয়েগো ম্যারাডোনার বিকল্প মনে করা হয়। আর বিশ্বব্যাপী দিয়েগোর প্রতি ভক্ত-সমর্থকদের যে শ্রদ্ধা-ভালোবাসা তা ছাপিয়ে যাওয়া খুবই কঠিন।”

১৯৭৮ বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা মারিও ক্যাম্পেস আরও বলেন, “এটা অসম্ভব। সে (মেসি) কত জিতেছে, কী জিতেছে এটা কোনো ব্যাপার না, ম্যারাডোনা যা করেছে তার সঙ্গে এর কোনো তুলনাই চলে না। তার জায়গায় সে, আর মেসির জায়গায় মেসি। যে মেসির সমালোচনা করে সে ফুটবলের কিছুই বোঝে না। যখন তাকে মারাদোনার সঙ্গে তুলনা করা হয়, তখন সে খুব ভুগতে থাকে। ম্যারাডোনার মত একজন আর জন্মাবে না। এই দিক থেকে আমরা ভাবতে পারি, মেসি হলো সব মানুষের মধ্যে সেরা, কারণ ম্যারাডোনা কোনো মানুষ ছিল না… এটা দিয়ে আমি খারাপ কিছু বোঝাচ্ছি না।”

আরও খেলার খবরঃ   লাটভিয়াকে 'ব্রাজিল' বানিয়ে ইউরোর প্রস্তুতি সারলো জার্মানি

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশের চেয়ে আমরাই ভালো দল: শানাকা
টি ২০ বিশ্বকাপ ২০২১ / বিশ্বকাপে আজকের খেলা: ৮ম দিন
আন্তর্জাতিক ক্রিকেট / ক্যারিবিয়ানদের বিধ্বস্ত করে টুর্নামেন্ট শুরু ইংল্যান্ডের
ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
টি ২০ বিশ্বকাপ ২০২১ / শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের একাদশ পরিবর্তনের আভাস
সময়সূচী / ২৪ অক্টোবর : খেলাপ্রেমীদের আজ যেন ঈদ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি