মোহামেডানকে কথা দিয়েই জাপানে ফিরে গেলেন উরু নাগাতা

প্রকাশ: রবিবার, ১৮ জুলাই, ২০২১ | ১০:২৬:৫১

মোঃ রানা শেখ

মোহামেডানকে কথা দিয়েই জাপানে ফিরে গেলেন উরু নাগাতা

একজন জাপানিজ হয়েও মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রতি অন্য রকম ভালবাসা জন্ম নিয়েছিল জাপানিজ ফুটবলার উরু নাগাতার। তিন বছরে সাদা-কালোদের ঘরের ছেলে হয়ে উঠেছিলেন এই ২৭ বছর বয়সী মিডফিল্ডার। স্বপ্ন ও ইচ্ছা ছিল ক্যারিয়ারের আরো অনেকটা সময় এই সাদা-কালো জার্সি পরেই কাটিয়ে দিবেন। কিন্তু সেই স্বপ্ন মুহুর্তেই দুঃস্বপ্নে পরিণত হয়। হঠাৎ করেই মোহামেডান ছেড়ে নিজ দেশ জাপানে ফিরে গেলেন উরু নাগাতা।

ঘটনার শুরু গত ১২ই জুলাই, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আর্টিফিশিয়াল মাঠে অনুশীলনের সময় পায়ে গুরুতর আঘাত পান উরু নাগাতা। আঘাত পাবার পর আর অনুশীলন করতে পারেননি সাদা-কালোদের অধিনায়ক। পরবর্তীতে হাসপাতালে নিয়ে ‘এমআইআর’ করা হলে জানা যায়, পায়ে অপারেশন করতে হবে। অপারেশন শেষে সেরে উঠতে প্রায় ৬ মাসের মত সময় লাগবে বলে জানিয়েছেন দায়িত্বরত চিকিৎসক।

ক্রেস্ট হাতে উরু নাগাতা।

অপারেশনের পর ফিট হতে দীর্ঘ সময় লাগার কারণেই উরু নাগাতা সিদ্ধান্ত নিয়েছেন, জাপানে ফিরে গিয়েই সে অপারেশন করাবেন এবং সেখানেই রিকোভারি করবেন। ক্লাবের সাথে আলোচনা করে গত ১৫ জুলাই সকাল ৬টার ফ্লাইটে জাপানের উদ্দেশ্যে বাংলাদেশ ছেড়েছেন এই মিডফিল্ডার। বাংলাদেশ ছাড়ার আগে মোহামেডানের প্রতি নিজের ভালবাসা প্রকাশ করে গেছেন নাগাতা। কথা দিয়েছেন, আবারো মোহামেডানে ফিরে আসবেন তিনি। আবারও সাদা-কালো জার্সি গায়ে চাপিয়ে মাঠে দাপিয়ে বেড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন এই জাপানিজ।

এদিকে উরু নাগাতাকে ছাড়াই গত কাল বাংলাদেশ প্রিমিয়ার লিগে উত্তর বারিধারাকে ৪-১ গোলে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ক্লাবের দল নেতা ও ফুটবল সম্পাদক আবু হাসান প্রিন্স জানিয়েছেন, দলের খেলোয়াড়রা এই জয় নাগাতাকে উৎসর্গ করেছে। ডেইলিস্পোর্টসবিডিকে তিনি আরো বলেন, “নাগাতাকে আমরা মিস করবো, সে আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল। অপারেশনের পর সে ফিট হলে আবারো তাকে মোহামেডানে নিয়ে আসার চেষ্টা করব।”

উরু নাগাতা জাপানে ফিরে যাওয়ার আগে গত ১৪ই জুলাই ঢাকার ফার্স হোটেলে মোহামেডান স্পোর্টিং ক্লাব থেকে তাকে বিদায়ী সংবর্ধনা দেয়া হয়। দলের সকল খেলোয়াড় সহ কোচ, ম্যানেজার, কর্মকর্তারা সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে নাগাতেকে ক্রেস্ট, মোহামেডানের সকল খেলোয়াড়ের সাক্ষরিত জার্সি ও মাফলার প্রদান করা হয়।

ক্লাবের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয় নাগাতাকে।

চলমান লিগের বাকি অংশ নাগাতাকে ছাড়াই খেলতে হবে মোহামেডানকে। বাকিরা তার অভাব কতটা পুষিয়ে দিতে পারবে সেটাই এখন দেখার বিষয়। এছাড়া নাগাতা সুস্থ হবার আগেই বাংলাদেশে নতুন সিজন শুরু হয়ে যাবে তাই আগামী সিজনেও নাগাতাকে পাচ্ছে না মোহামেডান এটা এক প্রকার নিশ্চিত। তাই ক্লাব কর্তৃপক্ষ বিকল্প চিন্তাও করে রেখেছেন বলে জানিয়েছেন ক্লাবের ফুটবল সম্পাদক আবু হাসান প্রিন্স।

২০১৮-১৯ সিজনে মোহামেডান স্পোর্টিং ক্লাবে যোগ দিয়েছিলেন উরু নাগাতা। তিন সিজনে সাদা-কালোদের হয়ে ম্যাচে খেলছেন ৪৮টি, করেছেন ৪টি গোল।