বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

যে কঠোর নিয়ম গুলোর বেড়াজালে আটকানো থাকবে অস্ট্রেলিয়া সিরিজ

প্রকাশ: বুধবার, ২৮ জুলাই, ২০২১ | ১৮:১৩:৩৯

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - ক্রিকেট অস্ট্রেলিয়া
ছবি - ক্রিকেট অস্ট্রেলিয়া

করোনা পরিস্থিতিতে যে কোন সিরিজ আয়োজনেই থাকে কঠোর বিধিনিষেধ, জৈব সুরক্ষা বলয়ের পাশাপাশি বেশকিছু নিয়ম মেনে চলতে হয় ক্রিকেটার থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাইকেই। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার পর তৃতীয় দেশ হিসেবে বাংলাদেশের আতিথেয়তা নিতে যাচ্ছে অস্ট্রেলিয়া।

জৈব সুরক্ষা বলয়ে ঘরোয়া ও আন্তর্জাতিক সব সিরিজই সফল ভাবে আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, সেই অভিজ্ঞতায় ৭ দিনে ৫ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ আয়োজন সহজই হওয়ার কথা ছিল। কিন্তু বিসিবিকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার অদ্ভুত সব দাবি, কঠোর নিয়মের বেড়াজালে আটকে ফেলা হচ্ছে পুরো সিরিজকে।

এই সিরিজে কোয়ারেন্টাইনকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে, দুই দলের জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টালকে জৈব সুরক্ষা বলয়ে আবদ্ধ করা হয়েছে। সিরিজটি চলাকালীন সময়ে হোটেলে প্রবেশ করতে পারবে না সাধারণ কোন অতিথি, শুধু তা-ই নয়; পারিবারিক কারণে জিম্বাবুয়ে সফর থেকে আগেই দেশে ফেরা মুশফিকুর রহিম সিরিজ শুরুর আগে ১০ দিনের কোয়ারেন্টাইন সম্পন্ন করতে না পারায় সিরিজে অংশ নিতে পারছেন না।

প্রায় ৪ বছর পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বিশেষ বিমানে আগামীকাল বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল, ক্রিকেট অস্ট্রেলিয়ার শর্ত অনুযায়ী বিমান থেকে নেমেই সোজা হোটেলে উঠবে অজিরা। থাকছে না ইমিগ্রেশনের বিধিনিষেধ, অস্ট্রেলিয়ানদের পাসপোর্ট জমা নেওয়া হলেও সেই পাসপোর্ট ফিরিয়ে দেওয়ার আগে করতে হবে জীবাণুমুক্ত।

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে মোট ১৩ দিন অবস্থান করবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল, করোনা ঝুঁকি এড়াতে সিরিজ চলাকালীন এই সময়ে প্রায় প্রতিদিনই (অন্তত ৭ বার) করানো হবে করোনা পরিক্ষা। এমন কি রুটিন পরিক্ষার বাহিরেও যখন ইচ্ছে হবে করানো হবে করোনা পরিক্ষা, সব মিলিয়ে ১৩ দিনে সংখ্যা ১০ পেরিয়ে যেতে পারে।

শুধু ক্রিকেটার কিংবা ম্যাচ অফিসিয়ালই নয়, জৈব সুরক্ষা বলয়ের মধ্যে রাখা হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামের মাঠকর্মীদেরও। এরই মধ্যে জৈব সুরক্ষা বলয়ে রাখা হয়েছে মিরপুরের মাঠকর্মীদেরও, নিয়মিত করোনা পরিক্ষার মধ্য দিয়ে যেতে হবে সবাইকে। কঠোর বিধিনিষেধ মানলেও ক্রিকেটারদের কাছাকাছি যেতে পারবে না মাঠকর্মীরা, ম্যাচ চলাকালীন সময়ে বাউন্ডারি লাইনে ঢুকতে পারবে না তারা।

আরও খেলার খবরঃ   আইপিএলে খেলার যে সুবিধা দেখছেন মুস্তাফিজ

যদি মাঠকর্মীদের বাউন্ডারি লাইনের ভেতরে প্রবেশ করতে হলেও, অর্থ্যাৎ বৃষ্টির কারণে মাঠ পরিচর্যা করতে হলে ক্রিকেটারদের ও ম্যাচ অফিসিয়ালদের সবাইকে ড্রেসিংরুমে ফিরিয়ে নেওয়ার পর তাদের মাঠে ঢোকার অনুমতি দেওয়া হবে। যে কোন পরিস্থিতিতে মাঠকর্মীদের ৫ মিটার দুরুত্ব বজায় রাখতে হবে।

স্বাভাবিক ভাবে খেলা শুরুর আগে মাঠের ভেতর ব্রডকাস্টারদের একটি ক্যামেরা থাকে, কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার শর্তের কারণে এই সিরিজে সেটি থাকবে না। মাঠের বাহিরে গ্যালারিতে বসানো ক্যামেরা দিয়েই ম্যাচ সম্প্রচার করতে হবে, কোন ভাবেই মাঠে প্রবেশ করতে পারবে না ব্রডকাস্টিংয়ে যুক্ত কোন সদস্য। ফটো সাংবাদিকদেরও গ্যালারি থেকেই ছবি নিতে হবে, আকসু কর্মকর্তাদেরও ড্রেসিংরুমে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / ‘লিগ জমজমাট ও প্রতিযোগিতামূলক ছিল – সালাম মুর্শেদি’
ক্লাব ফুটবল / ‘করিম বেনজেমাকে ব্যালন ডি’অর দিতে চান জিদান’
বাংলাদেশ ক্রিকেট / ৬ষ্ঠ বোলারের বিবেচনাতেই প্রথম ম্যাচে ছিলেন সৌম্য – রাসেল ডোমিঙ্গো
ক্লাব ফুটবল / ব্রুজ ম্যাচেই ম্যানসিটির দলে ফিরছেন দুই ব্রাজিলিয়ান এডারসন-জেসুস?
বাংলাদেশ ফুটবল / বারিধারা ছেড়ে বসুন্ধরা কিংসে সুমন রেজা
ক্লাব ফুটবল / কুঁচকিতে চোট, চ্যাম্পিয়নস লিগে লেইপজিগের বিপক্ষে খেলা হচ্ছে না নেইমারের!
বাংলাদেশ ক্রিকেট / সারাবছর নাইমকে খেলিয়ে বিশ্বকাপে নেই কেন? – মিটিংয়ে পাপন ও আকরামের প্রশ্ন
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি