বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

যৌন আবেদনমূলক পোশাকের বিরুদ্ধে অলিম্পিকে জার্মানির অভিনব প্রতিবাদ

প্রকাশ: মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ | ১০:৩৩:৩৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

যৌন আবেদনমূলক পোশাকের বিরুদ্ধে অলিম্পিকে জার্মানির অভিনব প্রতিবাদ
ছবিঃ ইন্টারনেট
যৌন আবেদনমূলক পোশাকের বিরুদ্ধে অলিম্পিকে জার্মানির অভিনব প্রতিবাদ ছবিঃ ইন্টারনেট

জিমন্যাস্টিক ইভেন্ট যখন থেকে চালু হয়েছে তখন থেকেই এই খেলার প্রতি মানুষকে আকর্ষণ করতে ‘ট্র্যাডিশান’ অর্থাৎ রীতি মেনে মহিলা জিমন্যাস্টদের ফ্লোরে বিকিনিকাট আঁটোসাঁটো, যৌন আবেদনমূলক পোশাক পরেই পডিয়ামে পারফরম্যান্স করতে দেখা যায়। অন্যদিকে পুরুষ জিমন্যাস্টদের পোশাক তাদের দেহকে মোটামুটি ভাবে পুরোটাই আবৃত করে রাখে।

শুধু জিমন্যাস্টিক নয় এমন অহরহ ইভেন্ট রয়েছে যেখানে নারীদের ছোট পোশাক পরিয়ে খেলার মাঝে শরীরকেo উপস্থাপন করা হয় বিকৃতরুপে। তবে এবারের টোকিও অলিম্পিকে বহুলপ্রচলিত রীতির বিরুদ্ধে হাঁটতে দেখা গেল জার্মান মহিলা জিমন্যাস্টিকস দলকে।

খেলাকে জনপ্রিয় করতে যৌন আবেদনমূলক বিকিনিকাট পোশাকের বিরোধীতা করে জার্মানরা টোকিও অলিম্পিক গেমসে কোয়ালিফাইংয়ে মনোকিনিকাট পোশাক (পায়ের গোড়ালি পর্যন্ত এক জাতীয় তুলনামূলক শালিন পোশাক) পরে অভিনব প্রতিবাদ করতে দেখা গেল জার্মান মহিলা জিমন্যাস্টদের।

বিকিনিকাট পোশাকের বিরোধীতা করে জার্মানরা মনোকিনিকাট পোশাক পরেন। ছবিঃ সংগৃহীত।

তারা মনে করছেন এ জতীয় পোশাক নারীদেরকে সম্মানিত করার পরিবর্তে কুফল বয়ে আনছে। জার্মান নারী জিমন্যাস্টিক দলের সদস্য সারা বোস জানান, তারা পূর্বপরিকল্পিত ভাবে নয়, হঠাৎই সবাই মিলে বসে এই সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ যে, এর আগে আমেরিকার জিমন্যাস্টিকস দলের এক প্রাক্তন ডাক্তারকে সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়েছিল। তার অপরাধ ছিল, তিনি নারী জিমন্যাস্টদের যৌন নির্যাতন করেছিলেন।

সেই ধরনের ঘটনাকে মাথায় রেখেই মহিলা জিমন্যাস্টাকসে এই ধরনের যৌন আবেদনমূলক পোশাক এবং মেয়েদের যৌনবস্তু হিসেবে উপস্থাপনার বিরুদ্ধাচরণ করতেই জার্মান মহিলা জিমন্যাস্টরা এই পথ অবলম্বন করলেন।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তান নয়, ইনজামামের চোখে বিশ্বকাপে ফেভারিট ভারত
বাংলাদেশ ফুটবল / লঙ্কা সফরে বাংলাদেশের কোচ পর্তুগালের মারিও লেমোস
আন্তর্জাতিক ক্রিকেট / বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ার স্বপ্ন পিএনজির
আন্তর্জাতিক ক্রিকেট / আইরিশদের উড়িয়ে দিয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
ক্লাব ফুটবল / ১৪ মিনিটেই বার্সাকে হারানো বেনফিকার জালে এক হালি গোল বায়ার্ন মিউনিখের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি