শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ শুরু ‘দ্বিতীয় সারির’ ভারতের

প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১ | ০৬:৩৩:২২

ডেস্ক রিপোর্ট

শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ শুরু ‘দ্বিতীয় সারির’ ভারতের ছবি - আইসিসি

ভারত-শ্রীলঙ্কা সিরিজ শুরুর আগে দ্বিতীয় সারির দল নিয়ে প্রচুর আলোচনা হয়েছে, লঙ্কা সফরে ভারতের শক্তিমত্তা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি নিজেদের জন্য অপমান হিসেবেও দেখছিল দেশটির সাবেক ক্রিকেটাররা। কিন্তু মাঠের লড়াইয়ে সেই দ্বিতীয় সারির ভারতের কাছেই রীতিমতো উড়েই গেলো শ্রীলঙ্কা ক্রিকেট দল।

ভিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহদের অনুপস্থিতিতে অনভিজ্ঞ এক স্কোয়াড নিয়েই শ্রীলঙ্কা সফরে গেছে ভারত। ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে লঙ্কানদের ২৬২ রানের চ্যালেঞ্জিং সংগ্রহকে মামুলি বানিয়ে দিয়েছেন পৃথ্বী শ, ঈশান কিষাণ, শেখর ধাওয়ানরা, জয় পেয়েছে ৮০ বল ও ৭ উইকেট হাতে রেখেই।

শ্রীলঙ্কার দেওয়া ২৬৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ভারতকে বিধ্বংসী শুরুই এনে দেন পৃথ্বী শ ও অধিনায়ক শেখর ধাওয়ান, ৩৩ বলের উদ্বোধনী জুটিতে আসে ৫৮ রান। ২৪ বলে ৯ চারে ৪৩ রান করে থামেন পৃথ্বী শ, তবে লঙ্কানদের হতাশ বানিয়ে ঈশান কিষাণকে নিয়ে আরও ৮৫ রান যোগ করেন ধাওয়ান।

এদিন শুরুর সেই বিধ্বংসী মেজাজটা পুরো ইনিংসেই ধরে রাখে ভারত, ৪২ বলে ২ চার ও ২ ছক্কায় ৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট হন ঈশান কিষাণ, ফিফটি পেয়েছেন শেখর ধাওয়ানও। হার না মানা ৮৬ রানের ইনিংস খেলার পথে মানিশ পান্ডেকে নিয়ে ৭২ ও অভিষিক্ত সূর্যকুমার যাদবকে নিয়ে গড়েন ৪৮ রানের অবিচ্ছিন্ন জুটি।

মানিশ পান্ডের ব্যাট থেকে আসে ২৬ রানের ইনিংস, সূর্যকুমার যাদব ৩১ রানে অপরাজিত থাকেন। ভারত মাত্র ৩৬.৪ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায়, ৮০ বল হাতে রেখে ৭ উইকেটের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে শেখর ধাওয়ানরা। লঙ্কানদের হয়ে ধনাঞ্জয়া ডি সিলভা ২ ও লক্ষ্মণ সান্দাকান ১ উইকেট নেন।

এর আগে টসে জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার মিনোদ ভানুকা ও আভিস্কা ফার্নান্দো, ইঞ্জুরির কারণে স্কোয়াডেই নেই সদ্য সাবেক হওয়া অধিনায়ক কুশাল পেরেরা। তবে লঙ্কানদের টপ অর্ডার সেটা খুব একটা অনুভব করতে দেয়নি, কিন্তু ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে ব্যর্থ হয়েছেন শ্রীলঙ্কার সব ব্যাটারই।

আভিস্কা ফার্নান্দো ৩৩, মিনোদ ভানুকা ২৭, ভানুকা রাজাপাকসে ২৪, চারিত আসালাঙ্কা ৩৪, সবাই শুরুটা ভালোই করেছিল। কিন্তু কেউই দায়িত্ব নিয়ে সেটাকে লম্বা করতে পারেননি, শেষ দিকে অধিনায়ক দাসুন শানাকার ৩৯ ও চামিকা করুনারত্নের ৪৩ রানের ইনিংসে ২৬২ রানের চ্যালেঞ্জিং সংগ্রহই পেয়েছিল শ্রীলঙ্কা।

তবে ভারতের তারুণ্য নির্ভর ব্যাটিং লাইনআপের কাছে যেটা মোটেও যথেষ্ট মনে হয়নি, এমন কি সাড়ে ৩’শ রানও যথেষ্ট হতো কি-না সেটাও দেখার বিষয় ছিল। ভারতের হয়ে ২টি করে উইকেট পেয়েছেন দিপক চাহার, যুজবেন্দ্র চাহাল ও কুলদ্বীপ যাদব।