বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সেমিফাইনালে উঠার লক্ষ্যে ভোরে চিলির বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল

প্রকাশ: শুক্রবার, ২ জুলাই, ২০২১ | ১২:৪০:৩৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

সেমিফাইনালে উঠার লক্ষ্যে ভোরে চিলির বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল ছবিঃ ফেসবুক
সেমিফাইনালে উঠার লক্ষ্যে ভোরে চিলির বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল ছবিঃ ফেসবুক

দুই দিন বিরতির পর আবারও শুরু হচ্ছে কোপা আমেরিকা। গ্রুপেপর্বে ষোল দিন ত্রিশ ম্যাচ খেলার পর বিদায় নিয়েছে বলিভিয়া ও ভেনেজুয়েলা। এবার লড়াই হবে শেষ আটের। কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ঘরের মাঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ চিলি। আগামীকাল বাংলাদেশ সময় ভোর ছয়টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। 

২০১৪ বিশ্বকাপেও ব্রাজিলের মাঠে স্বাগতিকদের ভয় লাগিয়ে দিয়ে চিলি সোনালী প্রজন্ম নিজেদের আগমনী বার্তা দিয়েছিল। পরে আর্জেন্টিনার মত দলকে হারিয়ে ব্যাক টু ব্যাক লাতিন আমেরিকার সেরা হয় অ্যালেক্সিস সানচেজ ও আর্তুরো ভিদালরা। সেই চিলিকে আর ফিরে না পেলেও ব্রাজিল ছুটছে নিজেদের মত করেই।

ছবিঃ ইন্টারনেট

ঘরের মাঠে শিরোপা ধরে রাখার লড়াইয়ে উড়ছে তিতে বাহিনী। গেল ম্যাচে নেইমারবিহীন ইকুয়েডরের কাছে হোঁচট খেলেও তার আগে সবধরনের প্রতিযোগিতায় টানা ১০ ম্যাচ জয় পেয়েছিল সেলেসাওরা। কোপা আমেরিকার এবারের আসরের শুরুর তিন ম্যাচ টানা জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে গতবারের চ্যাম্পিয়নরা।

অন্যদিকে ঠিক বিপরীত চিত্র, চিলির। গ্রুপপর্বে এবারের আসরে চার ম্যাচে কেবল বলিভিয়ার বিপক্ষে জিতে চার নম্বরে থেকে কোনরকম আসরের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে দলটি। গ্রুপপর্বে ৩ গোল করে হজম করেছে ৪ গোল।

ছবিঃ ফেসবুক

মুখোমুখি লড়াইয়েও ব্রাজিলের বিপক্ষে বেশ পিছিয়ে আছে চিলি। দুদলের ৭২ সাক্ষাতে সেলেসাওদের জয় ৫১টি, চিলির জয় ৮টি ও বাকি ১৩টি ম্যাচ ড্র হয়েছে। ব্রাজিলের বিপক্ষে এই শতাব্দীতে কোপা আমেরিকায় কোন জয় পায়নি চিলি। সবশেষ ১৯৯৩ সালে তারা লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্রাজিলকে হারিয়েছিল ৩-২ গোলে।

দুদলের সবশেষ ১০ সাক্ষাতেও একচেটিয়া রাজত্ব ব্রাজিলের। এসময় চিলির বিপক্ষে ৮ জয়ের বিপরীতে সেলেসাওরা হারের মুখ দেখে মাত্র ১টি। সবশেষ ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলকে ২-০ গোলে হারিয়েছিল চিলি। ২০১৭ সালে ফিরতি লেগে চিলিকে ৩-০ গোলে হারিয়ে মধুর প্রতিশোধ নেয় নেইমাররা।

ছবিঃ ফেসবুক

অতীত পরিসংখ্যান, সাম্প্রতিক লড়াই ও বর্তমানে ব্রাজিল দলের পারফরম্যান্স বলছে, খুব সহজেই সেলেসাওদের শেষ আটের বাধা উতরে যাওয়ার কথা। কিন্তু, অঘটন ঘটানো পটু চিলিও খুব সহজে ছাড় দিবে না।

আরও খেলার খবরঃ   অলিম্পিক ফুটবলে সেরা হাঙ্গেরী, পরাশক্তিরা এত পিছিয়ে কেন?

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি