৫ বদলির নিয়ম থাকছে বুন্দেস লিগায়ও

প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ | ২৩:৫৯:৪৩

ডেস্ক রিপোর্ট

৫ বদলির নিয়ম থাকছে বুন্দেস লিগায়ও ছবিঃ ফেসবুক

নতুন মৌসুম থেকে জার্মান লিগেও থাকছে ৫ খেলোয়াড় পরিবর্তনের নিয়ম। ২০২১-২২ মৌসুম থেকেই বুন্দেস লিগা ও বুন্দেস লিগা-২ এর দলগুলো পাঁচজন বদলি খেলোয়াড় মাঠে নামাতে পারবে৷ জার্মান ফুটবল লিগ (ডিএফএল) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বিষয়টি আজ নিশ্চিত করেছে। 

গত বছর বৈশ্বিক করোনা অতিমারী সামনে আসলে ফুটবল শুরু হওয়ার পর থেকেই চালু হয়েছিল এই নিয়ম।কারণ, বিভিন্ন দেশের কোচরা দাবি তুলেছিলেন, ঘন ঘন খেলা ফুটবলারদের স্বাস্থ্যে প্রভাব ফেলছে।

তাই তিনের বদলে পাঁচ পরিবর্তন চালু করা হোক। সেই দাবি মেনে নিয়েছিল আইএফএবি। ফলে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ছাড়াও বেশিরভাগ দেশের ঘরোয়া লিগে এই নিয়ম কার্যকরী হয়ে যায়। অবশেষে একই নিয়ম আসলো জার্মান ফুটবলেও।

বিবৃতিতে (ডিএফএল) একই সঙ্গে আরও জানায়, নতুন মৌসুমে অ্যাওয়ে দলের দর্শকদেরও অনুমতি দেওয়া হবে মাঠে বসে খেলা দেখার। আগামী ২৭ অগাস্ট তৃতীয় ম্যাচ ডে থেকে যা শুরু হবে।

ছবিঃ ইন্টারনেট

গতবছর জার্মানিতে করোনা হানা দেওয়ার পর থেকে দর্শকশূন্য মাঠে খেলা হয়। তারপর ধীরেধীরে কিছু সংখ্যক দর্শকের উপস্থিতিতে খেলা হলেও এবার তৃতীয় ম্যাচ ডে থেকেই দর্শক ফেরানোর কথা জানায় জার্মান ফুটবল লিগ।

আগামী ১৩ আগষ্ট জার্মান বুন্দেস লিগার ২০২১-২২ নতুন মৌসুম শুরু হবে। বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের ম্যাচের মধ্যে দিয়ে জার্মান শীর্ষ লিগের আসর শুরু হবে।