৬০ মিনিটের খেলা, যতখুশি তত বদলি, নতুন নিয়মে বদলে যাবে ফুটবল!

প্রকাশ: শনিবার, ১৭ জুলাই, ২০২১ | ২২:৪৪:৩৯

ডেস্ক রিপোর্ট

৬০ মিনিটের খেলা, যতখুশি তত বদলি, নতুন নিয়মে বদলে যাবে ফুটবল! ছবিঃ ইন্টারনেট

ফুটবল। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় খেলা। এই পৃথিবীতে দেশের সংখ্যা ২০৬টি। ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফার সদস্য সংখ্যা তারও বেশি, মোট ২১১টি। বিশ্বব্যাপী ফুটবলের তুখোড় জনপ্রিয়তা বুঝতে এই তথ্যটুকুই কি যথেষ্ট নয়?

প্রতি চার বছরে একবার অনুষ্ঠিত হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ  ফুটবল বিশ্বকাপ।ফিফার ভাষ্যমতে, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে শুধু ফ্রান্স বনাম ক্রোয়েশিয়ার ম্যাচটিই দেখেছেন পৃথিবীর প্রায় ১.১২ বিলিয়নের বেশি মানুষ। রাশিয়া বিশ্বকাপের পুরো টুর্নামেন্ট কত মানুষ দেখেছে জানেন? প্রায় ৩.৫ বিলিয়ন!

ছবিঃ ইন্টারনেট

এছাড়াও প্রতিনিয়ত উয়েফা ইউরো, কোপা আমেরিকা মিলিয়ে আন্তর্জাতিক ও বিভিন্ন ক্লাব প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিশ্ব ক্রীড়াঙ্গনের প্রতিযোগিতামূলক ও উত্তেজনাকর খেলাটিকে আরো বেশি আকর্ষণীয় ও জনপ্রিয় করতে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা সব সময়ই সচেষ্ট থাকে।

ফিফার অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) নিয়মিত খেলাটির নিয়মকানুনের দিকটি দেখভাল করে। এবার, ফুটবলকে আরও দ্রুত, আরও আকর্ষণীয় ও আরও বেশি মানুষের কাছে পৌছে দিতে নতুন নিয়মের চিন্তা করছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

সম্প্রতি স্প্যানিশ পত্রিকা মুন্ডো দেপার্তিভোর বরাতে জানা যায়, ফুটবল খেলা আরও বেশি উত্তেজনা তৈরি করতে বেশকিছু নিয়ম পরিবর্তন করতে চাচ্ছে ফিফা। এই জন্য ফুটবলে নতুন মোট পাঁচটি নিয়ম পরিবর্তনে প্রস্তাবনা দিয়েছে আইএফএবি। একনজরে দেখে নেওয়া যাক সেই নিয়মগুলো:

১. একশো বছরেরও বেশি সময় ধরে ফুটবলে ৯০ মিনিটে খেলার প্রচলন হয়ে আসছে। এতদিন দুই অর্ধে ৪৫ মিনিট করে মোট নির্ধারিত ৯০ মিনিটের খেলা হতো। তবে ফিফার নতুন প্রস্তাবিত নিয়মে, খেলা হবে দুই অর্ধে ৩০ মিনিট করে মোট ৬০ মিনিটে। গত এপ্রিলে রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরিন্টিনো পেরেজও ঠিক এমন কথাই বলেছিলেন।

২. বল খেলার/মাঠের বাহিরে যাওয়ার সাথেই সাথেই ম্যাচের সময় গণনার ঘড়ি বন্ধ হয়ে যাবে। এতদিন মাঠে খেলা চলাকালীন সময়ে যত সময় নষ্ট হতো, নির্ধারিত সময়ের খেলা শেষে অতিরিক্ত মিনিটের মাধ্যমে তা পুষিয়ে নেওয়া হতো।

৩. ফিফার নতুন প্রস্তাবিত নিয়মে, খেলায় অনির্দিষ্ট খেলোয়াড় বদলি করা যাবে। এতদিন ফুটবলে কেবল ৩ জন ফুটবলার বদলি করা যেত। তবে, গেল বছরে করোনা হানা দেওয়ার পর খেলোয়াড়দের স্বাস্থ্যের কথা ভেবে তা ৫ জন করা হয়। নতুন নিয়মে যদি খেলা শুরু হয়তবে দলগুলি যতখুশি তত খেলোয়াড় বদলি করতে পারবে।

৪. মাঠের যেকোন প্রান্তে থ্রো-ইন করতে হবে পা দিয়ে। সাধারণত, ফুটবলের বর্তমান নিয়ম অনুযায়ি থ্রো-ইন হাত দিয়েই করা হয়। তবে, নতুন নিয়ম চালু হলে কর্নার কিংবা ফ্রিকিকের মতোই থ্রো-ইন করতে হবে পা দিয়ে।

৫. বর্তমানে ফুটবলে নিয়ম অনুসারে, প্রথমবার হলুদ কার্ড দেখলেও খেলোয়াড়র খেলা চালিয়ে যেতে পারে। এক ম্যাচে টানা দুই হলুদ কার্ড দেখলে লালকার্ড দেখে সরাসরি মাঠ ছাড়তে হয়। ফিফা প্রস্তাবিত নিয়মে এবার যেকোন খেলোয়াড় হলুদ কার্ডের দেখা পেলেই পাঁচ মিনিটের জন্য মাঠের বাহিরে চলে যেতে হবে।

ছবিঃ ফেসবুক

ইতিমধ্যে, ফিফা প্রস্তাবিত এসব নিয়ম নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। যদিও এসব নিয়ম এখনই চালু হওয়ার কোন সম্ভাবনা নেই। ফিফা কেবল এ নিয়মগুলি এখন বয়সভিত্তিক খেলায় ট্রায়ালে রেখেছে। পিএসভি, এজেড আলক্মার, আরবি লেপজিগ এবং ক্লাব ব্রুগের অনূর্ধ্ব-১৯ দল ‘ফিউচার ফুটবল কাপ’ টুর্নামেন্টে কিছু ম্যাচ এ নিয়মেই খেলবে।