বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পাকিস্তানকে আফগানিস্তানের মতো ছোট দল বলে কটাক্ষ গম্ভীরের

প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ | ২১:০২:৫১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

রাজনৈতিক বৈরীতার জন্য এশিয়া কাপ এবং বৈশ্বিক ইভেন্টগুলো ছাড়া এখন আর মুখোমুখি হতে দেখা যায় না চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানকে। তবে ভক্তদের জন্য সুখবর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হবে দুই দল।

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই মানেই বাড়তি উত্তেজনা, জমজমাট লড়াই। তবে এবারের ম্যাচটিতে তেমন কোনো সম্ভাবনাই দেখছেন না ভারতের বিশ্বকাপ জয়ী সাবেক ওপেনার গৌতম গম্ভীর। বরং বরাবরের মতো বিশ্বকাপ আসরে এবারো পাকিস্তানের বিপক্ষে শেষ হাসি হাসবে ভারত, এমনটাই মনে করছেন তিনি।

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোনো ফরম্যাটের বিশ্বকাপেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে কখনো হারাতে পারেনি পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে পাঁচবার মুখোমুখি হয়ে চারবারই হেরেছে তারা, একবার কোনো ফলাফল আসেনি। সেই পরিসংখ্যান মনে করে গম্ভীর বলেছেন।

“আমি নিশ্চিত, যেহেতু পাকিস্তানের বিপক্ষে ৫-০ ব্যবধানে (আসলে ৪-০) এগিয়ে আছে ভারত, তাই পাকিস্তানই অনেক বেশি চাপে থাকবে। ভারতের ওপর কোনো চাপ থাকবে কিনা, সেই প্রশ্নই তোলা উচিত নয় আমাদের। চাপটা ঠিক পাকিস্তানের ওপরেই থাকবে।”

বাবর আজমের পাকিস্তানই চাপে থাকবে, বলছেন গম্ভীর (ছবিঃ সংগৃহীত)

আর যদি পাকিস্তান ভারতকে হারিয়ে দেয়, সেটিকে অঘটন বলে আখ্যায়িত করেছেন সাবেক এই ভারতীয় ওপেনার। শুধু তাই নয় এ প্রসঙ্গে তিনি টেনেছেন আফগানিস্তানের উদাহরণ।

তিনি বলেন, “আপনি যদি এই মুহূর্তের অবস্থা দেখেন, তাহলে পাকিস্তানের থেকে অনেক বেশি শক্তিশালী এখন ভারত। হ্যাঁ, টি-টোয়েন্টি ফরম্যাটে যে কোনো দল প্রতিপক্ষকে হারাতে পারে। সেকারণে আমাদের কোনো দলকেই অবহেলা করা উচিৎ হবে না। তবে আফগানিস্তানও যেমন অঘটন ঘটাতে পারে, ঠিক তেমন পাকিস্তানও পারে। তবে চাপে থাকবে পাকিস্তানই।”

আগামী ২৪ অক্টোবর মাঠে গড়াবে ভারত-পাকিস্তান ম্যাচ। তবে এর আগেই ওমানে আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরের। যেখানে দ্বিতীয় পর্বে উঠার যোগ্যতা অর্জনের ম্যাচ গুলো মাঠে গড়াবে। আর ১৪ নভেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত ফাইনালের মধ্য দিয়ে এবারের আসরের ইতি ঘটবে।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / কোহলিকে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেওয়ার পরামর্শ রবি শাস্ত্রীর
ক্লাব ফুটবল / রিয়ালের ‘অনুরোধ’ ফিরিয়ে দিল ব্রাজিল
বাংলাদেশ ফুটবল / হোম ভেন্যু হিসেবে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সকে বেছে নিল শেখ রাসেল
ক্লাব ফুটবল / বেনজেমার ব্যালন ডি’অর, মেসির ‘স্বান্তনা’ পুরস্কার পাওয়া উচিত ছিলো: সেফ ব্ল্যাটার
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / বিপিএল | ছুটি কাটিয়ে কুমিল্লা দলে যোগ দিলেন লিটন দাস
আন্তর্জাতিক ক্রিকেট / ‘বয়স চোর’ ৫৩ ক্রিকেটারকে বাদ দিয়ে মাঠে ফিরছে পাকিস্তানের ২ টুর্নামেন্ট
আন্তর্জাতিক ফুটবল / ফুটবল উন্নয়নে পাকিস্তানে গেলেন লিভারপুলের সর্বকনিষ্ঠ ব্যালন ডি’অর জয়ী তারকা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি