বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

রেকর্ড পদক জিতে ইতিহাসের পাতায় ম্যাককিওন

প্রকাশ: রবিবার, ১ আগস্ট, ২০২১ | ১৩:৫৫:৫৭

মোঃ রানা শেখ

রেকর্ড পদক জিতে ইতিহাসের পাতায় ম্যাককিওন
ছবিঃ ইন্টারনেট
রেকর্ড পদক জিতে ইতিহাসের পাতায় ম্যাককিওন ছবিঃ ইন্টারনেট

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারের কথা হয়তো কখনই ভুলবেন না অস্ট্রেলিয়ায়র এমা ম্যাককিওন। কেননা এই সেন্টারের নীল জলেই জিতেছেন ৭টি পদক। যা ম্যাককিওনকে নিয়ে গেছে ইতিহাসের পাতায়। জায়গা পেয়েছেন কিংবদন্তি ফেলপস-স্পিৎজদের পাশে।

টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারে রোববার ৫০ মিটার ফ্রিস্টাইলে ২৩ দশমিক ৮১ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের রেকর্ড গড়ে সোনা জিতেন ম্যাককিওন। সোনা জয়ের পরেই তার নামের পাশে এবারের আসরে ৭টি পদক জ্বল জ্বল করে লেখা দেখতে পাওয়া যায়। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এক আসরে জিতেছেন রেকর্ড ৭টি পদক।

এই ইভেন্টে রোপ্য পদক জিতেছেন সুইডেনের সারাহ সজোস্ট্রম, তিনি সময় নিয়েছেন ২৪ দশমিক ০৭ সেকেন্ড। এছাড়া ব্রোঞ্জ পদক জিতেছেন ডেনমার্কের পেরনিল্ল ব্লুম, তার সময় লেগেছে ২৪ দশমিক ২১ সেকেন্ড।

৭টি পদক নিয়ে টোকিও অলিম্পিক শেষ করা ম্যাককিওন জিতেছেন ২টি করে ব্যক্তিগত ও দলীয় সোনা। ব্রোঞ্জ পেয়েছেন তিনটি, একটি ব্যক্তিগত ও দুটি দলীয়। ১০০ মিটার ফ্রিস্টাইলে জিতে প্রথম ব্যক্তিগত ইভেন্টে সোনার হাসি হাসা ম্যাককিওন টোকিও অলিম্পিক শেষ করলেন এক আসরে ৭ পদক জেতা কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপস, মার্ক স্পিৎজ ও ম্যাট বিওনডির পাশে।

সাঁতারের বাইরে একমাত্র নারী হিসাবে এক আসরে ৭টি পদক জয়ের কীর্তি আছে শুধু মারিয়া গোরোখোভস্কিয়ার। ১৯৫২ সালের অলিম্পিকে এই অনন্য সাফল্য পেয়েছিলেন রাশিয়ান জিমন্যাস্ট।

ইতিহাস গড়ে ম্যাককিওন বলেন, “এখনও বেশ পরাবাস্তব বোধ করছি। আমি কখনো ভাবিনি যে আমি এক সেশনে দুটি সোনা জিতব … আমি নিজেকে নিয়ে গর্বিত।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ক্রিকেট / মুশফিক-নাঈমের ব্যাটে লঙ্কানদের বিপক্ষে ১৭১ রানের পুঁজি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / উজবেকিস্তানে পৌঁছেছে অনুর্ধ্ব-২৩ দল
বাংলাদেশ ক্রিকেট / সাকিবদের জন্য দোয়া চাইলেন ক্রীড়া প্রতিমন্ত্রী
ক্লাব ফুটবল / খেলার ‘ঈদের দিন’ ফিরছেন নেইমারও
বাংলাদেশ ক্রিকেট / লঙ্কানদের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ ফুটবল / রাতে ঢাকায় ফিরছেন লেমোস, এসেই করবেন দল ঘোষণা
ক্লাব ফুটবল / ‘লে ক্লাসিক’ডার্বিঃ পিএসজি বনাম অলিম্পিক মার্শেই!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি