বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

সিপিএলে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লেন রাসেল

প্রকাশ: শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১ | ২৩:৪০:৪৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

আরও একবার আন্দ্রে রাসেলের বিধ্বংসী ব্যাটিংয়ের সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব। এবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ব্যাট হাতে তান্ডব চালিয়ে টুর্নামেন্টটির ইতিহাসে দ্রুততম ফিফটির নতুন রেকর্ড গড়েছেন উইন্ডিজ অলরাউন্ডার।

শুক্রবার সেন্ট কিটসে সিপিএলের ষষ্ঠ আসরের তৃতীয় ম্যাচে জ্যামাইকা তালাওয়াসের হয়ে সেন্ট লুসিয়া কিংসের বিপক্ষে মাত্র ১৪ বলে ফিফটি হাঁকিয়েছেন আন্দ্রে রাসেল। ইনিংসের শেষ বলে চার মেরে ফিফটি এবং রেকর্ড ছোঁয়া ক্যারিবিয়ান অলরাউন্ডার, শেষ পর্যন্ত ৩ চার আর ৬ ছক্কায় ৫০* রানে অপরাজিত থাকেন।

রাসেলের ঝড়টা আজ গিয়েছে সেন্ট লুসিয়ার বাঁহাতি পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ এবং ক্যারিবিয়ান পেসার ওবেড ম্যাককয়ের উপর দিয়ে। যেখানে রিয়াজের করা ১৯তম ওভারে ৪টি ছক্কা এবং ১টি চার মেরেছেন রাসেল। আর ম্যাককয়ের করা শেষ ওভারে ২টি করে ছক্কা-চার হাঁকিয়েছেন জ্যামাইকার অলরাউন্ডার।

সিপিএলে দ্রুততম ফিফটির আগেকার রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জেপি ডুমিনির। ২০১৯ সালে ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে ১৫ বলে ফিফটি হাঁকিয়েছিলেন তিনি।

সিপিএল ইতিহাসে দ্রুততম ফিফটি:

১৪ বল – আন্দ্রে রাসেল, ২০২১
১৫ বল – জেপি ডুমিনি, ২০১৯
১৭ বল – এভিন লুইস, ২০১৯
১৮ বল – সোহেল তানভীর, ২০১৪
১৮ বল – কাইরন পোলার্ড, ২০১৮

সব মিলিয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে রাসেলের ফিফটি তৃতীয় দ্রুততম। ১২ বলে ফিফটি হাঁকিয়ে দ্রুততম ফিফটির বিশ্বরেকর্ড যৌথভাবে দখল করে রেখেছেন ভারতের যুবরাজ সিং, আফগানিস্তানের হজরতউল্লাজ জাজাই এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। আর ১৩ বলে ফিফটি হাঁকিয়ে এ তালিকার দুই নম্বরে ইংল্যান্ডের মার্কাস ট্রেসকোথিক।

তবে ক্রিকেট ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টি দুইবার ১৪ বলে ফিফটি করার কৃতিত্ব দেখালেন রাসেল। এর আগে লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) কলম্বোর হয়েও সমান সংখ্যক বলে ফিফটি পেয়েছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।

আরও খেলার খবরঃ   অশ্বিনের স্বপ্ন পূরণের কোনো সম্ভাবনা দেখছেন না গাভাস্কার

রাসেল তান্ডবের দিনে তার দল জ্যামাইকা তালাওয়াস নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলে ২৫৫ রান। যা টুর্নামেন্টটির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। সিপিএল ইতিহাসে ২০১৯ সালে সর্বোচ্চ ২৬৭ রানের রেকর্ড সংগ্রহ গড়েছিল টুর্নামেন্টির সফলতম দল ত্রিনবাগো নাইট রাইডার্স।

 

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ফুটবল / পরিবারের কাছে আমি ‘ব্যাটম্যান’, অচেনাদের কাছে ‘জোকার’: নেইমার
আন্তর্জাতিক ক্রিকেট / কোহলিকে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেওয়ার পরামর্শ রবি শাস্ত্রীর
ক্লাব ফুটবল / রিয়ালের ‘অনুরোধ’ ফিরিয়ে দিল ব্রাজিল
বাংলাদেশ ফুটবল / হোম ভেন্যু হিসেবে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সকে বেছে নিল শেখ রাসেল
ক্লাব ফুটবল / বেনজেমার ব্যালন ডি’অর, মেসির ‘স্বান্তনা’ পুরস্কার পাওয়া উচিত ছিলো: সেফ ব্ল্যাটার
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / বিপিএল | ছুটি কাটিয়ে কুমিল্লা দলে যোগ দিলেন লিটন দাস
আন্তর্জাতিক ক্রিকেট / ‘বয়স চোর’ ৫৩ ক্রিকেটারকে বাদ দিয়ে মাঠে ফিরছে পাকিস্তানের ২ টুর্নামেন্ট
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি