বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অস্কার ব্রুজনকে কোচ বানিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে বাফুফে, দাবী কাজী সালাউদ্দিনের

প্রকাশ: শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ | ২২:৩৪:৫১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

হঠাৎ করে জাতীয় ফুটবল দলে কোচ পরিবর্তন। জেমি ডে’র জায়গায় বসেছেন বসুন্ধরা কিংসের অস্কার ব্রুজন। আগামী দুই মাসের জন্য জামাল ভূঁইয়াদের দায়িত্ব নিতে যাচ্ছেন এই স্প্যানিয়ার্ড। সাবেক কোচ জেমি ডে’র দলের নেপাল ও কিরগিজস্তান সফরের ফল নিয়ে খুশি হতে পারেনি বাফুফে। ইংলিশ কোচকে দুই মাসের জন্য ‘অন্তর্বর্তীকালীন ব্যবস্থায়’ অব্যাহতি দেওয়া হয়েছে। এ সময়ে তিনটি প্রতিযোগিতায় দলের দায়িত্ব পালন করবেন অস্কার ব্রুজন।

দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা মাঠে গড়ানোর মাত্র ১৩ দিন আগে কোচ বদল করা নিয়ে উঠেছে প্রশ্ন নানামহলে। এতদিন এই বিষয়ে মুখে কুলুপ এঁটে থাকলেও মুখ খুলেছে বাফুফে। আজ (শুক্রবার) সাফ চ্যাম্পিয়নশীপের প্রস্তুতির নতুন কোচ অস্কার ব্রুজেবের অধীনে দলের দ্বিতীয় দিনের অনুশীলন দেখতে মাঠে গিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। সেখানেই বাফুফে সভাপতি কথা বলেছেন নতুন কোচ, দলের ট্যাকটিকস, খেলোয়াড়দের প্রস্তুতি নিয়ে।

সাফ চ্যাম্পিয়নশীপের বাকি আর মাত্র ৮ দিন। নতুন কোচের অধীনে এই অল্প সময়ে খেলোয়াড়রা দীক্ষাটা গ্রহণ করতে পারবেন? অনুশীলন কেমন দেখলেন? সাবেক ফুটবলার হিসেবে কি পরিবর্তন দেখলেন কৌশলগত দিক নিয়ে? কাজী সালাউদ্দিন বলেন,

“অনুশীলনের সবকিছুই ঠিক আছে। এমনটাই আশা করেছিলাম। আসলে কোচের সঙ্গে আমার তিন-চারটা মিটিং(বৈঠক) হয়েছে। এখানে ২-৪টা জিনিস ছিল। একটা ছিল প্রথমত ওর নিয়োগ নিয়ে কথা হয়েছে। দ্বিতীয়ত, আমি জানতে চেয়েছি সে আসলে কেমন ফুটবল খেলাতে চায় , কি করতে চায়। কারণ আমি নিজেও তো কোচ, ফুটবলার ছিলাম। তবে খেয়াল করলাম যে সমস্ত কৌশলগত বিষয় নিয়ে আলোচনা হয়েছে বেশিরভাগই মিলেছে। কিছু জায়গায় অবশ্য এদিক সেদিকও ছিল। সবমিলিয়ে আমাদের চিন্তার মিল আছে।”

প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি ক্লাবের ফুটবলারদের সমন্বয়ে জাতীয় দলের ক্যাম্পিং হচ্ছে। লিগের ফর্মেশনের সঙ্গে খেলোয়াড়রা জাতীয় দলে মানিয়ে নিতে পারবে কি না? এমন প্রশ্নের জবাবে বাফুফে সভাপতি বলেন, “দলের বেশিরভাগ ফুটবলার বসুন্ধরার, কমপক্ষে ৪-৫ জন। বাকি যারা আছে তারাও অনেক পরিণত। দলের সিনিয়রদেরও সমস্যা হওয়ার কথা নয়। তাই আমি বিশ্বাস করি আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি। খেলা মাঠে হবে, তখনই আসলে দেখা যাবে। এর থেকে ভালো কিছু আমার কাছে ছিল না।

ঘরোয়া ফুটবলে আলো ছড়িয়ে জাতীয় দলে জায়গা করব নিয়েছেন বসুন্ধরা কিংসের নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলে। ৩১ বছর বয়সী ফুটবলার নিজে সাফ খেলতে আগ্রহী হলেও এএফসি-ফিফার কাছ থেকে এখনও মেলেনি ছাড়পত্র। সালাউদ্দিনও তাই নিশ্চিত করতে পারছেন না সাফে এই ফরোয়ার্ডের খেলার বিষয়টি।

আরও খেলার খবরঃ   ডিফেন্ডাররা গোল করায় চাপে আছেন ফরোয়ার্ডরা

“এখানে দুটো প্রশ্ন আছে। এএফসি-ফিফা কি করবে, তা আমরা বলতে পারবো না। আমাদের যতখানি চেষ্টা করার, আমরা করব। আর ও এলে যে অ্যাটাকিং বদলে যাবে, তাও না। ওর কন্ডিশন, ফিটনেস এগুলো পরখ করতে হবে। দলের সঙ্গে ফিট করবে কিনা, সেটাও দেখতে হবে। দ্বিতীয়ত কোচ কিন্তু আমাকে বলেনি, কিংসলে নাম্বার ওয়ান। তাই এ বিষয়গুলো নিয়ে আমরা এখন ভাবছি না।”

আগে সাফ চ্যাম্পিয়নশীপ গ্রুপভিত্তিক হলেও এবারের আসরে এসেছে কিছুটা পরিবর্তন। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা এবার মাঠে গড়াবে রবিন রাউন্ড পদ্ধতিতে। বাংলাদেশ সাফের প্রথম ও সবশেষ শিরোপার স্বাদ পেয়েছিল ২০০৩ সালে। গত চার আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় দল। নতুন কোচের অধীনে কতটা আশাবাদী কাজী সালাউদ্দিন?

“আমি আশাবাদী দলটা এবার ভালো করবে। অনেক যুদ্ধ-টুদ্ধ করে এই কোচকে এনেছি। দ্বিতীয় কথা, স্বপ্ন তো স্বপ্নই (দলের হাতে শিরোপা তুলে দেওয়া)। যখন হবে, তখন তো হবেই। আগে কি হয়েছিল, সেটা জানি না, রেজাল্ট যা হওয়ার, তাই হবে কিন্তু আমি মনে করি, কোচ বদল করে সঠিক সিদ্ধান্ত নিয়েছি। আমি মনে করেছি, এই পরিবর্তন দরকার ছিল।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি