বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আগামীকাল শুরু শেখ রাসেল গোল্ডকাপ অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্ট

প্রকাশ: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ | ১৮:৫৬:১৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শেখ রাসেল জাতীয় শিশু—কিশোর পরিষদের উদ্যোগে এবং সাইফ পাওয়ারটেকের পৃষ্ঠপোষকতায় আগামীকাল থেকে শুরু হচ্ছে ‘শেখ রাসেল গোল্ডকাপ অনূর্ধ্ব—১৮ ফুটবল টুর্নামেন্ট।’ ঢাকা মহানগরীর ৩২টি থানা/ইউনিট এবারের প্রতিযোগিতায় অংশ নিবে। দলগুলো নকআউট ভিত্তিতে পরস্পরের বিপক্ষে লড়বে।

টুর্নামেন্টের ভেন্যু কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম। আগামীকাল বৃহস্পতিবার টুর্নামেন্টের উদ্বোধন। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর। প্রতিদিন ২/৩টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ২ লাখ টাকা; রানার্স আপের জন্য থাকছে ১ লাখ টাকা অর্থ পুরস্কার। এছাড়া টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা, সেরা খেলোয়াড়, ম্যাচসেরাদের জন্যও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের পক্ষ থেকে অর্থ পুরস্কার রাখা হয়েছে।

আগামী ১৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন। ওইদিন প্রথমবারের মতো সরকারিভাবে পালিত হবে ‘শেখ রাসেল দিবস।’ ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিনেই এই টুর্নামেন্টের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা—জানিয়েছেন শেখ রাসেল শিশু—কিশোর পরিষদের নেতারা।

প্রথম আয়োজন তাই এবার মাত্র ঢাকা মহানগরীর ৩২টি দল নিয়ে শেখ রাসেল গোল্ডকাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। তবে ভবিষ্যতে গ্রামে—গঞ্জেও টুর্নামেন্ট আয়োজনের ইচ্ছার কথা জানিয়েছেন শেখ রাসেল জাতীয় শিশু—কিশোর পরিষদের উপদেষ্টা এবং সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার মোঃ রুহুল আমিন। তিনি বলেন, “আমাদের সংগঠন শেখ রাসেল শিশু—কিশোর পরিষদের জন্য এটা অত্যন্ত গর্বের যে ১৮ অক্টোবর শহীদ শেখ রাসেলের জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ ঘোষণা করেছে সরকার। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এই টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছি। সাইফ পাওয়ারটেকের উদ্যোগে হবে টুর্নামেন্ট। আমরা শুধু এ বছরের জন্য নয় প্রতি বছরই শেখ রাসেল গোল্ডকাপ অনূর্ধ্ব—১৮ টুর্নামেন্ট আয়োজন করবো। ফুটবল অনেক পিছিয়ে গেছে। তৃণমূলের ফুটবল নেই; স্কুল ফুটবলও সেভাবে হয় না। শেখ রাসেল শিশু—কিশোর পরিষদের মাধ্যমে আমরা এই টুর্নামেন্টের মধ্য দিয়ে শিশুদের মধ্যে ফুটবলটা ছড়িয়ে দিতে চাই। তৃণমূল থেকে উঠে না আসলে প্রকৃত ফুটবলার পাওয়া সম্ভব হয় না। আমরা তৃণমূল ফুটবল নিয়ে কাজ শুরু করেছিলাম। নানান কারণে সেটা করতে পারিনি।”

শেখ রাসেল শিশু—কিশোর আয়োজিত এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন শামীম। তিনি বলেন, “তরফদার রুহুল আমিন ভাই না থাকলে এই বড় আয়োজন সম্ভব হতো। তার পক্ষেই এটা করা সম্ভব। ওনি দাবার পাশাপাশি ফুটবলসহ অনেক ফেডারেশনে ভূমিকা রাখছেন। তরফদার রুহুল আমিনই প্রথম ব্যক্তি যিনি শহীদ শেখ কামালের নামে ২০১৫ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করেছেন। চট্টগ্রাম আবাহনীর ফুটবল চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার পর তিনি ২০১৫, ২০১৭, ২০১৯ সালে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ আয়োজন করেন। প্রথমবারের মতো শেখ রাসেল গোল্ডকাপ অনূর্ধ্ব—১৮ টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। আমি চাই এটার ধারাবাহিকতা যেন বজায় থাকে।”

আরও খেলার খবরঃ   দিনের এক মাত্র ম্যাচে লড়বে শেখ রাসেল ও ব্রাদার্স ইউনিয়ন

শেখ রাসেল শিশু—কিশোর পরিষদের মহাসচিব কে এম শহিদ উল্যা বলেন, “৩৩ বছরের পুরোনো আমাদেও এই সংগঠন। এই সংগঠন ক্রীড়া এবং সংস্কৃতি নিয়ে কাজ করে। তরফদার রুহুল আমিন ভাইকে ধন্যবাদ। উনার প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের কারণে মূলত শেখ রাসেল গোল্ডকাপ অনূর্ধ্ব—১৮ টুর্নামেন্টটা আমরা শুরু করতে পারছি।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / যে কারণে মারিও লেমোসকে বেছে নিয়েছে বাফুফে
ক্লাব ফুটবল / ২০২৭ পর্যন্ত বার্সেলোনাতেই থাকছেন আনুস ফাতি
বাংলাদেশ ক্রিকেট / সাকিব-রিয়াদের ব্যাটে পিএনজির বিপক্ষে টাইগারদের পুঁজি ১৮১
বাংলাদেশ ফুটবল / ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের
বাংলাদেশ ফুটবল / ঢাকায় এসে চ্যাম্পিয়নস লিগের সেই ফাইনালের কথা স্মরণ করলেন গ্রান্ট
ক্লাব ফুটবল / ২০২১-এর ক্লাব বিশ্বকাপ হবে আরব আমিরাতে
বাংলাদেশ ক্রিকেট / সুপার টুয়েলভে ওঠার মিশনে পিএনজির বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি