বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘আগের থেকে বাংলাদেশ দল আরও ভাল’

প্রকাশ: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ | ১৪:১৫:০৯

মোঃ রানা শেখ

এশিয়ান কাপ বাছাইপর্ব খেলতে বাংলাদেশ নারী ফুটবল দল এখন অবস্থান করছে উজবেকিস্তানে। ২০২২ এশিয়ান কাপের মূল পর্বে খেলতে হলে হারাতে হবে শক্তিশালী দুই দল ইরান ও জর্ডানকে। এই দুই ম্যাচকে সামনে রেখে নেপালে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পাশাপাশি কঠোর অনুশীলন চালিয়ে যাচ্ছেন সাবিনা-কৃষ্ণারা।

নেপালে প্রস্তুতি ম্যাচে জয় না পেলেও মাঠে মেয়েদের বেশ আত্মবিশ্বাসী মনোভাবে দেখা গিয়েছে। সেই আত্মবিশ্বাস নিয়েই এশিয়ান কাপের বাছাইপর্বে ইরান ও জর্ডানের বিপক্ষে লড়বে বাংলার মেয়েরা। ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ১৯ ও ২২ সেপ্টেম্বর।

এই দুই ম্যাচকে সামনে রেখে নিজেদের প্রস্তুতি নিয়ে ডেইলিস্পোর্টসবিডির সাথে কথা বলেছেন বাংলাদেশ জাতীয় দলের স্ট্রাইকার কৃষ্ণারানী সরকার। টাঙ্গাইলের এই মেয়ের চোখে, বাংলাদেশ দল আগের থেকে এখন আরও ভাল।

পুরো সাক্ষাৎকার নিম্নে তুলে ধরা হলঃ

প্রশ্নঃ লিগ শেষ করে ছোটন ভাইয়ের অধীনে এক মাসের বেশি অনুশীলন করলেন। নেপালে প্রস্তুতি ম্যাচ খেললেন, নিজেদের কত টুকু প্রস্তুত মনে করছেন?

কৃষ্ণাঃ লিগ শেষ করে যখন ক্যাম্পে আসছি তখন প্রথম দিকে একটু কষ্ট হইছে, অনেক কঠোর অনুশীলন ছিল। তিন থেকে চার সপ্তাহ অনেক পরিশ্রম করছি। নেপালে দুটি ম্যাচ খেললাম; এখন আমি করি, আমাদের ফিটনেস লেভেল ঠিক আছে। আমরা ১০০ ভাগ নিজেদের প্রস্তুত করতে পেরেছি।

প্রশ্নঃ অনুশীলনে কোচ মূলত কোন বিষয় গুলোতে বেশি ফোকাস করেছে? মানে টেকনিক্যাল বিষয় গুলো?

কৃষ্ণাঃ ক্লাব থেকে আসার পর মূলত আমাদের ফিটনেস নিয়েই বেশি কাজ করা হইছে। যখন আমাদের ফিটনেস আন্তর্জাতিক মানের হইছে তখন আমাদের ট্যাক্টিকেল-টেকনিকেল বিষয় গুলো নিয়ে কাজ করা হয়েছে।

প্রশ্নঃ দেশ ছাড়ার আগে কোচ বলছিলেন, জর্ডান-ইরানের মেয়েরা শারীরিকভাবে শক্তিশালী এবং বয়সেও অনেক বড়। এটা কি ম্যাচে বড় প্রভাব ফেলাবে?

কৃষ্ণাঃ জর্ডান-ইরানের মেয়েরা বড়-শক্তিশালী কিন্তু আমরাও কোন অংশে কম নয়। কারণ আমাদের অধিকাংশ মেয়েদের বয়স ২০ এর উপরে। বয়স অনুযায়ী এবং যে কঠোর পরিশ্রম সব কিছু ঠিক ঠাক ভাবেই করছি; তাই আমি মনে করি ওদের মত আমরাও শক্তিশালী। আমরা ভাল খেলার জন্য মাঠে নামবে এবং আমাদের লক্ষ্য থাকবে ওদেরকে হারানো।

আরও খেলার খবরঃ   টং দোকানের দর্শক থেকে সাকিব পর্যন্ত সবাই আজ খুশি

প্রশ্নঃ লিগে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে সেরা গোলদাতা হয়েছিলেন। আন্তর্জাতিক পর্যায়ে এত এত গোল করা কি সহজ হবে?

কৃষ্ণাঃ আমি ব্যক্তিগত ভাবে আসলে যেহেতু লিগে সেরা গোলদাতা হয়েছি সেগুলো কাজে লাগানোর চেষ্টা করবো। স্কোরিংয়ে এবং দলে খেলোয়াড়দের সাহায্য করার জন্য আমি আমার সর্বোচ্চটা দিবো।

প্রশ্নঃ এর আগেও ইরান বা জর্ডানের বিপক্ষে খেলেছেন। সেই বাংলাদেশ দল আর এখনকার বাংলাদেশ দলের মধ্যে পার্থক্য কেমন দেখেন?

কৃষ্ণাঃ আগে যেহেতু ইরান-জর্ডানের সাথে খেলেছি যদিও সেটা বয়সভিত্তিক দল ছিল। এখন তো সিনিয়র লেভেলের খেলা তাই পার্থক্য তো থাকবেই। তখন খেলেছি অনূর্ধ্ব-১৬ আর এখন তো জাতীয় দল। আমি মনে করি আগে যে বয়স ছিল আমাদের এবং শরীরে শক্তি কম ছিল, বুদ্ধি কম ছিল। সে তুলনায় আমরা বড় হইছি এমনকি আমাদের সব কিছুতেই উন্নতি ঘটছে। শারীরিক, মানসিক বা টেকনিকের দিক থেকে। আমি মনে করি আগের থেকে বাংলাদেশ দল আরো ভাল।

প্রশ্নঃ দীর্ঘ দিন আন্তর্জাতিক ফুটবলের বাইরে ছিল বাংলাদেশ দল। অনেকদিন না খেলাটা কি বাজে কোন প্রভাব ফেলবে?

কৃষ্ণাঃ আসলে অনেক দিন পর আন্তর্জাতিক ম্যাচে খেলব তাই আমরা চাইবো নিজেদের সেরাটা দিয়ে খেলতে। যদিও মানসিক প্রভাব ফেলতে পারতো কিন্তু নেপালে দুটি ম্যাচ খেলে আমরা মানসিক ভাবেও প্রস্তুত হয়েছি।

প্রশ্নঃ নেপালে দুটি ম্যাচ খেললেন। যদিও একটিতেও জিততে পারেননি তবুও এই ম্যাচ দুটি উজবেকিস্তানে কেমন কাজে দিবে?

কৃষ্ণাঃ নেপালের দুই ম্যাচে যে ভুল গুলো করেছি সেগুলো শুধরে নিয়ে উজবেকিস্তানের দুই ম্যাচে আরো ভাল করার চেষ্টা করবো।

প্রশ্নঃ যেহেতু আপনি স্ট্রাইকার। গোল করার দায়িত্বটা আপনার কাঁধেই থাকবে। জর্ডান, ইরানের ডিফেন্ডারদের বিট করা কি সম্ভব?

কৃষ্ণাঃ গোল করার দায়িত্ব তো থাকবেই। আমি চাইবো ইরান-জর্ডানের বিপক্ষে গোল করতে। হ্যাঁ ওরা শারীরিক ভাবে শক্তিশালী কিন্তু আমরা চেষ্টা করলেই গোল করতে পারবো। শারীরিক ভাবে আমরাও শক্তিশালী, ওরা চেষ্টা করবে, আমরাও করবো।

আরও খেলার খবরঃ   মাশরাফিকে ছাপিয়ে নতুন ইতিহাস গড়লেন সাকিব

প্রশ্নঃ এশিয়ান কাপের বাছাইপর্বে লক্ষ্য নিশ্চয় গ্রুপ সেরা হওয়া। এই দুই ম্যাচ নিয়ে কোচ কি কি নির্দেশনা দিয়েছে?

কৃষ্ণাঃ অনেক দিন পর টুর্নামেন্ট করবো। যেহেতু এশিয়ান কাপের বাছাইপর্ব তাই জয়ের চিন্তা ছাড়া অন্য কোন লক্ষ্য নেই।

আগামীকাল রোববার বাংলাদেশ সময় বিকাল ৪টায় জর্ডানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি