বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

এরদোয়ানের দেশে কেমন খেলছেন মেসুত ওজিল?

প্রকাশ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ | ১৫:২৬:২৪

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

২০১৪ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জিতেছেন, ইউরোপীয় দাপিয়ে বেড়িয়ে ক্লাব ফুটবলে সম্ভব্য সবকিছুই জিতেছেন। কিন্তু নিজের শিকড় কখনো আড়াল করার চেষ্টা করেননি মেসুত ওজিল। তুরস্কের বংশোদ্ভূত জার্মান হিসেবেই নিজের পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে সম্পর্ক তাঁর পেশাদার ক্যারিয়ারে আঁচড়ও ফেলেছে। তিন বছর আগে তুর্কি প্রেসিডেন্টকে নিজের অটোগ্রাফ সম্বলিত জার্সি উপহার দিয়ে স্বয়ং ডিএফবির সমালোচনার শিকার হয়েছেন, জায়গা হারিয়েছিলেন জার্মান দলের।

ছবিঃ ইন্টারনেট

গেল মৌসুমে প্রায় এক বছর ইংলিশ ক্লাব আর্সেনালে বসে থাকার পর মুক্তির পথ খুঁজতে সেই এরদোয়ানের দেশেই গেছেন ওজিল। গুঞ্জন সত্যি করেই, গানার্সদের সাথে দীর্ঘদিনে বন্ধন ছিন্ন করে তুর্কি ক্লাব ফেনেরবাচে পাড়ি জমান বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার। ইংল্যান্ডে বার্ষিক বেতন ২০ মিলিয়ন ইউরো হলেও ফেনেরবাচের হয়ে মাত্র ১৩ মিলিয়নেই খেলছেন ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার।

ফেনেরবাচের হয়ে রহস্যময় ৬৭ নম্বর জার্সি বেচে নেন মেসুথ ওজিল। এর আগে আগে আর্সেনালে তার জার্সি নম্বর ছিল ১০। অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে হয়ে ৬৭ নম্বর জার্সি কিছুটা অস্বাভাবিক হলেও মূলত জার্মান কিংবদন্তি পারবারিক কারণে এই জার্সি নম্বর বেছে নিয়েছিলেন। কেননা, তাঁর পূর্ব পুরুষ তুরস্কের। তার পরিবার তুরস্কে জঙ্গুলডাক শহরে বাস করতো। ওই শহরের পোস্টাল কোডের প্রথম দুই ডিজিট হচ্ছে ৬৭। এজন্যই মূলত এই নম্বরের জার্সিটি বেছে নিয়েছিলেন তিনি।

ছবিঃ ফেসবুক

চলতি বছর ফেব্রুয়ারিত ফেনেরবাচের হয়ে অভিষেক হয় ওজিলের। তুর্কি সুপার লিগে ৭৩তম মিনিটে মেম থিয়ামের বদলি নেমে নতুন অধ্যায়ের সূচনা করেন। ম্যাচটি ফেনেরবাচের ২-১ গোলে জয় লাভ করে। তবে, এরপর আর সময় ভালো যায়নি ওজিলের। গোড়ালির ইঞ্জুরিতে পড়ে প্রথম মৌসুমে তুর্কি লিগে আট ম্যাচ মিস করেন। করোনা থেকে সেরে উঠার পর মে মাসে লিগে সিভাসোরের বিপক্ষে নতুন ক্লাবের হয়ে প্রথম অ্যাসিস্ট করেন। শেষ পর্যন্ত ফেনেরবাচ মৌসুমে সুপার লিগে তৃতীয় হয়ে আসর শেষ করে।

নতুন মৌসুমের শুরুতেই নিজের চিরচেনা ‘১০’ নম্বর জার্সিটি ফিরিয়ে নেন ওজিল। আর তাতেই কিছুটা নিজেকে যেন ফিরে পান জার্মান কিংবদন্তি। আগষ্টে প্রথমবারের মতো দলকে নেতৃত্ব দেন, এবং তাঁর এক মাত্র গোলেই সেই ম্যাচটি এডানা ডেমিরস্পোরের বিপক্ষে ১-০ গোলের জয় পায় ফেনেরবাচ।

আরও খেলার খবরঃ   ইডেন হ্যাজার্ড কি ফুরিয়ে গেল?

তবে, তুর্কি ক্লাবটির হয়ে এখন পর্যন্ত নিজের সম্ভবত সবচেয়ে সেরা ম্যাচটি গতকালই খেলে ফেলেছেন ওজিল। গতকাল (বৃহস্পতিবার) রাতে ইউরোপা লিগে গ্রুপ ‘ডি এর ম্যাচে প্রতিপক্ষের মাঠে জার্মান স্বনামধন্য ক্লাব ফ্রাঙ্কফুর্টের মুখোমুখি হয় ওজিলের ফেনেরবাচ।

জার্মানিতে আক্রমণ প্রতি আক্রমণের ম্যাচের শুরুতেই ওজিলের গোলে এগিয়ে যায় তুর্কি ক্লাবটি। ম্যাচের দশম মিনিটে দুর্দান্ত ফিনিশিংয়ে ফেনেরবাচের হয়ে ইউরোপা লিগে প্রথম গোলটি করেন তিনি। যদিও বিরতির আগে সাম লেমারসের গোলে সমতায় ফিরে ম্যাচ শেষ করে স্বাগতিক ফ্রাঙ্কফুর্ট।

কিন্তু যে মাটির হয়ে বিশ্বকাপ জিতেও এত লাঞ্চনা ও প্রচন্ড অপমানের স্বীকার হয়েছেন; সেখানে গিয়ে আবারও গোল করে নিশ্চয়ই বড় তৃপ্তি পেয়েছেন তারকা এই ফুটবলার। সবমিলিয়ে এখন পর্যন্ত তুরস্কের ক্লাবটির হয়ে ১৭ ম্যাচে ২ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে আরও ২ গোল করিয়েছেন।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি