বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

’তামিমকে কিন্তু বোলাররা সমীহ করে’ – বাংলাদেশ ও বিশ্বকাপ নিয়ে সাক্ষাৎকারে ব্র্যাড হগ

প্রকাশ: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ | ১১:২৭:৪২

ওয়াহেদ মুরাদ

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

বলা হয় শেন ওয়ার্ন এর কারণে সেভাবে নিজেকে আরো বেশি মেলে ধরবার সুযোগ পাননি ব্র্যাড হগ। অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনার জিতেছেন আইসিসি বিশ্বকাপও। পুরো বিশ্বে অস্ট্রেলিয়া যখন একচেটিয়া ক্রিকেটীয় শাসন চালিয়েছে তখনকার দলে নিয়মিত জায়গা পাওয়াটাও লিজেন্ডদের কাতারেই পড়ে। বাংলাদেশে এসেছিলেন শেষ বিপিএলে, কমেন্ট্রি বক্সে গুগলি করেছেন ক্রিকেট বিশ্লেষণ দিয়ে। সেই সময় ডেইলি স্পোটর্সবিডির সাথে সাক্ষাৎকার দিয়েছিলেন হগ। হাসিখুশি থাকা মানুষটার সাথে আবারও যোগাযোগ হয়েছে, দিয়েছেন সাক্ষাৎকার। কথা বলেছেন বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা নিয়েও।

প্রশ্ন: শেষ যখন আপনার সাথে আমার দেখা হয়েছিল, আপনার মনে থাকবার কথা না যদিও – সেটা ছিল ২০১৯ এর বিপিএলে………..

ব্র্যাড হগ: আমি সম্ভবত দুই তিনজনের সাথে কথা বলেছিলাম। তোমার সাথে সম্ভবত কমেন্ট্রির পর কথা হয়েছিল। ঠিক না?

প্রশ্ন: হ্যাঁ, ধন্যবাদ আপনার মনে আছে দেখছি। সেসময় আপনি চুল বড় করছিলেন, আমাকে মজা করে বলেছিলেন বাচ্চারা ঝামেলা না করলে চুলগুলো বড় করবেন। চুল কি বড় করেছিলেন পরে?

ব্র্যাড হগ: হাহাহাহা (হাসি)…..কিছুদিন বড় ছিল। কোভিড আসবার পর আবার ছোট করেছিলাম।

ছবিঃ ইন্টারনেট

প্রশ্ন: ক্রিকেটে ফিরি….বিশ্বকাপ তো একদমই সামনে। কোন দলের সম্ভাবনা বেশি সবথেকে বেশি?

ব্র্যাড হগ: আরব আামিরাতে ওয়েস্ট ইন্ডিজ, ভারতের সুযোগ সবথেকে বেশি। নিউজিল্যান্ড দারুণ সময় পার করছে। পাকিস্তানও দারুণ করবে বলে মনে করি। অস্ট্রেলিয়াও বিশ্বকাপে ভালো খেলবে বলে বিশ্বাস করি। আমাদের পেস বোলাররা অন্য যে কোন দলের থেকে এগিয়ে থাকবে। বিশ্বকাপে ম্যাকসওয়েলের মত ব্যাটসম্যানরা থাকবে, ওদের উপর অনেক ভরসা আছে আমাদের। তবে ভারতের সুযোগ বেশি থাকবে। শুনেছি ধোনি ওদের দলের মেন্টর হিসেবে থাকবে, ও দারুণ মাথা খাটাতে পারে।

প্রশ্ন: বাংলাদেশের সম্ভাবনা কতটা?

ব্র্যাড হগ: বাংলাদেশে যেবার শেষ গেছি, অনেক তরুণকে দেখেছি প্রতিভাবান। সম্ভবত এই দলটাতে তাদেরও অনেকেই আছেন। বাংলাদেশ নিজেদের দিনে অনেক ভাল খেলে যে কোন দলকে হারাতে পারে। তবে টি টোয়েন্টিতে আমার মনে হয় এখনও অনেক উন্নতির দরকার আছে। তোমাদের কিছু কি প্লেয়ার আছে যারা নিয়মিত পারফর্ম করলে বাংলাদেশকে হারানো কঠিন হবে যে কোন দলের জন্য।

আরও খেলার খবরঃ   টি-টোয়েন্টি বিশ্বকাপ নিজ দেশেই আয়োজন করতে চায় ভারত

প্রশ্ন: তামিম ইকবাল, সাব্বির রহমানের মত কিছু প্রতিষ্ঠিত টি-টুয়েন্টি ক্রিকেটার ছাড়ায় দল ঘোষণা করেছে বাংলাদেশ। এ ব্যাপারে কোন মন্তব্য করতেন যদি….

ব্র্যাড হগ: আমি তাদের শেষ ম্যাচগুলোর পরিসংখ্যান জানি না। তাই তারা কেন দলে নেয় সেটি ঠিক বলা কঠিন। তবে তামিম তো দারুণ ক্রিকেটার, তামিম কি ইঞ্জুরিতে? ওকে কিন্তু অনেকে সমীহ করে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওর আক্রমণাত্মক মনোভাব মনে আছে আমার। তবে যেটা আগেও বলেছি আমি কিছু তরুণদের দেখেছি যারা বিপিএলে দারুণ ছিল। তোমরা তো শেষ যুব বিশ্বকাপটাও জিতেছো, এটা কিন্তু দারুণ তরুণদের নিয়ে ছোট এই ফরমেটের বিশ্বকাপে খেলা ।

ছবিঃ ইন্টারনেট

প্রশ্ন: অস্ট্রেলিয়া প্রথমবারের  মত বাংলাদেশ সফরে এসেছে, বাংলাদেশ তো দারুণ সাফল্য পেয়েছে……

ব্র্যাড হগ: হ্যাঁ, নিজেদের মাটিতে বাংলাদেশে ভয়ংকর দল। ঢাকার উইকেট স্পিনারদের জন্য অনেক কাজ করে, অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের স্পিনারদের বিপক্ষে খেলতে আরো কৌশলী হতে হবে। তবে বিশ্বকাপের উইকেট সেইরকম হবে না তাই আমরা এতো ভাবছি না। যেকোন বিশ্বকাপে অস্ট্রেলিয়া শিরোপা জেতার মত দল, ছেলেরা চেষ্টা করবে।

প্রশ্ন: বিশ্বকাপে ১৫ জনের মত লেগ স্পিনার বিভিন্ন বড় দলে সুযোগ পেয়েছে। আপনি নিজেও লিজেন্ডারি লেগি এ ব্যাপারটিতে আপনার অনুভূতি কেমন? উল্লেখ করে রাখি এত দলের মধ্যে একমাত্র বাংলাদেশ দলেই কোন লেগি নেই…….

ব্র্যাড হগ: বাংলাদেশে সবসময় বাঁহাতি স্পিনারের আধিক্য দেখি। তারা সেটাতে বেশ পটু, সাকিব দারুণ স্মাট বোলার। হ্যাঁ, এটা ভাল লাগে। এখন সব দল লেগ স্পিনকে দলের জেতার জন্য অন্যতম প্রধান অস্ত্র হিসেবে মনে করে। আফগানিস্তান ভাল করছে, ভারত-পাকিস্তানের ম্যাচ একা জেতানোর মত লেগি আছে। টি টোয়েন্টিতে লেগ স্পিন বেশ দারুণ কাজ করে।

ছবিঃ ইন্টারনেট

প্রশ্ন: বাংলাদেশের কোন ব্যাপার মিস করেন কিনা!

ব্র্যাড হগ: ঢাকার মাঠে অনেক দশর্ক দেখেছিলাম। ক্রিকেটার হিসেবে এত মানুষের মাঠে দলের জন্য আসাটা দারুণ। তোমাদের দেশের সেটা দারুণ। হোটেলে কিছু স্পাইসি খাবার টেস্ট করেছিলাম, দারুণ ছিল। (যদিও আমার পেটে সহ্য হয়নি সেদিন – হেসে)।

আরও খেলার খবরঃ   বাংলাদেশের ইতিহাস সেরা টিটোয়েন্টি বিশ্বকাপে ধোনীর রাজত্ব

ধন্যবাদ ব্র্যাড হগ – এতটুকু কথা বলতেই এক গাল হাসি দিয়ে আমি আবারও বাংলাদেশে আসবো। মজা করেই প্রশ্ন করা সাথে সাথে- “কোচ হিসেবে?”……. ২-৩ সেকেন্ড থেমে ব্র্যাড হগ বললেন “কে জানে…হাহাহাহা।”

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি