বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

নভেম্বরের শেষ সপ্তাহে স্বাধীনতা কাপ

প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ | ১৯:০০:১৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফাইল ছবি।
ফাইল ছবি।

চলতি মৌসুম শুরুর আগে পেশাদার লিগ কমিটি ঘোষণা দিয়েছিল প্রিমিয়ার লিগ শেষে মাঠে গড়াবে স্বাধীনতা কাপ। কিন্তু কথা দিয়েও কথা রাখতে পারেনি বাফুফে। করোনা ভাইরাসের কারণে সময় স্বল্পতার অজুহাতে এ মৌসুমে আয়োজন করা সম্ভব নয় বলে জানান বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদি। তবে আগামী মৌসুমের শুরটাই হবে স্বাধীনতা কাপ দিয়ে।

বাংলাদেশ ফুটবলে অন্যতম টুর্নামেন্ট হলো স্বাধীনতা কাপ। ১৯৭২ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র দশ বার। দেশের ফুটবলে অনিমিয়ত এই লীগ সর্বশেষ হয়েছিল ২০১৮-১৯ মৌসুমে। যেখানে শেখ রাসেল ক্রীড়া চক্রকে ২-১ গোলে হারিয়ে প্রথম বারের মত স্বাধীনতা কাপ জয়ের স্বাদ পেয়েছিল বসুন্ধরা কিংস। টুর্নামেন্টে তিনবার চ্যাম্পিয়ন হওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাব সর্বশেষ এই ট্রফি জিতেছিল ২০১৪ সালে। অন্যদিকে ১৯৯০ সালে প্রথম ও সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী লিমিটেড ঢাকা।

চলতি মৌসুমে এই টুর্নামেন্ট আয়োজন করতে না পারলেও আগামী মৌসুমের শুরু হবে স্বাধীনতা কাপ দিয়ে। নভেম্বরের শেষ সপ্তাহে লিগের ১২ দল এবং বাছাইপর্ব থেকে আসা আরও দুই-তিন দল নিয়ে জাকজমক ভাবে এবারের টুর্নামেন্ট আয়োজন হবে বলে জানিয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদি।

স্বাধীনতা কাপের পরেই মাঠে গড়াবে ফেডারেশন কাপ। এরপর ২০২২ এর জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই প্রিমিয়ার লিগ শুরু হবে। বঙ্গবন্ধু স্টেডিয়াম সংস্কারের কারণে এ বারের লিগ ঢাকার বাইরে অনুষ্ঠিত হবে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি