বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পুনর্বাসন করতেই নেপালে খেলতে যাবেন তামিম: বিসিবি চিকিৎসক

প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১ | ১৬:০৭:০৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

গেল জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর থেকেই হাঁটুর চোটে মাঠের বাইরে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ইঞ্জুরি আর প্রস্তুতির অভাবের কারণেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন টাইগার ওপেনার। তবে ইতোমধ্যে চোট কাটিয়ে আবার অনুশীলনে ফিরেছেন তামিম।

বিশ্বকাপে না খেললেও আগামী ২৫ সেপ্টেম্বর শুরু হওয়া নেপালের প্রিমিয়ার লিগের (ইপিএল) এবারের আসরে খেলতে যাবেন তামিম ইকবাল। সেখানে আইকন হিসেবে ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটরসের হয়ে খেলবেন তিনি। সেজন্য মিরপুরে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন দেশসেরা ওপেনার।

বৃহস্পতিবার বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন, তামিমের ৮ সপ্তাহের যে পুনর্বাসন প্রক্রিয়ায় চলছে, তার অংশ হিসেবেই নেপালের ইপিএলে খেলতে যাবেন টাইগার ওপেনার। সেখানে খেলার পর তামিমের সর্বপরি অবস্থা বিচার বিশ্লেষণ করেই তার পরবর্তী চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করা হবে। এ প্রসঙ্গে বিসিবি চিকিৎসক বলেন,

“আমাদের সাথে তামিমের যে পরিকল্পনা ছিল, তাতে এভারেস্ট প্রিমিয়ার লিগ খেলা পুনর্বাসন প্রক্রিয়ার একটা অংশ। খেলার মধ্যে বুঝা যাবে সে স্কিল ও অন্যান্য বিষয় কিভাবে ম্যানেজ করতে পারছে। আর এই খেলার ফিডব্যাকের উপর নির্ভর করে আমরা ওর পরবর্তী চিকিৎসা ঠিক করবো।’

“এখন পর্যন্ত যে অবস্থা তাতে তামিম বেশ আত্ববিশ্বাস পাচ্ছে। সব স্কিল ট্রেনিংগুলো ও করতে পারছে, প্রায় পুরো প্রচেষ্টা দিয়ে। কিন্তু খেলার ব্যাপারটা অন্যরকম। যতক্ষণ পর্যন্ত ও প্রকৃত খেলার মধ্যে না আসবে, ততক্ষণ পর্যন্ত ও নিজেকে ঠিকমত জাজ করতে পারবে না। সুতরাং এই লিগে অংশ নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে। তাহলে একটা ফিডব্যাক পাবো পরবর্তীতে কি করবো।”

মিরপুরে অনুশীলনে তামিম ইকবাল

দেবাশীষ চৌধুরী আরও জানিয়েছেন তামিমের পুনর্বাসন প্রক্রিয়া প্রায় শেষের দিকে। ইতোমধ্যেই স্কিল ট্রেনিং এবং ফিল্ড ড্রিল শুরু করা টাইগার ওপেনার আত্নবিশ্বাসও ফিরে পাচ্ছেন। তাই নেপালে খেলতে যাওয়ায়, তার কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন বিসিবি চিকিৎসক।

আরও খেলার খবরঃ   তামিম-লিটনের পর ফিরলেন মিথুনও, বিপদে বাংলাদেশ

“তামিমকে পরামর্শ দেওয়া হয়েছি ৮ সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার জন্য। তামিম গত মাসখানেক ধরে রিহ্যাব প্ল্যান অনুসরণ করেছে জাতীয় দলের ফিজিও ও ট্রেনারের তত্বাবধানে। অধ্যবসায় ও কষ্টের সাথে এই জটিল ও দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া অনেকটা সে শেষ করে এনেছে।”

“গত ২-৩ দিন ধরে ও স্কিল ট্রেনিং শুরু করেছে। ফিল্ড ড্রিল শুরু করেছে এবং আস্তে আস্তে আত্ববিশ্বাস ফিরে পাচ্ছে। আমরা আশাবাদী যে আরও সময় তো আছে, ও যদি এভাবে চালিয়ে নিতে পারে তাহলে এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলার যে ইচ্ছে সে প্রকাশ করেছে তাতে কোনো সমস্যা হবে না।” সংযোজন করেন তিনি।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি