বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

পেলাডা: সাম্বার দেশে সুন্দরীদের নিয়ে হয় যে আকর্ষণীয় খেলা

প্রকাশ: সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ | ২১:৪৫:৩২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ সংগৃহীত
ছবিঃ সংগৃহীত

বলিউডের শক্তিমান অভিনেতা নাসিরউদ্দিন শাহর ‘ইকবাল’ সিনেমাটি হয়তো অনেকেই দেখেছে। সিনেমাতে ক্রিকেট সম্পর্কে প্রবাদতুল্য এই অভিনেতার একটি সংলাপ ছিল অনেকটাই এমন “ইয়ে দিমাগ ক্যা খেল হ্যায়, লেকিন দিল সে খেলা জাতা হ্যায়।” ক্রিকেটকে নিয়ে করা এই উক্তিটাকে অনায়াসেই বসিয়ে দেওয়া যায় ব্রাজিলের প্রাচীনতম ফুটবল সভ্যতার পাশে।

ব্রাজিলিয়ান প্রতিটি মানুষের ফুটবল আবেগ ইহজাগতিক সব বিচার -বুদ্ধির উর্ধ্বে। মাত্র একটি ফাঁকা মাঠ, একটা বল কিংবা গোলাকার কোনো জিনিস; কিছু লোক এবং সেখানেই চালু হয়ে যায় ফুটবল খেলা। ফুটবল নিয়ে তাদের উন্মাদনা থেকে হঠাৎ একটা সময় চালু হয়ে যায় Peladão খেলা !

ছবিঃ ইন্টারনেট

Peladão একটি ল্যাটিন শব্দ। যার ইংরেজি অর্থ: The Big Kickabout. আমাজন ব্রাজিলেরর দ্বিতীয় বৃহত্তম রাজ্য। সেই রাজ্যের মানাউস নামক এক জায়গায় এই খেলাটি অনুষ্ঠিত হয়। ১৯৭৩ সালে ব্রাজিলের স্থানীয় A Criticia পত্রিকার এক ধারাভাষ্যকার আর্নাল্ডো দ্য সান্তোস খেলাটি চালু করেন।

সাধারণত, প্রতি বছর আগষ্ট থেকে ডিসেম্বরে মধ্যে এই প্রতিযোগিতা শুরু হয়। যাতে অংশগ্রহণ করে প্রায় এক হাজারেরও বেশি স্থানীয় দল। এখানে মূল আকর্ষণ হলো, খেলার পাশাপাশি ‘ সুন্দরী প্রতিযোগিতা’  আয়োজন।

প্রতিযোগিতার মজার একটি নিয়ম হলো- ফুটবলের পাশাপাশি এখানে চলে সুন্দরী বেছে নেওয়ার অদ্ভুত প্রতিযোগিতাও! প্রতিটা দলে অবশ্যই একজন করে সুন্দরী মেয়ে থাকতে হবে, যে ফুটবল খেলার সাথে আয়োজিত ‘সুন্দরী প্রতিযোগিতা’ তে অংশগ্রহণ করবে।

ছবিঃ ফেসবুক

ধরা যাক, কোন একটি দল খেলে হেরে টুর্নামেন্ট থেকে  বাদ পড়লো; অথচ তখন সেই দলটি আবারও ফিরে আসতে পারবে, যদি তাদের সুন্দরী কন্টেস্টে জিতে যায়। তার মানে শুধুই খেলাই নয়, সেই নিজের দলের সুন্দরী প্রতিযোগির উপরেও পুরো দল টুর্নামেন্টে ঠিক কতটুকু এগিয়ে যেতে পারে তা অনেকটাই নির্ভর করে।

মূলত, সাম্বার দেশ ব্রাজিলের সেরা দুই আসক্তি: ফুটবল এবং মেয়ে। এ দুটোই একই সাথে একটি দলের ভাগ্য নির্ধারণ করে। এখানে বলার আর অবকাশ থাকে না যে, মর্যাদার এইজইততে হলে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সুন্দরী মেয়েগুলোর চেহারা আকর্ষণীয় হওয়াও বাধ্যতামূলকই !

আরও খেলার খবরঃ   গোল না করেও ফাইনালে দুই দল

পেলাডা ব্রাজিলের প্রান্তিক অঞ্চলের ভীষণ জনপ্রিয় খেলা হলেও, মূলত ২০০৬ সালে জার্মানির সাড়া ফেলা বিখ্যাত ডকুমেন্টারি ‘Peladão – Soccer Teams and Beauty Queens’ প্রদর্শিত হওয়ার পর বিশ্বব্যাপি ফুটবল ও সুন্দরীদের নিয়ে এই আয়োজন ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

ছবিঃ টুইটার

ব্রাজিলের নিজস্ব ফুটবলীয় দর্শন ‘জোগা বনিতো’ নিয়ে  স্পোর্টস জায়ান্ট নাইকির ডকুমেন্টারি প্রধান আকর্ষণও ছিল পেলাডা। জনপ্রিয় ডিসকভারি চ্যানেলে ব্রাজিলকে নিয়ে করা বিশ্ববিখ্যাত ‘Discovery Atlas’ ডকুমেন্টারি প্রচ্ছদেও জায়গা পায় ফুটবল ও সুন্দরীদের প্রতিযোগিতাটি।

লেখা: এ.এইচ বাদশা

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি