বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

প্রথম বারের মত ঢাকার বাইরে ফুটবলের সব ম্যাচ

প্রকাশ: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ | ২০:৩৪:১৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ফাইল ছবি
ফাইল ছবি

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের নেই আর কোন সুযোগ, চলছে সংস্কারের কাজ। তাই ঢাকার মধ্যে হচ্ছে না আর কোন ফুটবল ম্যাচ। ঘনিয়ে আসছে নতুন মৌসুম, তাই তো আগামী মৌসুমের সব ম্যাচ আয়োজিত হবে ঢাকার বাইরে। এর আগে কখনোই ঢাকার বাইরে সব ম্যাচ আয়োজিত হয়নি, কোন না কোন ম্যাচ ঢাকায় আয়োজিত হয়েছে।

গত ২০ সেপ্টেম্বর শেষ হয়েছে ২০২০-২১ মৌসুম। শুরু হয়েছে নতুন মৌসুমের দিন গণনা। ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে ২০২১-২১ মৌসুম শুরুর দিন-ক্ষণ। ২৭ নভেম্বর স্বাধীনতা কাপ দিয়ে মাঠে গড়াবে নতুন মৌসুম। নতুন মৌসুম মাঠে গড়ানোর আগে ১ অক্টোবর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত দেশি-বিদেশি খেলোয়াড়দের দল বদল অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চলছে সংস্কার কাজ, যা চলবে প্রায় এক বছর ধরে। ফলে ঢাকার মাঠে ফুটবল ম্যাচ আয়োজনের আর কোন সুযোগ নেই। তাই পেশাদার লিগ কমিটির সিদ্ধান্ত, সব ম্যাচ হবে ঢাকার বাইরে। ১২ দলের জন্য ৬টি ভেন্যুর ব্যবস্থা করছে বাফুফে-তবে কোন কোন মাঠে খেলা হবে তা এখনও নিশ্চিত করেনি। আজ (বুধবার) পেশাদার লিগ কমিটির সভা শেষে বিষয়টি জানিয়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদি।

“আগামী বছরে পেশাদার লিগের সব ম্যাচ ঢাকার বাইরে হবে। সে কারণে শুরুতে ১৯টি মাঠ থেকে দশটি মাঠ বেছে নিয়েছি। মাঠের সার্বিক অবস্থা এবং দর্শকের কথা চিন্তা করে সব মিলিয়ে ছয়টি মাঠ বেছে নিবো। এক্ষেত্রে এক মাঠে দুটি দল হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে।”

তবে আগামী মৌসুমকে চ্যালেঞ্জিং হিসেবে নিচ্ছেন আব্দুস সালাম মুর্শেদি। মূলত ঢাকার বাইরে ম্যাচ হওয়ায় চ্যালেঞ্জ মোকাবেলার কথা জানালেন তিনি।

“ঢাকার বাইরে যোগাযোগ এবং থাকার ব্যবস্থার জন্য চ্যালেঞ্জিং হবে। তবে এই প্রথম ঢাকায় কোন ফুটবল হবে না। সব ম্যাচ ঢাকার বাইরে হবে। কমলাপুরে ম্যাচ আয়োজন করা যেত কিন্তু টার্ফের কারণে কোন ক্লাব খেলতে রাজি নয়।”

আরও খেলার খবরঃ   স্বাগতিক নেপালকে ফাইনালে তুললো বাংলাদেশ!

গুঞ্জন ছিল সুপার লিগ আয়োজনের পাশাপাশি লিগে দল বাড়ানোর কিন্তু তা এই মুহুর্ত সম্ভব নয় বলে জানিয়েছেন আব্দুস সালাম মুর্শেদি।

“এই কোভিডের সময়ে এবং ঢাকায় ভেন্যু না থাকায় দল বাড়ানোর কোন সুযোগ নেই এবং সুপার লিগ হবে না। প্রিমিয়ার লিগ, স্বাধীনতা কাপ এবং ফেডারেশন কাপ মিলিয়ে ২৭ ম্যাচ অনায়াসে হয়ে যাচ্ছে। তাই আমাদের দেশ থেকে তিনটি ক্লাব এএফসি চ্যাম্পিয়নস লিগ ও এএফসি কাপে সুযোগ পেতে পারে।”

এতদিন বিদেশি ফুটবলাররা ট্যাক্স প্রদান না করলেও আগামী মৌসুম থেকে ট্যাক্স প্রদান করতে হবে বলে জানালেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান।

“বিদেশি খেলোয়াড় সবাইকে ট্যাক্স দিতে হবে। ট্যাক্স এবং তাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয় গুলো ক্লাবগুলোকে দায়িত্ব নিতে হবে।”

এছাড়া প্রিমিয়ার লিগ থেকে ব্রাদার্স ইউনিয়ন ও আরামবাগ ক্রীড়া সংঘ অবনমন হবে এবং চ্যাম্পিয়নশিপ থেকে স্বাধীনতা ক্রীড়া সংঘ প্রিমিয়ার লিগে উঠে আসবে।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি