বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বসুন্ধরা কিংসের মাঝ মাঠের প্রাণ ‘জোনাথন ফার্নান্দেজ’

প্রকাশ: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ | ১৪:৪৯:৩০

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ এএফসি
ছবিঃ এএফসি

চলতি মৌসুম শুরুর আগে ব্রাজিলের বোটাফোগো ক্লাবে খেলা মিডফিল্ডার জোনাথন ফার্নান্দেজকে উড়িয়ে আনে বসুন্ধরা কিংস। তার পাশাপাশি দলে ভেড়ানো হয় আরো দুই লাতিন ফুটবলার ব্রাজিলিয়ান রবসন রবিনহো ও আর্জেন্টাইন রাউল বেচারাকে।

একটি দলের প্রাণভোমরা হিসেবে যিনি খেলে থাকেন তিনিই মিডফিল্ডার। একটি ম্যাচের পুরো সময় জুড়েই তাদের নিয়ন্ত্রণ থাকা অত্যন্ত জরুরি। একদিকে যেমন ফরোয়ার্ডদের আক্রমণে সাহায্য করা তেমনি ডিফেন্সেও সমান নজর রাখতে হয় তাদের। আর এ কারনে একজন প্রকৃত মিডফিল্ডার হয়ে থাকে বুদ্ধিদীপ্ত ও সৃজনশীলতার প্রতীক। দলের মিডফিল্ড যতক্ষণ ভারসাম্যপূর্ণ অবস্থায় থাকবে ম্যাচের সফলতার ভাগ্যও সেইসব দলের থাকাই নিশ্চিত। তেমনি একজন মিডফিল্ডার হলেন জোনাথন ফার্নান্দেজ।

বাংলাদেশে পা রাখার পর থেকেই আলাদা ভাবে নজর কেড়েছেন জোনাথন ফার্নান্দেজ। বসুন্ধরা কিংসকে ফেডারেশন কাপ জেতানোর পর প্রিমিয়ার লিগ জয়েও বড় অবদান রেখেছেন এই ব্রাজিলিয়ান। ফেডারেশন কাপে ৫ ম্যাচে দুই গোলের পাশাপাশি করেছিলেন এক অ্যাসিস্ট। এরপর প্রিমিয়ার লিগে নিজেদের মাঝ মাঠ নিয়ন্ত্রিত রেখে ১৯ ম্যাচে সাত গোলের বিপরীতে সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ১৩টি গোল। তার গোল করানোর সংখ্যা দেখে নিশ্চয় তার সামর্থ্যের পরিমাণটা বুঝতে পারছেন। শুধু তাই নয়, লিগে বেশ কয়েকটি দৃষ্টি নন্দন গোলও করেছেন এই ব্রাজিলিয়ান।

এবারের এএফসি কাপেও গোলের দেখা পেয়েছেন এই ব্রাজিলিয়ান। বাঁচা-মরার ম্যাচে এটিকে মোহন বাগানের বিপক্ষে গুরুত্বপূর্ণ একটি গোল করেছিলেন।

জোনাথন ফার্নান্দেজের রয়েছে বিশেষ কয়েকটি বৈশিষ্ট্যে। এর মধ্যে অন্যতম হচ্ছে নিজের মুভমেন্ট ও পজিশন সম্পর্কে স্পষ্ট ধারণা। যা একজন মিডফিল্ডারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার গেম ইন্টেলিজেন্সির কারণে সহজেই বুঝতে পারেন পরবর্তী ২-৩টি পাস কেমন হতে পারে। তার উপর ভিত্তি করেই বিপক্ষ দলের পজিশন বুঝে নিজের কমফোর্ট জোনে খেলার মতো অবস্থা তৈরি করেন। একারনে নিজের খেলোয়াড়দের জন্য পাস বের করে দিতে তার কোনো সমস্যা হয়না।

আরও খেলার খবরঃ   প্রতিকূলতাকে জয় করতে প্রতিজ্ঞাবদ্ধ ফুটবলাররা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচ গুলাতে জোনাথন ফার্নান্দেজের মাঝমাঠে আধিপত্য বিস্তারের অন্যতম একটি কারণ হলো, ‘কোন সময় কোন জায়গায় থাকলে পাস দেয়া বাঁ রিসিভ করা সহজ হবে।’ তার ফার্স্ট টাচ, সহজাত পাস খেলা এবং ম্যান টু ম্যান মার্কের বিপরীতে হুট করে অতিরিক্ত খেলোয়াড় হিসেবে প্রবেশ করে বিপক্ষের আক্রমণ থেকে দলকে মুক্ত করার অসাধারণ গুণ তাকে আলাদা করেছে।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / শানাকার ‘অভিষেক’ সেঞ্চুরির পরেও জিম্বাবুয়ের কাছে হারলো শ্রীলঙ্কা
আন্তর্জাতিক ক্রিকেট / হেনরিকসের এক অভিযোগে হুমকির মুখে পাকিস্তান ‘স্পিডস্টার’ হাসনাইনের ক্যারিয়ার
বাংলাদেশ ফুটবল / লিগের আগে ‘সারাহ রিসোর্টে’ ক্যাম্প করবে বসুন্ধরা কিংস
আন্তর্জাতিক ক্রিকেট / ভারতকে টেস্টের পর ওয়ানডে সিরিজেও হারানোর হুঁশিয়ারি বাভুমার
বাংলাদেশ ফুটবল / দেশের প্রথম কোনো ক্লাব হিসেবে ইতিহাস গড়ার পথে বসুন্ধরা কিংস
বাংলাদেশ ক্রিকেট / পুরোনো ইতিহাস নিয়ে আলোচনা করতে চান না রোডস
ক্লাব ফুটবল / রিয়াল কিংবদন্তি ‘পাকো হেন্তো’ আর নেই
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি