বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বার্নাব্যুকে স্তব্ধ করে রিয়ালকে হারিয়ে যে সকল রেকর্ড গড়লো ‘অস্বীকৃত’ দেশের অখ্যাত ক্লাব শেরিফ

প্রকাশ: বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ | ১২:০৯:০২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে আসাটাই চমক ছিল শেরিফ তিরাসপোলের জন্য। মর্যাদার উয়েফা চ্যাম্পিয়নস লিগে লড়াইয়ে দেশহীন এক ক্লাবের নাম লেখানোটাই ছিল তাদের জন্য এক বড় ইতিহাস।

২০২১-২২ মৌসুমে মহাদেশীয় চ্যাম্পিয়ন্স লিগে নাম লেখাতে এই অখ্যাত ক্লাবটিকে পাড়ি দিতে হয়েছে এক দীর্ঘ পথ। প্রথম বাছাইপর্বে খেলতে হয়েছে ৪ রাউন্ড, ম্যাচের হিসেবে ৮টি। প্লে-অফে ডাইনামো জাগ্রেবকে হারিয়ে ৪১তম দেশ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের মতো অভিজাত টুর্নামেন্টে নাম লেখায় ক্লাবটি।

ছবিঃ ইন্টারনেট

 

তবে ক্লাবটির রূপকথা এখানেই থেমে থাকেনি। গ্রুপ ডি’ তে নিজেদের প্রথম ম্যাচে হারিয়ে দেয় ইউক্রেনের ক্লাব শাখতার দোনেস্ককে। মূলত ২-০ গোলের এই জয়েই ফুটবল বিশ্বের আলোচনায় নতুন করে এসেছে অস্বীকৃত দেশটির অখ্যাত ক্লাবটি। যদিও বা ক্লাবটির স্বপ্নের যাত্রার এটাই কেবল শুরু। যে দেশের নাম খোদ ইউরোপিয়ানরাও শুনেন কালেভদ্রে, সেই দেশের ক্লাবের মাঠে খেলবে রিয়াল মাদ্রিদ-ইন্টার মিলানের মতো হেভিওয়েট জায়ান্টরা।

কিন্তু কে জানত, নবাগত শেরিফ তাদের তাক লাগানো অভিযান চলমান রাখবে এভাবে! ‘পুঁচকে দলের’ তকমা নিয়ে নামবে জায়ান্ট বধে! চলতি চ্যাম্পিয়নস লিগ ‘ডি’ গ্রুপে তাদের বাকি তিন সঙ্গী রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান ও শাখতার দোনেৎস্ক।

বলতে গেলে, ইউরোপিয়ান ফুটবলে বেশ পরিচিত নাম শাখতার। আর শেরিফ কিনা নিজেদের প্রথম ম্যাচেই হারিয়ে দিল ইউক্রেনের ক্লাবটিকে! মূলত ২-০ গোলের এ জয়েই ফুটবলবিশ্বের আলোচনায় নতুন করে আসে এসেছে অস্বীকৃত দেশটির অখ্যাত ক্লাবটি। কিন্তু তা যে কেবল চমক ছিল না, তার প্রমাণ আরেকবার দিল মলদোভার তিরাসপোল শহরকেন্দ্রিক ক্লাবটি।

ছবিঃ টুইটার

গতকাল (মঙ্গলবার) রাতে শেরিফ তিরাসপোল হারিয়ে দিল টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল দল ও ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে। তাও আবার লস ব্লাংকোসদের ঘরের মাথ সান্তিয়াগো বার্নাব্যুতে গিয়ে! মুহুর্মুহু আক্রমণ করে কোনোরকম সমতায় ফিরলেও শেষ রক্ষা হয়নি রিয়াল মাদ্রিদের। অন্তিম সময়ে ফের গোল হজম করে বসে কার্লো আনচেলত্তির দল। চমক জাগানো ইতিহাস গড়ে শেরিফ ম্যাচটি ২-১ গোলে জিতে। সাড়া জাগানো জয়ে বেশকিছু রেকর্ড গড়েছে ক্লাবটি। এক নজরে দেখে নেওয়া যাক রেকর্ডগুলো:

আরও খেলার খবরঃ   হ্যালান্ড নৈপুন্যে জয় পেল বরুশিয়া ডর্টমুন্ড

• ২০১৬-১৭ মৌসুমে লেস্টার সিটির পর ইতিহাসের প্রথম ক্লসব হিসেবে চ্যাম্পিয়নস লিগে অভিষেক মৌসুমে টানা দুই ম্যাচ জয় পেল শেরিফ তিরাসপোল। চলতি আসরের প্রথম ম্যাচে শাখতার দোনেৎস্কোকে হারানোর পর এবার প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদকে হারিয়ে দিল ক্লাবটি।

• ২০২০ সালে ম্যানচেস্টার সিটির পর প্রথম ক্লাব হিসেবে উয়েফা চ্যাম্পিয়নস লিগে বার্নাব্যুতে গিয়ে ২ গোল ব্যবধানে ম্যাচ জিতলো শেরিফ।

• উয়েফা চ্যাম্পিয়নস লিগে ৩২ আসরের গ্রুপ স্টেজের ম্যাচে বার্নাব্যুতে মাত্র দ্বিতীয়বার হারের মুখ দেখল রিয়াল মাদ্রিদ। ২০১৮ সালে রাশিয়ান ক্লাব সিএস্কে মস্কোর কাছে হারের পর এবার শেফিফের কাছে হেরে গেল লস ব্লাংকোসরা।

• ইউরোপীয়ান প্রতিযোগিতায় মাত্র তৃতীয় মলদোভান ক্লাব হিসেবে প্রতিপক্ষের মাঠ থেকে জয় নিয়ে বাড়ি ফিরল শেরিফ তিরাসপোল।

• নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোন ইউরোপ চ্যাম্পিয়ন দলের বিপক্ষে জয় পেল শেরিফ। প্রথম মলদোভান ক্লাব হিসেবে ইউরোপ চ্যাম্পিয়ন কোন দলের বিপক্ষে জয়ের রেকর্ডও এটি। এমনকি, মলদোভান কোন ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন লিগ জয়ী দলের বিপক্ষে শেফিরই প্রথম গোলের দেখা পেল।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি