বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বার্সাকে ‘ইউরোপা লিগ’ ডাকছে!

প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ | ১৭:৫৯:২৫

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

২০০০ সালের জুলাইয়ে পর্তুগালের সাবেক মিডফিল্ডার লুইস ফিগো’কে রিয়াল মাদ্রিদের কাছে বিক্রি করে ভক্তদের চরম সমালোচনার মুখে পড়েছিল বার্সা।

সেবার চ্যাম্পিয়নস লীগে এসি মিলান, লিডস ইউনাইটেড ও বেসিকতাসের গ্রুপে ছিল বার্সা। ওই মৌসুমে দ্বিতীয় রাউন্ডে যেতে পারেনি কাতালান ক্লাবটি। এরপর আর কখনোই এমন বিপর্যয় দেখতে হয়নি বার্সাকে।

ছবিঃ টুইটার

কিন্তু এবার? নিজেদের সেরা তারকা লিওনেল মেসি’কে ছেড়ে দিয়ে একই বিপর্যয়ের মুখোমুখি কাতালান ক্লাবটি।

লা’লিগায় ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে বার্সার অবস্থান ষষ্ঠ। তার চাইতেও বড় দূঃসংবাদ চ্যাম্পিয়নস লীগের গ্রুপ পর্বে পর পর দুই ম্যাচে হেরেছে কোচ কোম্যানের দল।

গোলের দেখা না পেলেও দুই ম্যাচে হজম করেছে ছয়টি গোল। এমনকি এবার চ্যাম্পিয়নস লিগে যতগুলো দল খেলছে, তাদের মধ্যে একমাত্র দল হিসেবে প্রতিপক্ষের গোলপোস্ট তাক করে কোনো শট নিতে পারেনি বার্সা।

বার্সার ইউরোপিয়ান ইতিহাসে কোনো প্রতিযোগিতার গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচেই হারের প্রথম নজির ১৯৭২-৭৩ উয়েফা কাপে। পোর্তোর কাছে দুই লেগেই হারের পর আর গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি বার্সা। ৪৯ বছর পর এবার সে পথেই হাঁটছে কাতালান ক্লাবটি।

ই’ গ্রুপ থেকে বায়ার্ন মিউনিখ, বেনফিকা ও দিনামো কিয়েভের পর তলানিতে অবস্থান বার্সার। ইতিহাস বলছে, ২১ বছর পর এবার চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়া চোখ রাঙাচ্ছে কোমানের দলকে।

চ্যাম্পিয়নস লিগের ইতিহাস বলছে, এ পর্যন্ত মোট ১৪০টি দল গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরেছে। এখান থেকে পরের ধাপে যেতে পেরেছে মাত্র ১২টি দল (৮.৬ শতাংশ)।

বোঝাই যাচ্ছে, শেষ ষোলোয় যেতে হলে এই পরিসংখ্যানে যে স্রোত, তার বিপরীতে যাত্রা করতে হবে বার্সাকে। সে ক্ষেত্রে বার্সা প্রেরণা হিসেবে বেছে নিতে পারে অলিম্পিক লিওঁকে।

ছবিঃ ইন্টারনেট

২০০৭-০৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচেই হারে ফরাসি ক্লাবটি। বার্সার মতোই প্রথম দুই ম্যাচে ৬ গোল (বার্সার কাছে ৩-০, এরপর রেঞ্জার্সের কাছে ৩-০ ব্যবধানের হার) হজম করেছিল লিওঁ। কোনো গোলও করতে পারেনি।

আরও খেলার খবরঃ   তেল ক্লাসিকোয় ম্যান সিটির বিপক্ষে পিএসজির 'প্রতিশোধের' লড়াই

কিন্তু গ্রুপের রানার্সআপ দল হিসেবে শেষ ষোলোয় উঠেছিল লিওঁ। বার্সা কি পারবে শেষ ষোলোর টিকিট ছিনিয়ে আনতে? নাকি সেই ২০০০ সালের পুনরাবৃত্তি হবে?? তাহলে কিন্তু চলতি শতাব্দীতে চ্যাম্পিয়নস লিগে নিয়মিত খেলা বার্সাকে ‘ইউরোপা লিগে’ও দেখা যাবে!

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / পরিসংখ্যানে পাকিস্তানের ভারত বধের কাব্যে
আন্তর্জাতিক ক্রিকেট / জয় উপভোগ করো, তবে উচ্ছ্বাসে ভেসে যেও না: সতীর্থদের উদ্দেশ্যে বাবর
আন্তর্জাতিক ক্রিকেট / বিতর্ক চাইলে আগে থেকে বলবেন, পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নে ক্ষিপ্ত কোহলি
ক্লাব ফুটবল / ইন্টারের বিপক্ষে অন্তিম মুহুর্তে জুভেন্টাসকে বাঁচালেন আর্জেন্টাইন তারকা দিবালা
ক্লাব ফুটবল / নেইমারের ফেরার ম্যাচে হোঁচট খেয়েছে মেসিরা
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিস্তানকে জিতিয়ে গর্বিত ভারত বধের নায়ক আফ্রিদি
আন্তর্জাতিক ক্রিকেট / পাকিন্তানের কাছে উড়ে গিয়ে ’শিশির’কে দুষলেন কোহলি!
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি