বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বার্সেলোনা আগের মতো নেই, ‘পানির মত পরিষ্কার’ রোনাল্ড কোম্যানের

প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ | ১৪:৩০:৩৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

দুঃসময় যেন পিছু ছাড়ছে না বার্সেলোনার। একের পর এক বাজে পারফরম্যান্সে দল হয়ে দাঁড়িয়েছে যেন গৌরবময় অতীতের কঙ্কাল। কোচ রোনাল্ড কোম্যানের ওপর চাপও বাড়ছে দিনদিন। বার্সেলোনায় এই ডাচ কোচের শেষের ছবি দেখছেন অনেকেই। তিনি নিজে অবশ্য দাবি করছেন, দলের ফুটবলাররা তার পাশেই আছে।

চ্যাম্পিয়নস লীগের প্রথম ম্যাচে বার্য়ানের বিপক্ষে হারের পর নিজেদের দ্বিতীয় ম্যাচে বেনফিকার বিপক্ষে জয়ের আশা করেছিলো বার্সা সমর্থকরা। তবে সমর্থকদের হতাশ করে একই ব্যবধানে বেনফিকার বিপক্ষেও হারের মুখ দেখলো বার্সা। সেই ১৯৭২-৭৩ মৌসুমের পর ইউরোপীয় প্রতিযোগিতায় প্রথম দুই ম্যাচে হারল তারা। লা লিগায়ও তাদের অবস্থা সুবিধের নয়। ৬ ম্যাচে মোটে ১২ পয়েন্ট নিয়ে কোম্যানের দল আছে পয়েন্ট তালিকার ৬ নম্বরে।

সব মিলিয়ে কোম্যানের বার্সেলোনা অধ্যায়ে দুর্যোগের মেঘ ঘনীভূত হচ্ছে প্রবলভাবে। এমন সমৃদ্ধ ঐতিহ্য ও ফুটবল বিশ্বে দাপট দেখানো ক্লাবের এই দুর্দশায় কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে কোচকে।

বেনফিকার কাছে হারার পর কোম্যান অবশ্য বললেন, অতীতের সঙ্গে তুলনায় গিয়ে তিনি হাহাকার করতে চান না। তবে নিজের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার কিছুটা তার কণ্ঠে ফুটে উঠল বটে। বার্সেলোনা যে আগের মতো নেই, এই বিষয়টিও পানির মতো পরিষ্কার করে দিলেন তিনি।

“আমার দলের সামর্থ্য নিয়ে তর্ক করতে যাবো না আমি। এই বার্সেলোনার সঙ্গে আগের বার্সেলোনার তুলনার কোনো অর্থই নেই। এটা পানির মতো পরিষ্কার।”

“আমি কেবল ক্লাবে নিজের কাজের ব্যাপারেই মতামত দিতে পারি। আমি অনুভব করি, খেলোয়াড়রা আমার পাশে আছে, তাদের মানসিকতাও। বাকিটা, ক্লাব আমি নিশ্চিত নই। কারণ আমি জানি না, ক্লাব এই ক্ষেত্রে কী ভাবছে। এটা আমার হাতে নেই।”

বেনফিকার কাছে এভাবে নাস্তানাবুদ হওয়ার পেছনে বার্সেলোনা কোচ দায়ী করলেন সুযোগ নষ্ট করাকে।

“এই ফলাফল হজম করা কঠিন এবং মাঠে যা দেখি, তার প্রতিফলন এতে পড়ছে না। যদিও আমরা শুরুতে পিছিয়ে পড়েছি, তার পরও ২-০ হওয়ার আগ পর্যন্ত আমরা ভালো খেলেছি। গোল করার বেশ কয়েকটি সুযোগ পেয়েছি আমরা, কিন্তু নিতে পারিনি।”

আরও খেলার খবরঃ   আজ টিভিতে দেখবেন যত খেলা

“খেলাটা এভাবেই বদলে যায়। তারা তিনটি সুযোগ সৃষ্টি করে প্রতিটিতেই যদি গোল করে এবং আমরা না পারি, তখন দুই দলের মধ্যে বড় পার্থক্যই হয়।”

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
ক্লাব ফুটবল / লেওয়ানডস্কির জোড়া গোলে হেসেখেলে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ
বাংলাদেশ ক্রিকেট / জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে বাংলাদেশের চাই ১৪১
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি