বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

বিশ্বকাপের আগেই দুই চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-ইতালি মুখোমুখি হবে ‘কোপা ইউরোআমেরিকায়’

প্রকাশ: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ | ২১:২৬:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

চলতি বছরই জুন-জুলাইয়ে উত্তাপ ছড়ানো প্রায় দুই মাসের মহারণ শেষে একদিনেই ইউরোপ এবং লাতিন আমেরিকা দুই মহাদেশ নতুন চ্যাম্পিয়ন দল পায়। দক্ষিণ আমেরিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কোপা আমেরিকার ফাইনালে বিখ্যাত মারাকানা স্টোডিয়ামে স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে তিন দশকের শিরোপা আক্ষেপ ঘুচায় লিওনেল মেসির আর্জেন্টিনা। একই দিন রাতেই স্বাগতিক ইংল্যান্ডের স্বপ্ন ভেঙে দীর্ঘ ৫৩ বছর পর ইউরোপে সেরা হয় ইতালি।

দুই মহাদেশে নতুন দুই চ্যাম্পিয়নদের বরণ করে নিতে যখন বিশ্বব্যাপী উৎসবের রব উঠে, ঠিক তখনই আরও বড় সুসংবাদের গুঞ্জন নিয়ে আসে আর্জেন্টিনা পত্রিকা দিয়েরো ওলে। সংবাদমাধ্যমটি প্রথমে দাবি করেছিল, কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশীপে মহারণের পরই দুই মহাদেশের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল ও উয়েফা নিজেদের চ্যাম্পিয়নদের মধ্যে একটি বড় ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। মূলত, দুই পক্ষের মধ্যে সার্বিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যেই এই ম্যাচটি আয়োজন করতে চাচ্ছে সংস্থা দুটি।

অবশেষে খবরটির সত্যতাও চলে আসলো। আগামী বছর জুনেই ইউরোপ ও লাতিন আমেরিকার সেরা দুই দলে মধ্যে লড়াই হচ্ছে বলে জানিয়েছে উয়েফা। আজ (মঙ্গলবার) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এই বিষয়টি নিশ্চিত করেছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। নিজেদের ফুটবলের সম্পর্ক আরও প্রসারিত করতে নতুন এই লড়াইয়ের নাম রাখা হয়েছে ‘কোপা ইউরোআমেরিকা’।

বিবৃতিতে উয়েফা জানায়,

“দুটি সংস্থার মধ্যে যে চুক্তি হয়েছে তা দুই মহাদেশীয় বিজয়ীদের মধ্যে এই ম্যাচের তিনটি সংস্করণের কথা বলা হয়েছে। যার প্রথম সংস্করণ আগামী বছর জুনেই অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগিতার মধ্যে দিয়ে দুই পক্ষের সামগ্রিক সম্পর্কের উন্নতি হবে আশা করছে উয়েফা।”

ছবিঃ ইন্টারনেট

উয়েফা দুই চ্যাম্পিয়ন দলের এই লড়াই নিরেপক্ষ ভেন্যু হিসেবে ইতালির নাপোলির কথা চিন্তা করছে। মূলত, আর্জেন্টিনা প্রয়াত বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনাকে সম্মান জানিয়েই মহাদেশীয় নতুন এই প্রতিযোগিতার আয়োজন করতে চায় সংস্থা দুটি। যদিও ভেন্যুর বিষয়টি এখনও নিশ্চিত হয়নি।

ইউরোপ চ্যাম্পিয়ন ও লাতিন আমেরিকা সেরা দলের মধ্যে ম্যাচের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও দুই মহাদেশের সেরা দল দুটি নিয়ে আর্তেমিও ফ্রান্সি ট্রফি আয়োজন করা হয়েছিল। যদিও টুর্নামেন্টটি কেবল দুবারই আয়োজন করা হয়।

ছবিঃ ফেসবুক

প্রথমবার ১৯৮৫ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন উরুগুয়েকে হারিয়ে এই প্রতিযোগিতার প্রথম চ্যাম্পিয়ন হয় ইউরো চ্যাম্পিয়ন ফ্রান্স। পরের ট্রফিটি যায় দক্ষিণ আমেরিকায়, ১৯৯৩ আসরে টাইব্রেকারে ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে হারিয়ে শিরোপা জিতে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর্তেমিও ফ্রান্সি ট্রফিটি উয়েফার সাবেক প্রেসিডেন্ট আর্তেমিও ফ্রান্সির নামে নামকরণ করা হয়েছিল।

 

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / ব্রাইটনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্লাব ফুটবল / হফেনহাইমের জালে বায়ার্নের চার গোল
সময়সূচী / ২৪ অক্টোবর : খেলাপ্রেমীদের আজ যেন ঈদ
ক্লাব ফুটবল / আমার কাজ গোল করা, অভিজ্ঞতা দিয়ে দলকে সহায়তা করা: রোনালদো
ফিচার / একুশ শতকে রোমাঞ্চ ছড়ানো সেরা পাঁচ এল ক্লাসিকো
আন্তর্জাতিক ক্রিকেট / সংখ্যা বাড়াতে ও প্রতিপক্ষকে জয় উপহার দিতে আসিনি, হুমকি নামিবিয়ার
ক্লাব ফুটবল / নরউইচকে ব্রাজিল বানিয়ে গোলউৎসব চেলসির
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি