বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

ম্যান সিটির ইতিহাসে গার্দিওলাই সেরা

প্রকাশ: রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ | ১০:২৫:০১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

সর্বকালের সেরা কোচ? অনেকে তাই বলে থাকে। সেরা কোচ না হোক, পেপ গার্দিওলাকে অন্তত সময়ের অন্যতম সেরা কোচ হিসেবে দাবি করার লোকের অভাব নেই। বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটির কোচ হিসেব থরে-বিথরে সাফল্য পেয়েছেন স্প্যানিশ তারকা এই কোচ।

স্প্যানিশ লা লিগার পর জার্মান বুন্দেস লিগা ঘুরে গার্দিওলা এখন ইংলিশ প্রিমিয়ার লিগে। লা লিগায় বার্সেলোনার কোচ হিসেবে চার মৌসুমে তিনটি লিগ শিরোপা আর দুটি করে ইয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপসহ জিতেছেন মোট ১৪টি শিরোপা। এর মধ্যে ২০০৯ সালে গড়েছেন এক বছরে সর্বোচ্চ ছয়টি শিরোপা জয়ের রেকর্ড।

ছবিঃ টুইটার

জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখকে তিন মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি একবারও। তবে তিনটি লিগ, একটি ক্লাব বিশ্বকাপসহ বাভারিয়ানদের জিতিয়েছেন ৭টি শিরোপা।

ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে ইংল্যান্ডে গার্দিওলার এবার ষষ্ঠ মৌসুম চলছে। আগের দুই ক্লাবের তুলনায় এখানে গার্দিওলার সাফল্যের হার একটু কমই। তবে সিটিজেনদের হয়ে জিতে ফেলেছেন তিনটি লিগ শিরোপা, একটি এফএ কাপ, চারটি লিগ কাপ ও দুটি কমিউনিটি শিল্ড। লা লিগা ও বুন্দেসলিগার মতো অত সাফল্য প্রিমিয়ার লিগে নেই তো কী হয়েছে! স্প্যানিশ কোচের সবচেয়ে পছন্দের লিগ এটাই। আর পছন্দের লিগের ক্লাবের হয়ে গড়ে ফেলেছেন নতুন এক রেকর্ড।

এমনিতেই১০টি শিরোপা জিতে ম্যানচেস্টার সিটির ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপাজয়ী কোচ পেপ গার্দিওলা। গতকাল (শনিবার) স্টামফোর্ড ব্রীজে গিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন চেলসিকে ধরাশায়ী করে সিটির হয়ে আরেকটি মাইলস্টোনে পৌছে গেলেন এই স্প্যানিশ কোচ। ইত্তিহাদের ক্লাবটির ইতিহাসের এখন সবচেয়ে বেশি ম্যাচ জয়ী কোচ বনে গেলেন তিনি।

ছবিঃ টুইটার

১৯৫০ থেকে ১৯৬৩- এই তের বছর ম্যানচেস্টার সিটির ডাগ আউটে ছিলেন স্কটিশ কোচ লেস ম্যাকডোয়াল। সিটিজেনদের হয়ে এক যুগেরও বেশি সময়ের বর্ণাঢ্য ক্যারিয়ারে ৫৯২ ম্যাচ কোচিং করিয়েছেন দলটির সাবেক এই কিংবদন্তি ফুটবলার। এই সময়ে তাঁর অধীনে খর্বশক্তির দলটি ম্যাচ জিতেছেন মোট ২২০টি। গত ৫৮ বছরের ইতিহাসে ম্যানচেস্টার সিটির হয়ে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড তাঁর দখলেই ছিল।

গতকাল প্রিমিয়ার লিগে চেলসির বিপক্ষে জয়ে দুর্দান্ত এই রেকর্ডটি এখন পেপ গার্দিওলার দখলে। ম্যান সিটি হয়ে সবমিলিয়ে ২২১তম ম্যাচ জিতে স্প্যানিশ কোচই এখন সিটিজেনদের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ ম্যাচ জয়ী কোচ। এই রেকর্ড গড়তে সবমিলিয়ে মাত্র ৩০৩ ম্যাচই সিটির ডাগ আউটে বসতে হয়েছে বার্সেলোনার সোনালী যুগের এই কান্ডারিকে।

আরও খেলার খবরঃ   শেফিল্ডে কাটা পড়লো ম্যানচেস্টার ইউনাইটেড

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি