বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অত্যাধুনিক প্রযুক্তিসহ সুপার টুয়েলভ পর্ব থেকে বদলে যাচ্ছে সম্প্রচার

প্রকাশ: শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ | ১০:২০:৫৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরেই মাঠে বসে খেলা দেখা থেকে বঞ্চিত অধিকাংশ দেশের দর্শকেরা, যে দেশ গুলোতেও দেখার সুযোগ পেয়েছে সেটাও খুব সীমিত সংখ্যক। যে কারণে টেলিভিশনে খেলা দেখায় আরও আকর্ষণীয় করে মাঠে বসে দেখার অনুভূতি দিতে চাচ্ছে আইসিসি।

গত ১৭ অক্টোবর থেকে শুরু হয়েছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ, গতকাল প্রথম রাউন্ডের খেলা শেষে আজ থেকে শুরু হচ্ছে মূল পর্বের খেলা। মূলত আজ থেকেই শুরু হচ্ছে আসল বিশ্বকাপ, সেই অনুভূতি দিচ্ছে আয়োজক ও ব্রডকাস্টার স্টার স্পোর্টসের উদ্যোগ দেখেও।

দর্শকেরা সামনে বিশ্বকাপকে আরও আকর্ষণীয় করে তুলতে সম্প্রচারে নতুন প্রযুক্তি যুক্ত করতে যাচ্ছে আইসিসির অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস, স্টার ও ডিজনির রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট দলের তৈরি করা নতুন প্রযুক্তির ব্যবহার দেখতে পাবে ক্রিকেট বিশ্ব।

সম্প্রচারে নতুনত্ব আনতে বেশকিছু প্রযুক্তি যুক্ত হতে যাচ্ছে। তার মধ্যে অন্যতম অ্যানালিটিক্সের নতুন টুল, নতুন ক্যামেরা টেকনলজি, ইমার্সিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গ্রাফিক্স, প্রি এবং পোস্ট শোয়ের জন্য ভার্চুয়াল এবং অটোমেটেড সেট সহ বেশকিছু উদ্যোগ।

এর মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির মাধ্যমে রোবোটিক স্ট্যাটিসটিক্স জিনিয়াস ‘ক্রিকো, অটোমেটিক ক্যামেরা পজিশনিং, প্রযুক্তির দ্বারা ফিল্ডিং পজিশান পর্দায় তুলে ধরা থেকে সুপার স্লো-মোশন রিপ্লে, সবই দেখতে পাওয়া যাবে। যা নতুন একটা অভিজ্ঞতা দিবে টেলিভিশনের সামনে বসে থাকা দর্শকদের।

সেই সাথে অটোমেটিক ক্যামেরার মাধ্যমে ২২ গজের ৩৬০ ডিগ্রি পাখির চোখের মতো দৃষ্টি অর্থাৎ ‘বার্ডস আই ভিউ’ পাওয়া যাবে টেলিভিশনের সামনে বসেই। এই প্রযুক্তির মাধ্যমে ক্রিকেটারদের মাঠের সব ধরনের মুভমেন্ট বিস্তারিত ভাবে তুলে ধরা হবে, থাকবে বিশ্লেষণও।

সব মিলিয়ে মুল বিশ্বকাপে নতুন অভিজ্ঞতাই হতে যাচ্ছে বিশ্বের কয়েকশ কোটি দর্শকের, যা বিশ্বকাপের আমেজকে আরও বাড়িয়ে দিবে নিশ্চিত ভাবেই। সুপার টুয়েলভ পর্বের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা, গ্রুপ ১-এ থাকা বাংলাদেশের প্রথম ম্যাচ আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে।

সাম্প্রতিক খবর

ক্লাব ফুটবল / বেঞ্চ থেকে উঠেও ইউনাইটেডকে জেতাতে পারলেন না রোনালদো
ক্লাব ফুটবল / কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার
বাংলাদেশ ফুটবল / জয়ে টুর্নামেন্ট শুরু করলো ফুটবল একাডেমী নাটোরের
ব্যাডমিন্টন / ২০ হাজার ডলার প্রাইজমানির সানরাইজ-ইয়োনেক্স ব্যাডমিন্টন
ক্লাব ফুটবল / রামোসের অভিষেকে পিএসজির জয়ে বড় দুঃখ নেইমারের ‘কান্না’
হকি / চ্যাম্পিয়নস ট্রফির প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের
বাংলাদেশ ক্রিকেট / ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচে লড়বে সাবেকরা
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি