বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অনুশীলনেই গোল নেই, ম্যাচে হবে কী!

প্রকাশ: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ | ১৯:২৬:৫৬

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

চার জাতি টুর্নামেন্টকে সামনে রেখে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। অনুশীলনে মারিও লেমোসের ফোকাস দেখা গেল পাসিং ও গোল স্কোরিংয়ের দিকে। যেখানে ফুটবলাররা অধিকাংশ সুযোগই গোলে পরিণত করতে পারছিল না। যা প্রভাব ফেলতে পারে মূল ম্যাচেও।

গোল করতে পারেন না, গোল করার সামর্থ্য নেই- বাংলাদেশের ম্যাচের পর ফরোয়ার্ডদের নিয়ে এমন সব মন্তব্যের দেখা মিলে অহরহ। নামের পাশে ফরোয়ার্ড ট্যাগটা থাকলেও ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননা ফুটবলাররা।

একটু পিছনে ফিরে দেখা যাক,সদ্য শেষ হওয়া সাফ চ্যাম্পিয়নশিপে চার ম্যাচে তিনটি গোল করেছে বাংলাদেশ। যেখানে দুটি গোল করেছে দুই ডিফেন্ডার এবং একটি মাত্র গোল করেছেন ফরোয়ার্ড সুমন রেজা। মতিন, ইব্রাহিমদের এমন পারফরমেন্স বলে দেয়, এই টুর্নামেন্টেও ব্যর্থতার পরিচয় দিয়েছেন ফরোয়ার্ডরা।

শুধু ম্যাচই নয়, অনুশীলনেও ফরোয়ার্ডদের গোলের মিসের করুণ দৃশ্যের দেখা মিলছে। চার জাতি টুর্নামেন্টের ক্যাম্পে যোগ দেয়ার নাটকীয়তার পর টানা তিন দিন অনুশীলন করেছেন ফুটবলাররা। শুরুর তিন দিন ফুটবলারদের নিয়ে পাসিং ও গোল স্কোরিং নিয়েই বেশি কাজ করেছেন মারিও লেমোস। তবে অনুশীলনেও একের পর এক গোল মিসের মহড়ায় নেমেছিলেন রাকিব-ইব্রাহিম-সুমনরা। কখনো রাকিব আবার কখনো সুমন রেজা বা অন্য ফরোয়ার্ড, পোস্টে গোলকিপারকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি। পোস্টে শট নেওয়ার হিসাবে দশটি শট নিলে অর্ধেকের বেশিই মিস করছিলেন ফুটবলাররা।

অনুশীলনে ফুটবলারদের এমন দৃশ্য মূল ম্যাচে যে প্রভাব ফেলবে না এমন ভাবার কোন সুযোগ নেই বলছেন ফরোয়ার্ড মোহাম্মদ ইব্রাহিম। এ বিষয়ে তাকে জিজ্ঞাসা করা হলে অকপটে স্বীকার করে নিলেন যে, অনুশীল ভাল না হলে মূল ম্যাচে ভাল করা যায় না।

“আসলে এটা ভাল ভাবেই মূল ম্যাচে প্রভাব ফেলায়। কারণ অনুশীলনে ভাল না করলে ম্যাচে ভাল করতে পারবেন না। এ জন্যই অনুশীলনে এটা নিয়ে আমরা কাজ করছি।”

আরও খেলার খবরঃ   বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগ শুরু ৭ ফেব্রুয়ারী

ফরোয়ার্ড রাকিবকেও এমন প্রশ্ন করা হলে এক প্রকার উড়িয়ে দিয়ে ইব্রাহিমের সাথে একমত প্রকাশ করেননি। এ বিষয়ে তিনি বলেন,

“আসলে এগুলা কিছুনা, সবাই চায় গোল করতে। অনুশীলন, ম্যাচে সবাই গোল করতে চায়।”

বিশ্ব ফুটবলের চিরায়ত নিয়ম, অনুশীলনে ভাল করলেই মূল ম্যাচে ভাল করার সুযোগ থাকে। সেই অনুশীলনেই যদি ফুটবলাররা গোল করতে না পারে তবে মূল ম্যাচে গোলের দেখা কীভাবে মিলবে?

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি