বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অপমানের জবাবে ভারতীয় কোচকে মাঠেই ‘চপেটাঘাত’ করলো বাংলাদেশ!

প্রকাশ: মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ | ০৭:৩৬:৫২

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

শক্তি-সামার্থ্যে, অর্জন ও র‍্যাংকিং সবকিছুতেই ভারতীয় দল এখন বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। দুই দলের মুখোমুখি লড়াইয়েও দাপট ভারতীয়দের, দেশটির বিপক্ষে ১৮ বছর ধরে বাংলাদেশের নেই কোন জয়। এতটা পিছিয়ে আছে বলেই কি ম্যাচ শুরুর আগে এমন দাম্ভিকতা ভারতীয় কোচের?

নাহয় আসরে শুরুতেই শ্রীলঙ্কার বিপক্ষে পরিষ্কার পেনাল্টি নিয়েও ইগর স্টিমাচের এমন জ্বালাপোড়া কেন? মুখোমুখি লড়াইয়ে মাঠে নামার আগেই বাংলাদেশের মূল্যবান জয়কেও তুচ্ছতাচ্ছিল্য করতে ছাড়েনি ক্রোয়েশিয়ান এই কোচ!

ছবিঃ বাফুফে

যদিও, ভারতীয় কোচের এমন বিদ্রুপাত্মক আচরণ যে ম্যাচ শুরুর আগে মাইন্ড গেম তা ভালোই বুঝেছিলেন জামাল ভূইয়া। বাংলাদেশ অধিনায়ক সাফ জানিয়ে দিয়েছিলেন, লড়াই হবে ময়দানেই! দল হিসেবে ভারত তুলনামূলক শক্তিশালী দল হলেও নিজেদের যা আছে তা নিয়েই চ্যালেঞ্জ নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন তারকা এই মিডফিল্ডার।

গতকাল (সোমবার) মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে যেন ঠিক তাই হয়েছে। শক্তিশালী ভারতের বিপক্ষে রীতিমতো বুক চিতিয়ে লড়াই করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। ভারতীয় কোচের তুচ্ছতাচ্ছিল্যের জবাব মাঠেই দিয়েছে জামাল -ইয়াসিনরা।

আগের ম্যাচেই পেনাল্টি থেকে বাংলাদেশের পাওয়া ন্যায্য জয়কে হাস্যকর বলেছিলো ভারতীয় কোচ। তাঁর অপমানের জবাব দিতেই ইয়াসিন আরাফাতের ভারতের বিপক্ষেই করে ফেললেন চোখ ধাঁধানো গোল! পিছিয়ে পড়েও দশ জন নিয়ে খেলা বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর যে গল্প লিখেছে, যে গল্পে বাঁ দিক থেকে নেওয়া জামালের কর্নারে লাফিয়ে ওঠা রাকিবের মাথা ছুঁয়ে যাওয়া বল, সেখান থেকে আগেই প্রস্তুত থাকা ইয়াসিন আরাফাতে ডাইভিং হেডে লক্ষ্যভেদ- সবকিছুই লাল-সবুজের প্রতিনিধিদের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিবে।

দ্বিতীয়ার্ধের শুরুতে দলের বিশ্বস্ত হাতিয়ার বিশ্বনাথকে হারিয়ে বেশিরভাগ সময়ই এক জন কম নিয়ে খেলে অস্কার ব্রুজনের দল শুধু ভারতকে জয়বঞ্চিতই করে নাই, আক্রমণভাগে ঠিকঠাক সাফল্য আসলে হয়তো ২০০৩ সালের পর আবারও ভারতের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারতো বাংলাদেশ।

ছবিঃ বাফুফে

কিন্তু তারপরও ফিফা র‍্যাংকিংয়ে প্রতিপক্ষ থেকে ৮২ দাপ এগিয়ে থেকে, কাড়িকাড়ি অর্থ ঢেকেও দশ জনের বাংলাদেশকে হারাতে না পেরে নিশ্চয়ই লজ্জা পেয়েছে ভারতীয় কোচ! মাঠে নামার আগেই প্রতিপক্ষকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করার জবাবও নিশ্চয় পেয়েছে ইগর স্টিমাচ।

আরও খেলার খবরঃ   চার পরিবর্তন নিয়ে কিরগিজস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নসশিপের মত আসরে এমন জবাব ভারতীয় কোচ হয়তো কখনও ভুলবেও না! জামাল-তারিক-ইয়াসিনদের বুক চিতিয়ে ময়দানের এই লড়াই ভারতীয় কোচকে অপমানের জবাবে যেন দারুণ চপেটাঘাত করলো বাংলাদেশ।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি