বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

অ-২৩ এশিয়া কাপের মূল পর্বে চোখ মারুফুল হকের

প্রকাশ: শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ | ২৩:৪৫:৩৩

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

দেশীয় কোচদের মধ্যে মারুফুল হককেই সবার এগিয়ে রাখে। শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম একজন কোচ হিসেবেই তাকে দেখা যায়। প্রায় ছয় বছর আগে জাতীয় দলের দায়িত্ব পালন করলেও অনেক দিন ধরে ক্লাব পর্যায়ের ফুটবল নিয়ে ছিলেন ব্যস্ত। তবে আবারো ফিরে এসেছেন বাংলাদেশ দলে, তবে মূল দল নয়। এবার দায়িত্ব পালন করবেন অনূর্ধ্ব-২৩ দলের। এশিয়ান কাপের বাছাইপর্বকে সামনে রেখে প্রায় এক মাসের অনুশীলন শেষে মারুফুল হক জানালেন বাছাইপর্ব পার করে মূল পর্বেই চোখ রাখছেন তিনি।

অনূর্ধ্ব-২৩ এশিয়া কাপ বাছাইপর্ব খেলতে শনিবার ভোরে উজবেকিস্তানের উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। বাছাইপর্বে কুয়েত, সৌদি আরব ও স্বাগতিক উজবেকিস্তানের সাথে খেলবে রহমত, ইউসুফরা। শক্তি-সামর্থ্যে তিন দল থেকেই পিছিয়ে বাংলাদেশ। তবুও হাল ছাতে রাজি নন কোচ মারুফুল হক। মূল পর্বে যাওয়ার লক্ষ্য নিয়েই উজবেকিস্তান যাচ্ছেন বলে জানালেন তিনি।

“আমরা মূল পর্বে খেলতে চাই সেটা গ্রুপ চ্যাম্পিয়ন অথবা সেরা রানার্স আপের মধ্যে থেকে হলেও। উজবেকিস্তান স্বাগতিক দল তারা সরাসরিই খেলবে। আমি বাকি দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নিতে চাই।”

স্বাগতিক দেশ হিসেবে মূল পর্বে সরাসরি খেলবে উজবেকিস্তান। এছাড়া বাকি ১৫টি দল বাছাইপর্ব খেলে আসবে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল ও সেরা চার রানার্স আপ মূল পর্বে খেলবে। উজবেকিস্তান যদি সেরা ১৫ এর মধ্যে থাকে সেক্ষেত্রে সেরা পঞ্চম রানার্স আপও চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে।

তবে এই দল নিয়ে দুই-তিন মাস কাজ করতে পারলে আরো ভাল হত বলে জানান মারুফুল হক। তবুও ভাল কিছুর প্রত্যাশা করছেন তিনি।

“এই গ্রুপিংটা হয়েছে কয়েক মাস আগে। সেই গ্রুপিংয়ের সময় আমার ইচ্ছে ছিল এই দলটাকে দুই তিন মাস নিয়ে কাজ করতে পারলে ভালো কিছু করা সম্ভব। এক মাসের মতো পেয়েছি। ভালো ও উন্নত দলের সঙ্গে খেলেই নিজেদের প্রমাণ করতে হয়।”

আরও খেলার খবরঃ   প্রথম রাউন্ডের শেষ ম্যাচে লড়বে শেখ জামাল ও চিটাগাং আবাহনী

গত ১২ই অক্টোবর অনূর্ধ্ব-২৩ দলের অনুশীলনে যোগ দিয়েছেন ইংল্যান্ড প্রবাসী ইউসুফ জুলকারনাইন হক। অনুশীলনে কোচকে সন্তুষ্ট করে জায়গা করে নিয়েছে মূল দলে। ইউসুফকে নিয়ে বলতে গিয়ে মারুফুল হক জানালেন, “সে টেকনিক্যালি সাউন্ড। ট্যাকটিকালি ধীরে ধীরে উন্নতি করছে। ক্রমেই সে দলের সঙ্গে মানিয়ে নেয়ার চেষ্টা করছে।”

দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন টুটুল হোসেন বাদশা।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / অধিনায়ক না হলেও দলের নেতা কোহলিই, রোহিতের শান্তির বার্তা
বাংলাদেশ ফুটবল / বিকেএসপি / প্রতি বিভাগে বিকেএসপি গড়ে তোলার ঘোষণা প্রধানমন্ত্রীর
ক্লাব ফুটবল / কোভিড প্রাদুর্ভাবে স্থগিত টটেনহ্যাম-রেঁনে ম্যাচ
আন্তর্জাতিক ক্রিকেট / ড্যানি মরিসনের চোখে সবচেয়ে ওভাররেটেড ক্রিকেটার পোলার্ড, আন্ডাররেটেড কারা?
বাংলাদেশ ফুটবল / ছেলেদের চ্যাম্পিয়ন সিলেট, মেয়েদের রংপুর
আন্তর্জাতিক ক্রিকেট / অ্যাডিলেডের পর অ্যাশেজে যুক্ত হচ্ছে আরও একটি দিবারাত্রির টেস্ট
ক্লাব ফুটবল / ইউরোপা লিগে নেমে ‘নতুন যুগের শুরু’ দেখছেন জাভি
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি