বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আইসিসির ‘লিডিং লাইটস’ তালিকায় সাকিব

প্রকাশ: মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ | ০৭:৫৫:১১

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - এপি
ছবি - এপি

১৭ অক্টোবর থেকে মাঠে গড়াতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ, টুর্নামেন্ট শুরুর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ধারাবাহিক পারফর্মেন্স দেখিয়ে যে ক্রিকেটাররা একটা প্রভাব রেখেছেন তাদের তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

‘লিডিং লাইটস’ হিসেবে প্রকাশিত সেই তালিকায় জায়গা পেয়েছেন ১০ ক্রিকেটার, যার মধ্যে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। গতকাল নিজেদের ওয়েবসাইটে তালিকা প্রকাশ করে আইসিসি, জায়গা পাওয়া ১০ ক্রিকেটারকে বেছে নেওয়ার কারণও বিশ্লেষণ করেছে সংস্থাটি।

২০০৭ সালে মাঠে গড়ায় টি-টোয়েন্টি ফর্মেটের বিশ্বকাপ, এরপর থেকে মাঠে গড়িয়েছে মোট ৬টি আসর। প্রতিটি আসরেই খেলেছেন সাকিব আল হাসান। এই ৬ আসরে ২৫টি ম্যাচ খেলেছেন সাকিব, যেখানে ব্যাট হাতে ৫৬৭ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৩০ উইকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০০ রান ও ৩০ উইকেট আছে মাত্র দুজন ক্রিকেটারের। সাকিব ছাড়াও এই কৃতিত্ব আছে পাকিস্তানের শহীদ আফ্রিদির। তালিকায় জায়গা পাওয়া ক্রিকেটারদের মধ্যে ৩০ উইকেট আছেই শুধু সাকিব, আফ্রিদি ও লাসিথ মালিঙ্গার।

সাকিবকে তালিকায় রাখা প্রসঙ্গে আইসিসির ব্যাখ্যা, “সে এই তালিকার একমাত্র খেলোয়াড়, যিনি কখনও এই প্রতিযোগিতায় সেমিফাইনালেই খেলেননি। সাকিবের অর্জনের মাহাত্ম্য এখানেই যে, তুলনামূলক দুর্বল একটি দলের হয়ে খেলেও সে সফল হয়েছেন।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের খেলা মাঠে গড়াতে যাচ্ছে, এবারের টুর্নামেন্টে ৮ ক্রিকেটারকে বিশেষ হিসেবে উল্লেখ করছে আইসিসি। যারা এখন পর্যন্ত মাঠে গড়ানো প্রতিটি টি-টোয়েন্টি বিশ্বকাপেই খেলেছেন, তাদের মধ্যে সাকিবও একজন।

আইসিসি আরও লিখেছে, “২০২১ সালের আসরে খেলতে যাওয়া ওই আট ক্রিকেটারের একজন তিনি, যারা প্রতিযোগিতার অভিষেক আসরেও অংশ নিয়েছিলেন। সাকিব আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম সেরা অলরাউন্ডার।”

সর্বশেষ ২০১৯ বিশ্বকাপে সাকিবের পারফর্মেন্স উল্লেখ করে আইসিসি জানিয়েছে, “দুই বছর আগে ইংল্যান্ডের মাটিতে (ওয়ানডে বিশ্বকাপে ৬০৬ রান ও ১১ উইকেট) তার পারফর্মেন্সের অভিজ্ঞতার আলোকে বলা যায়, বড় মঞ্চে তার সেরাটা দেওয়ার ক্ষুধা বাড়ছেই।”

আরও খেলার খবরঃ   সাকিবের পাশাপাশি কলকাতা ছাড়বেন রাসেলও

সাকিব ছাড়াও লিডিং লাইটসে জায়গা পাওয়া বাকি ক্রিকেটাররা হলেন, ক্রিস গেইল, ভিরাট কোহলি, কেভিন পিটারসেন, এবি ডি ভিলিয়ার্স, শহীদ আফ্রিদি, তিলাকরত্নে দিলশান, মাহেলা জয়াবর্ধনে, লাসিথ মালিঙ্গা ও স্যামুয়েল বদ্রি।

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি