বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

‘আমরা মানুষ, মেশিন নই’

প্রকাশ: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ | ১৩:৫৭:৩৮

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - ইন্টারনেট
ছবি - ইন্টারনেট

জার্মান কাপের রেকর্ড বিশবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। তবে টুর্নামেন্টিতে গত মৌসুমে চ্যাম্পিয়ন হয় বরুশিয়া ডটমুন্ড। নতুন মৌসুমে দূর্দান্ত ফর্মে থাকা বায়ার্ন তাদের হারানো শিরোপা পুনরুদ্ধারের মিশনে এইবার থেমে গেলো মাত্র দ্বিতীয় রাউন্ডে। তাও আবার বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে পাঁচ গোল হজম করে।

মনশেনগ্লাডবাখের মাঠে জার্মান কাপের ম্যাচে গত বুধবার রাতে পূর্ণ শক্তির দল নিয়ে ৫-০ গোলে হারে বায়ার্ন। ক্লাব ইতিহাসে বিগত ৪৩ বছরে বার্য়ানের সবচেয়ে বড় পরাজয় ছিল এটি।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় বার্য়ানের বিধ্বস্ত হওয়ার ম্যাচে ডাগআউটে ছিলেন না বার্য়ান কোচ জুলিয়ান নাগেলসমান। আগামী ম্যাচে ইউনিয়ন বার্লিনের বিপক্ষেও ডাগআউটের বাইরে থাকতে হবে তাকে।

শুক্রবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মনশেনগ্লাডবাখের বিপক্ষে লজ্জাজনক হারের প্রসঙ্গে মুখ খুলেন বার্য়ান কোচ। বলেছেন, “আমরাও মানুষ, মেশিন নই। ভালো একটি দলের বিপক্ষে আমরা ভুল করতে পারি। আমাদের জন্য দিনটা বাজে কেটেছে, যে কারণে (শুরুর) ২১ মিনিটে তিন গোল খেতে হয়েছে।”

তবে এই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে চান বার্য়ান কোচ। “এটা প্রমাণ করে আমরা অজেয় নই। এই ম্যাচ থেকে শিক্ষা নেওয়া গুরুত্বপূর্ণ…আমাদের সমালোচনা মেনে নিতে হবে। এ নিয়ে কোনো প্রশ্ন নেই।”

“আমি চিৎকার করছিলাম (বাড়িতে খেলা দেখার সময়) এবং প্রতিবেশিরা নিশ্চয়ই ভাবছিল, ‘কী হচ্ছে ওখানে’। কিন্তু আমরা মানুষ, আমরা ভুল করতে পারি এবং কখনও কখনও তা একদিনে একাধিকবার করতে পারি।”

জার্মান কাপে হারলেও লিগে এবং চ্যাম্পিয়নস লিগে দারুণ ফর্মে আছে মিউনিখের দলটি। ঘরোয়া লিগে ৯ ম্যাচে রেকর্ড ৩৩ গোল করে ২১ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। চ্যাম্পিয়নস লিগেও তিন ম্যাচে জিতে গ্রুপের শির্ষে মুলার-লেওয়ানডেস্কিরা।

তবে এসব নিয়ে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই বলে মনে করেন নাগেলসমান। আপাতত গত ম্যাচের হারের ধকল কাটিয়ে উঠতে চান তিনি।

আরও খেলার খবরঃ   ওডেগার্ডকে প্রশংসায় ভাসালেন আর্সেনাল কোচ

“অনেক প্রশংসায় আমাদের বিভ্রান্ত হওয়া উচিত নয় যে আমরা বিশ্বের সেরা দল। আমাদের সবসময় প্রমাণ করতে হবে আমরা বায়ার্ন এবং সত্যিই আমরা ইউরোপের সেরা দলগুলোর মধ্যে আছি।”

“চ্যাম্পিয়ন হিসেবে আবার আমাদের ঘুরে দাঁড়াতে হবে। শনিবার আমরা ভালো কিছু করার চেষ্টা করবো। বুধবারের হারে আমরা সবাই কিছুটা হতভম্ব হয়ে পড়েছিলাম। নিজেদের বলেছিলাম, এমনটা আবার যেন না ঘটে, কারণ এটা খুব বেদনাদায়ক।”

এই মৌসুমে কোচের দায়িত্ব নেওয়া জুলিয়ান নাগেলসমানের অধীনে মাত্র দুটি ম্যাচ হেরেছে বার্য়ান।

সাম্প্রতিক খবর

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / রাহুল-রশিদের পর পাঞ্জাব-হায়দ্রাবাদের কোচ ছিনতাই করলো লক্ষ্ণৌ!
আন্তর্জাতিক ক্রিকেট / পেইনের বদলি ক্যারি, অ্যাশেজে সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ
ক্লাব ফুটবল / ওয়াটফোর্ডের মাঠে চেলসির কষ্টের জয়
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / এবার আসছে নতুন ফর্মেটের টুর্নামেন্ট নাইন্টি ব্যাশ
আজকের খেলা / ইউনাইটেড-আর্সেনাল ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / টি-১০ | ১০ বলে ৫ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন হাসারাঙ্গা
ক্লাব ফুটবল / বেনজেমার গোলে জিতলো রিয়াল
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি