বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আম্পায়ারের সিদ্ধান্তে ‘অবাক’ মেরিনার্সের চার ভারতীয় হকি খেলোয়াড়

প্রকাশ: রবিবার, ১০ অক্টোবর, ২০২১ | ২১:০১:৩৫

মোঃ রানা শেখ

ভারত থেকে আগত চার হকি খেলোয়াড়।
ভারত থেকে আগত চার হকি খেলোয়াড়।

ফুটবল-ক্রিকেটের মত দেশের ঘরোয়া হকিতেও আম্পায়ারিং নিয়ে সৃষ্টি হয় নানা আলোচনা-সমালোচনার। এটা যেন বাংলাদেশের ঘরোয়া ক্রীড়াঙ্গনের নিত্যদিনের সঙ্গী। হকির ক্লাব মেরিনার্সে খেলতে এসেছে চার ভারতীয় খেলোয়াড়। যারা প্রথম ম্যাচ শেষেই আম্পায়ারের সিদ্ধান্তে বেশ অবাক হয়েছেন।

গত ৭ অক্টোবর থেকে মাঠে গড়িয়েছে ক্লাব কাপ হকি। মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ স্পোর্টিং ক্লাবকে ৭-২ গোলে উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে মেরিনার্স। টুর্নামেন্ট শুরুর প্রথম ম্যাচেই চার ভারতীয় হকি খেলোয়াড় খেলিয়েছে মেরিনার্স। তারা হলেন, সাতেনদার কুমার, সুজিত সিং, প্রদীপ সোর ও অভিষেক।

বাংলাদেশে পা রেখেই হোটেলে বিশ্রাম বা কোন অনুশীলন সেশন না করেই সরাসরি ম্যাচ খেলেছেন তারা। কি কারণে এমন সিদ্ধান্ত সেটা জানাতে গিয়ে ৩০ বছর বয়সী সাতেনদার কুমার জানালেন, ভিসা না পাওয়ায় আগে ভাগে আসতে পারেননি তারা।

“এর পিছনে কিছু কারণ ছিল। আমাদের জন্য বিষয়টি ঝামেলার ছিল। আমরা মাত্র একদিন আগে ভিসা পেয়েছি। আগে এখানে আসার সময় ছিল না। এটি ছিল আমাদের প্রথম ম্যাচ এবং আমাদের খেলতে হবে। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। এটি পেশাদারিত্ব নয়, যদিও আমরা পেশাদার খেলোয়াড়। কিছু বিষয় সময়ের কারণে, পরিস্থিতির উপর নির্ভর করে।”

২২ বছর বয়সী অভিষেক ছাড়া বাকি তিন জনেরই প্রথম বারের মত বাংলাদেশে আসা। ২০১৬ সালে অনূর্ধ্ব-১৮ এশিয়ান কাপ খেলতে ভারত দলের সদস্য হয়ে বাংলাদেশে এসেছিলেন অভিষেক। মেরিনার্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমেই তিন ফরোয়ার্ডই পেয়েছেন গোলের দেখা। গোলের দেখা পেলেও আম্পায়ারের বেশ কয়েকটা সিদ্ধান্তে অবাক হয়েছেন ভারতীয় হকি খেলোয়াড়রা। ২৪ বছর বয়সী সুজিত জানালেন,

“আম্পায়ার দুই পক্ষের জন্য সমান ভাবে বাঁশি বাজায়নি। তারা (আম্পায়ার) অন্য দলকে সাহায্য করেছে। তারা কিছু ভুল সিদ্ধান্ত দিয়েছে যা দেখে অবাক হয়েছি। কিন্তু কি কারণে আম্পায়াররা এমন করছে তা জানি না তবে আমরা এটা অনুভব করেছি।”

আরও খেলার খবরঃ   চূড়ান্ত হলো হকির সেমিফাইনাল লাইনআপ

মেরিনার্স ও ক্লাব কাপের আয়োজন দেখে সন্তুষ্ট হয়েছেন অভিষেকরা। সর্বশেষ ২০১৮ সালে ভারতের জাতীয় দলে খেলা স্ট্রাইকার অভিষেক বলেন, “ব্যবস্থাপনা ভাল (স্ট্যান্ডার্ড)। আমরা সম্পূর্ণ সন্তুষ্ট। শুধুমাত্র হোটেলের লোকদের সাথে যোগাযোগের সমস্যা আছে অন্যথায় সবকিছু ঠিক আছে। ক্লাব ব্যবস্থাপনা খুব সুন্দর। দলের খেলোয়াড়রা ভালো আছে। তারা আমাদের ভাষা জানে ও বুঝে। কেউ কেউ হিন্দিও বলেন। আমাদের অধিনায়ক (চয়ন) যে সঙ্গে খুব ভাল। আমরা এখানে ট্রফি জিততে এসেছি আমাদের ১০০% দিতে চাই।”

চার ভারতীয় খেলোয়াড়কেই জিজ্ঞাসা করা হয়েছিল ভারত ও বাংলাদেশের হকির মধ্যে কি পার্থক্য দেখলেন? এমন প্রশ্নের জবাব মাত্র এক ম্যাচ খেলে দেওয়াটা কঠিন বলে জানান তারা। তবে এখানকার ও ভারতের হকির প্লেয়িং স্টাইল প্রায় একই।

এদিকে আজ রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে আজাদ স্পোটিং ক্লাবকে ৯-০ গোলে হারিয়েছে মেরিনার্স।

সাম্প্রতিক খবর

আন্তর্জাতিক ক্রিকেট / বিশ্বকাপে আজকের খেলা: দ্বিতীয় দিন
ক্লাব ফুটবল / ঘরের মাঠে রোমা’কে হারালো জুভেন্টাস
ক্লাব ফুটবল / ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরলো বার্সেলোনা
আন্তর্জাতিক ক্রিকেট / চাহালকে নিয়ে জাতিবিদ্বেষী মন্তব্য, গ্রেফতার যুবরাজ সিং জামিনে মুক্ত
বাংলাদেশ ক্রিকেট / বাংলাদেশ অধিনায়ক বারবার বললেন, “আমি হতাশ, অনেক বেশি হতাশ, চিন্তিত”
বাংলাদেশ ক্রিকেট / মুশফিকের উইকেটকিপিং ইস্যুতে নাখোশ তামিম ইকবাল
বাংলাদেশ ক্রিকেট / স্কটল্যান্ডের কাছে হেরে বিদায়ের শঙ্কা বাংলাদেশের
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি