বিজ্ঞাপন

অফিসিয়াল গ্রুপে যোগ দিন

বাংলাদেশের স্পোর্টসভিত্তিক শীর্ষ অনলাইন ম্যাগাজিন

টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি

আর্জেন্টিনা ফুটবলে নতুন সূর্যোদয়

প্রকাশ: সোমবার, ১১ অক্টোবর, ২০২১ | ১২:৪৩:৫৭

ডেইলি স্পোর্টসবিডি ডেস্ক

ছবি - সংগৃহীত
ছবি - সংগৃহীত

বছর পাঁচেক আগে লিওনেল মেসির সেই কান্নার কথা মনে আছে? টানা দুবার বিশ্বকাপ ও কোপা আমেরিকার ফাইনালে শূন্য হাতে ফেরার পর খুব চেয়েছিলেন দেশের হয়ে মহাদেশীয় লড়াইয়ে সেরা হতে। সেদিন না পেরে পাথর চাপা কষ্ঠে আকাশী-নীল জার্সি গায়ে আর না জড়ানোরই অভিমান করেছিলেন ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার।

মাসেক তিন পর লিওনেল মেসি দেশের হয়ে ফিরেছেন, খেলেছেন আরও দুটো প্রতিযোগিতা। কিন্তু, দুবারই খালি হাতে ফিরেছেন। তবুও মেসি হাল ছাড়েননি। আর বারবার হেরে গিয়েও যারা হাল না ছেড়ে প্রচন্ড অধ্যবসায়ে কিছু পেতে চায়, সৃষ্টিকর্তাও তাঁকে খালি হাতে ফেরাননা। অধ্যবসায়ী মানুষের সাফল্য অনিবার্য।

মেসির ক্ষেত্রেও হয়েছে তাই। ফুটবল রাজপুত্রের দুঃখ, আর্জেন্টিনার প্রায় তিন দশকের আক্ষেপ- সবই ঘুচেছে ব্রাজিলে গিয়ে। ১৯৯৩ সালের পর ২০২১; প্রায় তিনটি দশক পর ইউরোপসেরার মুকুট। লিওনেল স্কালোনির দল গুড়িয়ে দিয়েছিল ঘরের মাঠে ব্রাজিলের শিরোপা ধরে রাখার স্বপ্ন।

ছবিঃ টুইটার

চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে শুরু ফুটবল ঈশ্বরের দেশের নতুন ফুটবলের মিছিল! আর্জেন্টিনা ফুটবলের নতুন দিনের এই সুর্যোদয় সেলেসাওরা টের পেয়েছে বটে, গতকাল লুইস সুয়ারেজরাও হাড়েহাড়ে টের পেয়েছেন। নিজেদের মাঠেই উরুগুয়েকে বিধ্বস্ত করে নতুন দিনের বার্তাও দিয়েছে আলবিসেলেস্তেরা।

তবে, আজকের এমন অজেয় যাত্রা ফিরে আসার পথ আর্জেন্টিনার জন্য মোটেও মসৃণ ছিল না। মাত্র এক দশকে চারবার বড় মঞ্চের খুব কাছে গিয়েও খালি হাতে ফেরায় অনেকেই আলবিসেলেস্তেদের শেষ দেখে ফেলেছিলেন। ২০১৯ সালে ব্রাজিলের মাঠে কোপা আমেরিকার শেষ চারে হেরে বিদায় ভীষণ অন্ধকার নেমেছিল মেসিদের ফুটবলে। সেবারও আর্জেন্টিনার ডাগ-আউটে ছিলেন লিওনেল স্কোলানি।

মহাদেশীয় লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছেই হেরে এমন বিদায়ে কষ্ঠ পেয়েছিলেন আর্জেন্টিনার কোচও। প্রতিশ্রুতি দিয়েছিলেন, বদলি দিবেন আর্জেন্টিনার ফুটবল। সেখান থেক শুরু আকাশী-নীল দলের নতুন দিনের মিছিল। গত প্রায় তিন দশক ধরে আর্জেন্টিনা মন্থর গতির ফুটবলের শেকড় ভাঙ্গেন তিনি।

আরও খেলার খবরঃ   ব্রাজিলের জার্সিতে অন্যরকম সেঞ্চুরি থিয়াগো সিলভার

পুরনোদের জেটে বিদায় করে আর্জেন্টিনাকে ইউরোপীয়ান ঢংয়ে আগ্রাসী ও গতিময় ফুটবলের রথে ভাসান, যা এখনও চলছে। তার মধ্যেই মারাকানায় স্বাগতিকদের বিষাদে ভরিয়া মহাদেশ সেরার মুকুট পুনরুদ্ধার করেছে ত বটেই এই এখন আর্জেন্টিনা দুর্নিবার, আগ্রাসী, অপ্রতিরোধ্য, হারতে ভুলে যাওয়া একটি দল।

ছবিঃ টুইটার

২০১৯ সালে ব্রাজিলের মাঠে সর্বশেষ হারের মুখ দেখে আর্জেন্টিনা। তারপর থেকেই বদলে যায় চিত্রপট। এর পর আর্জেন্টিনা খেলেছে আরও ২৩টি ম্যাচ। কিন্তু, একটিবারও হারের মুখ দেখেনি আলবিসেলেস্তারা। খেলেছে, ব্রাজিল উরুগুয়ে, কলম্বিয়া, চিলি ও জার্মানির বিপক্ষে। তারপরও হারেনি। আজ নিজেদের ঘরে মাঠে উরুগুয়েকে উড়িয়ে অজেয় যাত্রার সতেরতম জয়টি তুলে নিল মেসিরা। গত আড়াই বছরের মধ্যে বাকি ৬ ম্যাচ ড্র করে স্কালোনির শিষ্যরা।

এক দশকে চারবার বিশ্বকাপ ও মহাদেশীয় লড়াইয়ের মর্যাদার ফাইনালে উঠেও শূন্য হাতে ফিরে বেদনা নীল হয়েছিল আলবিসেলেস্তেরা। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে আকাশী-নীলরা। বছর দুয়েক আগে ব্রাজিলের মাঠে ব্যর্থতার দিন প্রেস বক্সে এসেছিলেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

ছবিঃ টুইটার

নেইমারদের মাঠে নিজেদের পছন্দের টুর্নামেন্টে শেষ চারের সেই বিদায়ে আর্জেন্টাইন কোচের চোখমুখে ছিল হতাশার ছাপ, তবে খুব ভেঙে পড়েননি তিনি। সেদিনের হতাশা মারাকানা থেকে শিরোপা জিতেই ‘বদলে যাওয়া’ এক আর্জেন্টিনার পরিচয় করিয়ে দিলেন। নিজেদের অজেয় যাত্রায় ঘরের মাঠে কোপা আমেরিকা সফলতম দল উরুগুয়েকে উড়িয়ে দিয়ে তাঁর বিশেষ বার্তাও দিলেন। এ যেন বুয়েন্স আয়ার্সের বুকে নতুন এক সূর্যোদয়!

সাম্প্রতিক খবর

বাংলাদেশ ফুটবল / টাইব্রেকারে তেজগাঁও থানাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওয়ারী থানা
আন্তর্জাতিক ফুটবল / বিরূপ আবহাওয়ায় সাফ ফাইনালের সংবাদ সম্মেলন হবে জুমে
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট / চ্যাম্পিয়নের লক্ষ্যে টসে জিতে বোলিংয়ে সাকিবের কলকাতা
বাংলাদেশ ফুটবল / শিষ্যদের মালদ্বীপে রেখে ঢাকায় অস্কার ব্রুজন
আন্তর্জাতিক ফুটবল / বলিভিয়ার কাছে বিধ্বস্ত হয়ে বরখাস্ত হলেন প্যারাগুয়ের কোচ
আন্তর্জাতিক ফুটবল / গোল না পেয়ে ব্রাজিলিয়ান রেফারিকে নিয়ে ফুঁসলেন মেসি!
আন্তর্জাতিক ফুটবল / ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে উরুগুয়ে
টপ ট্রেন্ডিং সাকিব আল হাসান/ তামিম ইকবাল/ মুশফিকুর রহিম/ বিরাট কোহলি/ বাবর আজম/ মেসি/ নেইমার/ রোনালদো/ ব্রাজিল/ আর্জেন্টিনা/ রিয়াল মাদ্রিদ/ বার্সেলোনা/ পিএসজি